আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

মানিকগঞ্জে একজনের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ

news-image

স্বাধীনতার ৫০ বছর পর মানিকগঞ্জের সিংগাইরে মুক্তিযুদ্ধের সময়ে এক মুক্তিযোদ্ধাকে হত্যার অভিযোগে বরকত উল্লাহ (৮০) নামের এক ব্যক্তির বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধে অভিযোগ দায়ের করা হয়েছে।

বুধবার বেলা সাড়ে ১১টার দিকে মানিকগঞ্জের অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক আমিনুল ইসলামের আদালতে অভিযোগ দায়ের করেন নিহতের ছোট ছেলে মোশারফ হোসেন খোকন। আদালত অভিযোগ আমলে নিয়ে নথিভুক্ত করে সিংগাইর থানাকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে প্রেরণের নির্দেশ দিয়েছেন।

অভিযুক্ত বরকত উল্লাহ মানিকগঞ্জের সিংগাইরের কাংশা গ্রামের মৃত আবু বকর মুন্সীর ছেলে।

এজাহার সূত্রে জানা যায়, ১৯৭১ সালের নিহতের বড় ছেলে মোস্তাহের বিল্লাহ মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করায় তাকে হত্যার উদ্দেশ্যে তাদের বাড়িতে ও বিভিন্ন স্থানে খোঁজাখুঁজি করে। কোথাও তাকে না পেয়ে এলাকায় মাইকিং করে। মোস্তাহের বিল্লাহকে ধরিয়ে দেওয়ার জন্য ১ লাখ টাকা পুরস্কার ঘোষণা করেন বরকত উল্লাহ, গোলাম আজম, আব্দুল মান্নান ও বাদশা ফকির। পরে ১৯৭১ সালের ২৯ সেপ্টেম্বর আমার বাবাকে ধরে নিয়ে সাভারের কর্নপাড়া খালের পাশে বেয়নট দিয়ে খুঁচিয়ে হত্যা করে নদীতে ফেলে দেয় বরকত উল্লাহ।

মামলার বাদী মোশারফ হোসেন খোকন বলেন, অভিযুক্ত বরকত উল্লাহর ছেলে স্থানীয় প্রভাবশালী হওয়ায় তার ভয়ে বিচার চাইতে পারি নাই, ভয়ে ভয়ে ছিলাম। স্থানীয় মুক্তিযোদ্ধাদের কাছে জানতে পারি মানিকগঞ্জে আমার বাবার হত্যার বিচার পাওয়া যাবে। তাই দীর্ঘ দিন পর বাবার বিচারের জন্য আদালতে অভিযোগ দায়ের করলাম। আমি শুধু আমার বাবার হত্যার বিচার চাই।

মামলার আইনজীবী বীর মুক্তিযোদ্ধা মো. সাখাওয়াত হোসাইন খান জানান, বাদীর বাবার হত্যার সঙ্গে চারজন জড়িত ছিল। কিন্তু তিনজন মারা যাওয়ায় শুধুমাত্র বরকত উল্লাহ জীবিত আছে বিধায় তার বিরুদ্ধে মানিকগঞ্জ অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কোর্টে অভিযোগ দায়ের করেছেন। আদালতের বিচারক অভিযোগপত্রটি আমলে নিয়েছেন এবং অভিযোগপত্রটি নথিভুক্ত করে সিংগাইর থানা পুলিশকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে প্রেরণের নির্দেশ দিয়েছেন।

এ জাতীয় আরও খবর

ফেঁসে গেছেন তিন কর্মকর্তা চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তরে শুদ্ধি অভিযান শুরু

রাঙ্গাবালীতে দুই ড্রেজারচালকের জেল, ৭ শ্রমিকের ৫ লাখ টাকা জরিমানা

বাঁচতে চায় মা হারা অবুঝ শিশু তানহা

দৌলতদিয়া-পাটুরিয়ায় পারাপারের অপেক্ষায় ৭ শতাধিক গাড়ি

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ

রাজশাহী শিক্ষা বোর্ডে দুর্নীতি দুদকের মামলা থেকে বাঁচতে ব্যাংকে টাকা জমা

অনিশ্চয়তা নিয়েই চালু হলো শিমুলিয়া-মাঝিকান্দি ফেরি

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচনে কমিশন ১১ টি নির্দেশ।।

রূপগঞ্জে শিক্ষানবিশ আইনজীবীর বাড়িতে হামলা – ভাংচুর

মানিকগঞ্জ জেলা আ.লীগের সাংগঠনিক সম্পাদকসহ দুজন গ্রেফতার

মুরাদ হাসানের অনুষ্ঠানের বিতর্কিত উপস্থাপক কে এই নাহিদ রায়ান্স?

মুরাদকে গ্রেফতারের দাবিতে কুশপুত্তলিকা দাহ