আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

মানিকগঞ্জে ঐহিত্যবাহী গড়পাড়া এমামবাড়িতে পবিত্র আশুরা পালিত

news-image

মানিকগঞ্জ সদর উপজেলার গড়পাড়ার ইমাম বাড়ি করোনা ভাইরাসের কারণে এবছর তাজিয়া মিছিল না হলেও ২০০ বছরের ঐতিহ্যবাহী গড়পাড়া এমামবাড়িতে সীমিত পরিসরে পালিত হয়েছে পবিত্র আশুরা।

করোনা ভাইরাস প্রতিরোধে এই সিদ্ধান্ত নিয়েছেন দেশের অন্যতম প্রধান ও প্রাচীন মানিকগঞ্জ গড়পাড়া ইমাম বাড়ি দরবার শরীফ কর্তৃপক্ষ।
শুক্রবার বেলা ১১ টার দিকে সদর উপজেলার গড়পাড়া এলাকায় অবস্থিত এমামবাড়ি দরবার শরীফ প্রাঙ্গনে পবিত্র আশুরা নিয়ে তাৎপর্যপূর্ণ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দুই পর্বেই পবিত্র আশুরা সর্ম্পকে আলোচনা করেন এমামবাড়ির খাদেম আরিফুর রহমান বাবু, শাহজাদা রহমান বাঁধন, তাজিনুর রহমান তাজ।

তবে এ গুরুত্বপূর্ণ দিনটি ভিন্ন আঙ্গিকে পালন করার কর্মসূচি গ্রহণ করেছেন। আশুরা উপলক্ষে ফ্রি ম্যাডিকেল ক্যাম্প, রক্তদান কর্মসূচি, দুস্থ্যদের মাঝে খাদ্য বিতরণ, মাস্ক ও স্যানেটাইজার বিতরণ,ত্রাণ বিতরণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয় । দিন ব্যাপি এ সকল অনুষ্ঠানে উপস্থিত ছিলেন,

মানিকগঞ্জ জেলা প্রশাসন মুহাম্মদ আব্দুল লতিফ,জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুস সালাম, জাতীয় পার্টি জেপির কেন্দ্রিয় সাংগঠনিক সম্পাদক মোঃ আবুল খায়ের সিদ্দিকী আবু ।

পুলিশ সুপার মোহাম্মদ গোলাম আজাদ খান,পৌর মেয়র মো: রমজান আলী, জেলা আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক সুলতানুল আজম খান আপেল,অতিরিক্ত পুলিশ সুপার হাফিজুর রহমান,অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) ভাস্কর সাহা,সদর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও গড়পাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আফসার উদ্দিন সরকার প্রমূখ উপস্থিত ছিলেন। সভা শেষে স্বাস্থ্যবিধি মেনে শতাধিক দু:স্থদের মাঝে চাল, ডাল, আলুসহ বিভিন্ন খাদ্য সামগ্রী বিতরণ করেন।

গড়পাড়া ইমাম বাড়ি দরবার শরীফ ১৯২১ সালে প্রতিষ্ঠিত হয়। ১৯২৪ সাল থেকে মহররমের শোক মিছিল বের হয়। পবিত্র আশুরার দিন গড়পাড়া ইমামবাড়ি থেকে কারবালা প্রান্তরের নানা প্রতীক নিয়ে কয়েক হাজার মানুষের অংশগ্রহণে বের হওয়া তাজিয়া মিছিলটি মানিকগঞ্জ শহর প্রদক্ষিণ করে আসছিল।

দেশের অন্যতম বৃহৎ এই তাজিয়া মিছিল দেখতে রাস্তায় দুই পাশে অপেক্ষা করে হাজারো দর্শক, ভক্ত, অনুরাগী।

কিন্তু এ বছর তাজিয়া মিছিল বের না হলেও কাসির দল স্বাস্থ্য বিধি মেনে কারবালার বেদনা-বিধুর ঘটনা জারি-মার্সিয়ার মাধ্যমে প্রচার করছে। কাসির দল মানিকগঞ্জ জেলার ৭টি উপজেলা ছাড়াও বৃহত্তর ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, রাজবাড়ী, পাবনা, রাজশাহী, নাটোর জেলার লালপুরসহ দেশের প্রত্যন্ত অঞ্চলে চলে গেছে।
গড়পাড়া ইমাম বাড়ি দরবার শরিফের পীর তাজিনুর রহমান তাজ বলেন, দেশের অন্যতম প্রধান তাজিয়া মিছিলটি শুধু এ বছর দেশের সামগ্রিক অবস্থা বিবেচনা করে আশুরা কার্যক্রম সংক্ষিপ্ত ও সীমিত করা হয়েছে।

তবে আমরা স্বাস্থ্যবিধি মেনে মহরমের ১০ দিন ইমাম বাড়িতে স্বাস্থ্যবিধি মেনে পবিত্র কোরআনখানি, মিলাদ মাহফিলম, ফাতেহা, জিয়ারত, নেয়াজ ও মর্সিয়া- মাতম অনুষ্ঠিত হয়।

এ জাতীয় আরও খবর

শেখ রাসেলের জন্মদিনে ৫৮ কেজি ওজনের কেক কাটলেন মেয়র জাহাঙ্গীর

বিনা ভোটে নির্বাচিত হচ্ছেন ১৮ চেয়ারম্যান

‘প্রশাসনে বাংলাদেশি যেমন আছে, অসংখ্য পাকিস্তানিও আছে’

সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করতে জাতিসংঘের আহ্বান

শিশু শ্রমে নির্মাণ হচ্ছে আশ্রয়ণ প্রকল্পের ঘর

পীরগঞ্জে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় মতবিনিময়

বিএনপি-জামায়াত বা তৃতীয় শক্তির জড়িত থাকার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছি না: স্বরাষ্ট্রমন্ত্রী

পীরগঞ্জে জেলে পল্লিতে হামলার প্রতিবাদে দিনাজপুরে ছাত্রলীগের বিক্ষোভ

উপকূলে ৩নং সতর্ক সংকেত, দক্ষিণাঞ্চলে ভারী বর্ষণের সম্ভাবনা

‘শেখ রাসেল স্বর্ণ পদক’ বিতরণ করলেন প্রধানমন্ত্রী

কোন শিশুকে যেন রাসেলের ভাগ্যবরণ করতে না হয়: প্রধানমন্ত্রী

ফতুল্লায় মিশুক চালককে হত্যার দুই ঘাতক গ্রেপ্তার