আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

মিরসরাইয়ে অবৈধ বালু উত্তোলন বন্ধে অভিযান, দুটি শ্যালো মেশিন জব্দ

news-image

ফেনী নদীর চট্টগ্রামের মিরসরাই অংশে ফসলি জমি কেটে অবৈধ বালু উত্তোলনের বিরুদ্ধে অভিযান পরিচালনা করেছে উপজেলা প্রশাসন। এসময় নদীর ধুম ইউনিয়ন অংশে অবৈধভাবে বালু উত্তোলনের কাজে ব্যবহৃত দুটি শ্যালো মেশিন জব্দ করা হয়।
বৃহস্পতিবার (১৩ অক্টোবর) দুপুরে উপজেলার করেরহাট ইউনিয়নের পশ্চিম জোয়ার এলাকায় নদী ও তিন ফসলি জমি থেকে অবৈধ বালু উত্তোলন বন্ধে এ অভিযান পরিচালনা করেন মিরসরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মিনহাজুর রহমান। অভিযানে আরও উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মিজানুর রহমান, সার্ভেয়ার তোফায়েল আহমেদ।
স্থানীয়রা জানান, দীর্ঘদিন ধরে পশ্চিম জোয়ার (দিয়ার চর) এলাকায় তিন ফসলি জমি থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে বিক্রয় করে আসছিলো প্রভাবশালী মহল। ফলে হুমকির মুখে পড়ে ওই এলাকার শত শত একর জমির চাষাবাদ।

মিরসরাই প্রেস ক্লাবের সভাপতি নুরুল আলম বলেন, ফেনী নদী থেকে অতিরিক্ত বালু উত্তোলনের ফলে বদলে যাচ্ছে ভারত বাংলাদেশের নো ম্যান্স ল্যান্ড মানচিত্র। নিম্মাঞ্চলে বালু উত্তোলনের ফলে উঁচু পাহাড় পানিতে মিশে নিন্মাঞ্চলে ভাগ্য খুলছে বালু খেকো সিন্ডিকেটের।

তিনি বলেন, যাদের ভাবনার কথা পরিবেশ বিপর্যয় নিয়ে তারা কি ভাবছেন? নদীর গতিপথ পশ্চিম জোয়ার, অলিনগরে এসে কৃষি জমি খাচ্ছে। এখানে কৃষি জমি রক্ষা করবে কে?

উপজেলা নির্বাহী কর্মকর্তা মিনহাজুর রহমান বলেন, ফেনী নদীতে অভিযানে গিয়ে দেখেছি খুবই ভয়াবহ অবস্থা। শত শত একর চর কেটে অবৈধভালে বালু উত্তোলন করা হচ্ছে। যদিও অভিযানে গিয়ে উত্তোলন করতে দেখা যায়নি। মনে হচ্ছে অভিযানের তথ্য ফাঁস হয়ে গেছে। তারপরও দুটি শ্যালো মেশিন জব্দ করা হয়েছে। অবৈধ বালু উত্তোলন বন্ধে উপজেলা প্রশাসনের অভিযান অব্যাহত থাকবে।

এ জাতীয় আরও খবর

অভিযানের খবরে ড্রেজার রেখে পালালেন অবৈধ বালু উত্তোলনকারীরা

আনোয়ারায় বালু ব্যবসায়ীকে জরিমানা

মাটিকে গুরুত্ব দিয়ে খাদ্য উৎপাদন বাড়াতে হবে: প্রধানমন্ত্রী

নাশকতা মামলায় বিএনপির বদলে আ.লীগ নেতা আটক পুলিশের ভূমিকায় ক্ষুব্ধ দলীয় নেতাকর্মী

ধোপাজান নদীর বালু-পাথরের টাকা সিন্ডিকেটের পকেটে

পদ্মার চরে মাটি-বালু লুট চলছেই

শঙ্খ নদী থেকে বালু উত্তোলন, জরিমানা

চাঁঁদপুরের মেঘনা পাড়ের মাটি কাটায় ৪ জনকে দুই লাখ টাকা জরিমানা

নালিতাবাড়ীতে অবৈধভাবে বালু উত্তোলন, জরিমানা আদায়

টাঙ্গাইলে চায়নার ডেইরি ফিডের জন্য নিশ্চিহ্ন হচ্ছে জমি ও শতাধিক বাড়ি

আমরা উন্নয়ন করি, আর বিএনপি মানুষ খুন করে: প্রধানমন্ত্রী

চট্টগ্রামে ২৯ প্রকল্পের উদ্বোধন প্রধানমন্ত্রীর