আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

যারা ইতিহাস-ঐতিহ্যকে ম্লান করছে-তাদের সর্বক্ষেত্রে বর্জন করতে হবে-নঈম নিজাম

news-image

ঢাকা,২৪ ডিসেম্বর ২০১৯ ঃ বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম বলেছেন, যারা জাতির গৌরবোজ্জ্বল ইতিহাস-ঐতিহ্যকে ম্লান করছে, তাদেরকে সর্বক্ষেত্রে বর্জন করতে হবে। বাংলাদেশের জন্ম ইতিহাসের পেছনে যাদের ত্যাগ ও সাধনা ছিল দলমত নির্বিশেষে তাদের শ্রদ্ধা জানানোর মানসিকতা থাকতে হবে উল্লেখ করে তিনি বলেন, বঙ্গবন্ধু অসীম ত্যাগ ও সাধনায় আজকের বাংলাদেশ। বঙ্গবন্ধু ও বাংলাদেশ অবিচ্ছেদ্য অংশ। তিনি বলেন, জাতির আন্তরিকতা ও আবেগ বঙ্গবন্ধু ধারণ করতে পেরেছিল বলেই জাতি তার ডাকে মুক্তিযুদ্ধে সাড়া দিয়েছিল। গণমানুষকে জাগিয়ে তোলার এক অদ্ভুত ক্ষমতা ছিল বঙ্গবন্ধুর। বঙ্গবন্ধু যে স্বপ্ন নিয়ে দেশ স্বাধীন করেছিলেন, সেই স্বপ্ন বাস্তবায়নের জন্য দলবাজি বাদ দিয়ে দেশপ্রেমের ভিত্তিতে এগিয়ে যেতে হবে। দুর্নীতি, দলবাজি, সন্ত্রাস, মাদক, জঙ্গিবাদ স্থিতিশীল রাষ্ট্রব্যবস্থা ও অগ্রগতির পথে অন্যতম বাধা উল্লেখ করে তিনি বলেন, নীতি নৈতিকতার জায়গা ঠিক রাখতে পারলে এসব বাধা অতিক্রম করে বাংলাদেশ অচিরেই সুখী সমৃদ্ধ দেশে পরিণত হতে পারবে। বাংলাদেশের অর্থবহ পরিবর্তন ধরে রাখতে হলে আমাদের নৈতিকতার পরিবর্তন আনতে হবে। প্রজাতন্ত্রের কর্মচারিদের দলবাজি পক্ষান্তরে অনিয়মকে উস্কে দিচ্ছে, তাই সুশাসনের জন্য প্রজাতন্ত্রের কর্মচারিদের দলবাজি থেকে মুক্ত করতে হবে।
তিনি আজ (২৪ ডিসেম্বর) আইডিইবি আয়োজিত মাসিক লেকচার সেশনের প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। আইডিইবি’র সভাপতি এ কে এম এ হামিদের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক মোঃ শামসুর রহমান।
প্রধান অতিথি বলেন, পৃথিবীতে খাবার নিয়ে কেউ কারসাজি করে না। কিন্তু আমাদের দেশে রোজার সময় জিনিসপত্রের দাম বাড়িয়ে দেয়া হয়। যা সম্পূর্ণ অনৈতিক। ব্যবসায়ীরা ব্যবসার নৈতিক দৃষ্টিভঙ্গি বাদ দিয়ে ব্যাংক ঋণ মেরে দিয়ে বড় হবার দিকে বেশি মনোযোগী। তিনি বলেন, বাঙালি মেধা বিশ্বের যে কোন জাতির চেয়ে কম নয় উল্লেখ করে নঈম নিজাম বলেন, বহিঃবিশ্বে বাঙালিরা অত্যন্ত দক্ষতার সাথে কাজ করে সুনাম কুড়াচ্ছে। কিন্তু সেই বাঙালি আবার দেশে ট্রাফিক আইন মানছে না, যত্রতত্র বর্জ্য ফেলছে। আমাদেরকে আইন মানার মানসিকতা সৃষ্টি করতে হবে। দেশকে এগিয়ে নেয়ার জন্য দেশীয় উদ্ভাবকদের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা দেয়া প্রয়োজন।

এ জাতীয় আরও খবর

৭ মার্চকে ঐতিহাসিক জাতীয় দিবস ঘোষণা করতে হাইকোর্টের রায়

সিরাজগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২

সাভারে নারী শ্রমিককে গণধর্ষণের অভিযোগে গ্রেফতার ২

সাভারে ফুট ওভারব্রীজে বিদ্যুতস্পৃষ্টে শিক্ষার্থী দগ্ধ প্রতিবাদে বিক্ষোভ

যোশোদা জীবন দেবনাথের বিজিনেস সামিট এ‍্যাওয়ার্ড গ্রহন

সিরাজগঞ্জে সিলিন্ডারের আগুনে এক পরিবারের দগ্ধ ৬ জন

সাভারে আধিপত্ত্য বিস্তার নিয়ে আওয়ামলীগের দুই গ্রুপের সংঘর্ষ, আহত পাঁচ

সাভারে পুলিশ কর্মকর্তার অত্যাচারে ব্যবসায়ী বাড়ি ছাড়া

সিরাজগঞ্জে পুত্রবধূকে নিয়ে পালিয়ে যাওয়া সেই শ্বশুর কারাগারে

সাভারে নোটিশ ঝুলিয়ে তিন পোশাক কারখানা বন্ধ ঘোষনা করলো কর্র্তৃপক্ষ

যন্ত্রনা সইতে না পেরে গায়ে আগুন লাগিয়ে বৃদ্ধের আত্মহত্যা

সিরাজগঞ্জে ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ী আটক