আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

মামলার সাজাপ্রাপ্ত আসামিকে নিলামে বালু দিলেন ইউএনও

news-image

কক্সবাজারের চকরিয়ায় বন মামলার সাজাপ্রাপ্ত আসামী মোঃ সাইফুল ইসলাম ওরফে বালু খেকো পুতু কে ৭০ লক্ষ টাকার বালু ১০ লাখ টাকায় নিলামে দিলেন চকরিয়ার ইউএনও জেপি দেওয়ান। বিষয়টি নিয়ে গত কয়েকদিন আলোচনা-সমালোচনা চলছে কক্সবাজারে।

জানা গেছে, জেলা প্রশাসকের কার্যালয় থেকে নামমাত্র মূল্যে বালি মহাল ইজারা নেয় চকরিয়ার মোঃ সাইফুল ইসলাম ও সাহাব উদ্দিন। কিন্তু উক্ত ইজারাকৃত স্থানে বালু না থাকায় দীর্ঘদিন ধরে বনের অভ্যন্তরে স্থানীয় প্রভাব বিস্তার করে সংরক্ষিত বন ভূমির পাহাড় কেটে বালু উত্তোলন করে আসছে। বন বিভাগের জায়গায় উত্তোলিত বালুর মূল্য প্রায় ৭০ লক্ষ টাকা।ওই বালু বন বিভাগ জব্দ করলে ইউএনও তা আবার নিলামে তুলে ১০ লাখ টাকায় মোঃ সাইফুল ইসলামকে দিয়ে দেয়। এতে জব্দকৃত বালু নিতে গেলে বনবিভাগ তা নিবৃত্ত করার চেষ্টা করে ব্যর্থ হয়ে বন মামলা দায়ের করেন। এতে তারা ক্ষীপ্ত হয়ে বনবিভাগের লোকজনের উপর হামলাও করে।

পরবর্তীতে আসামিরা কক্সবাজার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসর্মপণ পূর্বক জামিনের প্রার্থনা করলে শুনানি শেষে বিজ্ঞ চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আলমগীর মোহাম্মদ ফারুকী উক্ত আসামীদ্বয়কে জেল হাজতে প্রেরণ করেন। পরে ৬ সপ্তাহের অন্তবর্তী জামিনে বের হয়ে আবার বালু উত্তোলনের চেষ্টা করে আসছে। উল্লেখ্য যে, আসামী মোঃ সাইফুল ইসলাম ওরফে বালু খেকো পুতু এর বিরুদ্ধে বন-১০২/২০(চক),১০৪/২১(চক)ও ৬৫/২২(চক),বিজ্ঞ সিঃ জুডিঃ ম্যাজিঃ,চকরিয়া আদালতে চলমান রয়েছে।

কক্সবাজার উত্তর বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো: আনোয়ার হোসেন সরকার বলেন, বন মামলার সাজাপ্রাপ্ত আসামী বালু খেকো যখন অবৈধভাবে বালু উত্তোলন করে আবার তা প্রশাসন থেকে নিলামে নিয়ে নেয় এতে সে আরও প্রভাব বিস্তার করতে সুযোগ পায়। আমরা বিষয়টা ইউএনও কে জানিয়েছি। তাছাড়া এঘটনায় সরকার প্রায় ৬০ লাখ টাকা রাজস্ব হারিয়েছে।

এ ব্যাপারে জানার জন্য চকরিয়ার ইউএনও জেপি দেওয়ানের ফোনে একাধিকবার কল করার পরও তিনি ফোন রিসিভ না করায় বক্তব্য পাওয়া যায়নি।

এ জাতীয় আরও খবর

অভিযানের খবরে ড্রেজার রেখে পালালেন অবৈধ বালু উত্তোলনকারীরা

আনোয়ারায় বালু ব্যবসায়ীকে জরিমানা

মাটিকে গুরুত্ব দিয়ে খাদ্য উৎপাদন বাড়াতে হবে: প্রধানমন্ত্রী

নাশকতা মামলায় বিএনপির বদলে আ.লীগ নেতা আটক পুলিশের ভূমিকায় ক্ষুব্ধ দলীয় নেতাকর্মী

ধোপাজান নদীর বালু-পাথরের টাকা সিন্ডিকেটের পকেটে

পদ্মার চরে মাটি-বালু লুট চলছেই

শঙ্খ নদী থেকে বালু উত্তোলন, জরিমানা

চাঁঁদপুরের মেঘনা পাড়ের মাটি কাটায় ৪ জনকে দুই লাখ টাকা জরিমানা

নালিতাবাড়ীতে অবৈধভাবে বালু উত্তোলন, জরিমানা আদায়

টাঙ্গাইলে চায়নার ডেইরি ফিডের জন্য নিশ্চিহ্ন হচ্ছে জমি ও শতাধিক বাড়ি

আমরা উন্নয়ন করি, আর বিএনপি মানুষ খুন করে: প্রধানমন্ত্রী

চট্টগ্রামে ২৯ প্রকল্পের উদ্বোধন প্রধানমন্ত্রীর