আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

মেঘনার ডুবোচর থেকে বালু উত্তোলনে নিষেধাজ্ঞা

news-image

চাঁদপুরে মেঘনার ডুবোচর থেকে বালু তোলার অনুমতি দিয়ে হাইকোর্ট যে রায় দিয়েছিলেন তা স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত। রাষ্ট্রপক্ষের আবেদনে আজ সোমবার এ আদেশ দেন আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম।

রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাইনুল হাসান। সেলিম খানের পক্ষে ছিলেন আইনজীবী এম কে রহমান ও মোমতাজ উদ্দিন ফকির।
ডেপুটি অ্যাটর্নি জেনারেল কাজী মাইনুল হাসান পরে সাংবাদিকদের বলেন, ‘হাইকোর্টের আদেশ স্থগিত করে রাষ্ট্রপক্ষের আবেদনটি আগামী ২৫ এপ্রিল আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠিয়েছেন। ফলে সেলিম খান আর বালু উত্তোলন করতে পারবেন না। ’

জনস্বার্থে নিজ খরচে মেঘনা নদী থেকে (চাঁদপুর সদর ও হাইমচরে অবস্থিত ২১টি মৌজা এলাকায়) হাইড্রোগ্রাফিক জরিপের নির্দেশনা চেয়ে ২০১৫ সালে রিট করেছিলেন চাঁদপুর সদর উপজেলার ১০ নম্বর লক্ষ্মীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. সেলিম খান। রিটে ২০১৮ সালের ৫ এপ্রিল হাইকোর্ট রায় দেন। রায়ে চাঁদপুরের ২১টি মৌজায় অবস্থিত মেঘনার ডুবোচর থেকে বালু উত্তোলনের অনুমতি দিতে জেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট দপ্তরগুলোকে নির্দেশ দেন হাইকোর্ট।

সম্প্রতি মেঘনায় বালু উত্তোলনের কারণে নদীর তীর ভেঙে পড়া ও পরিবেশ ঝুঁকি নিয়ে একটি জাতীয় দৈনিকে প্রতিবেদন ছাপা হয়। এর পরই তিন বছর আগের দেওয়া হাইকোর্টের রায় স্থগিত চেয়ে গত ১৫ মার্চ আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় বিলম্ব মার্জনাসহ লিভ টু আপিল করে রাষ্ট্রপক্ষ। সে আবেদনের শুনানি নিয়েই আদেশ দিলেন চেম্বার আদালত।

এ জাতীয় আরও খবর

দৌলতদিয়ায় ৭ ফেরিঘাটের ৪টিই বিকল, যানবাহনের দীর্ঘ সারি

পানির নিচে পন্টুন, ঘাটে যানবাহনের দীর্ঘ সারি

ছাত্রদল করা সন্তানের জনক হলেন থানা ছাত্রলীগের সহসভাপতি

যমুনা নদীতে অবৈধভাবে বালু উত্তোলন

চাঁদপুরের ডিসিকে বদলি, তিন জেলায় নতুন ডিসি

গাফফার চৌধুরী আর নেই

প্রধান শিক্ষিকার বিরুদ্ধে ভূমি দখলের পাঁয়তারার অভিযোগ

কুমিল্লার মানবজমিন প্রতিনিধিসহ সারাদেশের সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদে সোচ্চার রূপগঞ্জ প্রেসক্লাব ॥ প্রতিবাদ সভা, মানববন্ধন-বিক্ষোভ মিছিল

চাকরির নামে টাকা আত্মসাৎ গ্রেপ্তার ২

মহাসড়কে গাছ ফেলে ডাকাতি করতো তারা, গ্রেফতার ৬

বনের ভেতর সিসা তৈরির কারখানা, হুমকির মুখে পরিবেশ

বাঘাবাড়ী নৌবন্দর খুঁড়িয়ে চলছে