আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

রাষ্ট্রনায়ক শেখ হাসিনার দূরদর্শীতায় সকল চ্যালেঞ্জ মোকাবেলা করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে -শিক্ষামন্ত্রী

news-image

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি বলেছেন, রাষ্ট্রনায়ক শেখ হাসিনার দূরদর্শীতায় নানান প্রতিক‚লতা ও চ্যালেঞ্জ মোকাবেলা করে বাংলাদেশ অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ এখন সারা বিশ্বের উন্নয়নের বিস্ময়। উন্নয়নের এধারা অব্যাহত রাখার জন্য পরিবর্তিত প্রযুক্তিমুখী শিক্ষার বিশেষ গুরুত্ব রয়েছে। বিজ্ঞান ও প্রযুক্তির আবেদনকে পাশ কাটিয়ে প্রচলিত শিক্ষা দিয়ে ৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলা করা সম্ভব হবে না বিধায় বৈশ্বিক পরিবর্তন ও প্রযুক্তিক কর্মবাজারের চাহিদা বিবেচনায় সরকার সমগ্র শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছে। শিক্ষাকে জীবনব্যাপী উল্লেখ করে মন্ত্রী বলেন, আজ আমরা যা শিখছি পরিবর্তিত প্রেক্ষাপটে তা অচল হয়ে পড়ে। এক্ষেত্রে শিক্ষার পাশাপাশি প্রশিক্ষণের বিশেষ ভ‚মিকা রয়েছে। তিনি বলেন, বিশ্বের যে কোন দেশের তুলনায় আমাদের দেশের মানুষের মেধা ও সৃজনশীলতা শক্তি কোন অংশে কম নয়। আমাদের জনগোষ্ঠি যে কোন পরিবর্তিত পরিস্থিতি সহজে আয়ত্ব করার ক্ষমতা রাখে। এ অদম্য মেধাকে কাজে লাগিয়ে ৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জও জাতি সুচারুরূপে মোকাবেলা সক্ষম হবে।
মন্ত্রী আজ (৯ জানুয়ারি) সকালে কাকরাইলে আইডিইবি ভবনে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর ডিপ্লোমা প্রকৌশলী সমিতির জাতীয় সম্মেলন ২০২০ ও ২৪তম জাতীয় কাউন্সিল অধিবেশনের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন।
সংগঠনের সভাপতি মোঃ আলতাফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মোঃ মাহবু হোসেন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীন আহমেদ, শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী বুলবুল আখতার, আইডিইবি’র সভাপতি এ কে এম এ হামিদ। স্বাগত ও সূচনা বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক মোঃ সিরাজুল ইসলাম। অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের মহাপরিচালক, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের মহাপরিচালক প্রমুখ।
শিক্ষামন্ত্রী ডিপ্লোমা প্রকৌশলীদের উন্নয়নের সহযাত্রী উল্লেখ করে বলেন, সরকারের অবকাঠামোগত উন্নয়ন পরিকল্পনার ৮৫ ভাগ কাজ ডিপ্লোমা প্রকৌশলীদের মাধ্যমে সম্পাদিত হয়। তিনি মুক্তিযুদ্ধের চেতনা ও আদর্শে উদ্বুদ্ধ থেকে উন্নয়ন পরিকল্পনায় নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের জন্য ডিপ্লোমা প্রকৌশলীদের প্রতি পরামর্শ দেন। মন্ত্রী ডিপ্লোমা প্রকৌশলীদের পদোন্নতি, অফিস ভবন নির্মাণ ও নতুন অর্গানোগ্রাম প্রণয়নে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।
শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি বলেন, কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ছাড়া দক্ষতার উন্নয়ন সম্ভব নয়। বিষয়টি বিবেচনায় নিয়ে সরকার শিক্ষার অগ্রাধিকারে কারিগরি শিক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে।

এ জাতীয় আরও খবর

কোয়ারেন্টিন শেষে বিদেশফেরত ২১৯ বাংলাদেশি কারাগারে

যত্রতত্র পশুরহাটের অনুমতি দেয়া যাবে না : ওবায়দুল কাদের

ভেন্টিলেটর কাজে লাগে না, মানুষ মরে যায়: স্বাস্থ্যমন্ত্রী

করোনার ভয়াবহতা এখনও বাকি : ডব্লিওএইচও

আগামীকাল সকাল ১১টা থেকে সদরঘাটে প্রত্যক্ষদর্শীদের সাক্ষ্য নিবে তদন্ত কমিটি

সুন্দরগঞ্জে শিশু ধর্ষণচেষ্টা, যুবক গ্রেপ্তার

ভাগ্নিকে আপত্তিকর অবস্থায় দেখে ফেলেন, এরপর বাবা-মামা মিলে হত্যা

ধর্ষণ ও যৌন হয়রানির ঘটনায় মহিলা পরিষদের উদ্বেগ

ডিজিটাল নিরাপত্তা আইনে সাংবাদিকদের গ্রেপ্তারে সম্পাদক পরিষদের তীব্র নিন্দা

ওয়ারীতে গৃহবধূকে হত্যার অভিযোগে স্বামী তিন দিনের রিমান্ডে

ডাক্তারদের থাকা-খাওয়ার কোনো দুর্নীতি হয়নি : স্বাস্থ্যমন্ত্রী

জাহিদকে সরিয়ে মতিয়াকে স্বাস্থ্যমন্ত্রী করার দাবি সংসদে