আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

মেট্রোরেলের বহরে এখন চার সেট ট্রেন

news-image

জাপানের কাওয়াসাকি থেকে আসা ১২টির মধ্যে বাকি ৬টি কোচ জেটি থেকে ডিপোতে স্থানান্তর করা হয়েছে। বাকি ২০ সেট ট্রেন পর্যায়ক্রমে দেশে আসবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। সবকিছু ঠিক থাকলে আগামী বছরের মাঝামাঝিতেই উদ্বোধনের কথা রয়েছে দেশের প্রথম মেট্রোরেল।
অভিজ্ঞতার শুরুটা চলতি বছরের ২৩ এপ্রিল। যেদিন আনলোড করা হয় মেট্রোরেলের প্রথম ট্রেন সেট। প্রায় চার মাস পর এখন আনলোড হচ্ছে চতুর্থ কোচ। তাই আগের থেকে বেড়েছে দক্ষতা, বেড়েছে কাজের গতি।

শুক্রবার (২০ আগস্ট) সকালে নির্ধারিত সময়েই শুরু হয় বাকি থাকা ছয়টি কোচের আনলোড কার্যক্রম। বৃহস্পতিবারের মতোই অত্যন্ত সতর্কতা ও সাবধানতার সঙ্গে চলে সব কার্যক্রম। কোচের গায়ে লাগতে দেওয়া হয়নি সামান্য আঁচও।

সংশ্লিষ্টরা বলছেন, মেট্রোরেল প্রজেক্ট দেশের একটা জাতীয় সম্পদ। এটা নিয়ে সরকারের পক্ষ থেকে শুরু করে সব ক্ষেত্রেই একটা গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। কাজটি অনেক সতর্কতার সঙ্গেই করা হচ্ছে। যাতে কোনো ক্ষতি না হয়। আমাদের দেশের জিনিস হিসেবে সবাইকেই এটিকে যত্নসহকারে ব্যবহারের অনুরোধ রইল।
তুরাগ তীরের জেটিতে অপেক্ষমাণবার্জ থেকে শক্তিশালী ক্রেনে করে কোচ তুলে আনা হয় ট্রেইলারে। এরপর শক্ত করে বেঁধে নিয়ে কোচবাহী ট্রেইলার যাত্রা করে ডিপোর উদ্দেশে। এদিকে, করোনাসহ নানা প্রতিবন্ধকতা থাকলেও বেঁধে দেওয়া সময়ে মেট্রোরেল চালুর আশাবাদ কর্তৃপক্ষের।

প্রকল্প ব্যবস্থাপক এবিএম আরিফুর রহমান বলেন, প্রতিশ্রুত সময় অনুযায়ীই কাজ সম্পাদন করার যথাসাধ্য চেষ্টা করছি। করোনা পরিস্থিতিতেও আমরা স্বাস্থ্যবিধি মেনে কাজ করছি। সবার সহযোগিতায় নিরাপত্তা বজায় রেখেই আমরা এ কাজ চালিয়ে যাচ্ছি।

তৃতীয় ও চতুর্থ ট্রেন সেটের ১২তম অর্থাৎ সবশেষ কোচ আনলোডের মাধ্যমে মেট্রোর বহরে এখন পর্যন্ত যুক্ত হলো চার সেট ট্রেন। বাকি থাকল আরও ২০ সেট ট্রেন। যার মধ্যে পঞ্চম ট্রেন সেটবাহী জাহাজের আগামী বুধবার (২৫ আগস্ট) জাপানের কোবে বন্দর থেকে বাংলাদেশের উদ্দেশে যাত্রা করার কথা রয়েছে।

এ জাতীয় আরও খবর

পাটুরিয়া নৌ-থানা পুলিশের হাতে চিহ্নিত ছিনতাইকারি আটক

ঘিওরে বউ এর বদলে কপালে জুটলো জেলখানা

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

ধানমণ্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন

চার দিন পর সুকানীর লাশ উদ্ধার

লাইফ সাপোর্টে সালমান রুশদি

কুষ্টিয়ার ভেড়ামারায় ফিলিং স্টেশনে পেট্রোল পাম্প বিস্ফোরণে ২জন নিহত

ঘিওরে সড়ক দুর্ঘটনায় অটোচালক নিহত

শিবালয়ে কবরস্থান থেকে ১২ কঙ্কাল চুরি

শিবালয়ে জাতীয় শোক দিবসের প্রস্তুতিমূলক সভা

অবৈধ প্রক্রিয়ায় পণ্য উৎপাদন এবং ওজনে কারচুপি ফতুল্লায় আমিন স্কোয়ার বিডি লিমিটেডকে লাখ টাকা জরিমানা

বই পড়ার অভ্যাস মানুষের কল্পনা শক্তি বাড়ায় : জাফর ইকবাল