avatar streaming fr-filmstreaming.com filmstreaming boutchou streaming vf blackbird streaming vf les apparences streaming vf éléonore streaming vf ondine streaming vf un pays qui se tient sage streaming vf police streaming vf énorme streaming vf ema streaming vf antigone streaming vf antebellum streaming vf la daronne streaming vf le bonheur des uns... streaming vf rocks streaming vf les blagues de toto streaming vf greenland - le dernier refuge streaming vf bigfoot family streaming vf t’as pécho ? streaming vf divorce club streaming vf scooby-doo streaming vf tout simplement noir streaming vf terrible jungle streaming vf été 85 streaming vf tenet streaming vf effacer l'historique streaming vf ava streaming vf sonic, le film streaming vf belle fille streaming vf yakari, le film streaming vf petit pays streaming vf les nouveaux mutants streaming vf spycies streaming vf enragé streaming vf voir le jour streaming vf mignonnes streaming vf the perfect candidate streaming vf light of my life streaming vf the rental streaming vf la femme des steppes, le flic et l'oeuf streaming vf citoyens du monde streaming vf film en streaming streaming film film streaming vf film streaming gratuit film streaming 1 film streaming gratis film streaming hd film complet streaming film en streaming gratuit fr-filmstreaming.com https://fr-filmstreaming.com

আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

লকডাউন অকার্যকর, এখন করণীয় কী ভয় জাগাচ্ছে করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণ

news-image

প্রাণঘাতী করোনাভাইরাস নিয়ন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল বৃহস্পতিবার কঠোর পদক্ষেপ গ্রহণের ইঙ্গিত দিয়েছেন। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরও প্রায় একই ইঙ্গিত দিয়েছেন। আবার একই দিনে মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনায় দেখা গেল শিথিলতা। আজ শুক্রবার থেকে আগামী ১৩ এপ্রিল সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত দোকানপাট ও শপিংমল খোলা রাখার নির্দেশনা জারি করা হয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে। সরকারপ্রধান ও মন্ত্রীদের কঠোর পদক্ষেপ গ্রহণের ইঙ্গিতের মধ্যেই মন্ত্রিপরিষদ বিভাগের এমন নির্দেশনা নিয়ে সর্বত্র আলোচনা-সমালোচনা চলছে। করোনার ঊর্ধ্বমুখী প্রবণতার লাগাম টেনে ধরতে সরকারের জারি করা ‘বিধিনিষেধ’ নিয়ে প্রশ্ন উঠেছে। অনেকে বলছেন, করোনা নিয়ন্ত্রণে সরকারের পদক্ষেপ হোঁচট খেয়েছে। সংক্রমণ নিয়ন্ত্রণে পরবর্তী কী পদক্ষেপ গ্রহণ করা হবে, তা নিয়েও জনমনে শঙ্কার সৃষ্টি হয়েছে। এদিকে, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন আরেকটু পরিকল্পনা করে আগামী রোববার নাগাদ নতুন নির্দেশনা জারির কথা বলেছেন।
জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের অনেকে মনে করেন, সরকারের বিভিন্ন স্তরে সমন্বয়হীনতা প্রমাণ করে, সুনির্দিষ্ট পরিকল্পনা ছাড়াই ‘লকডাউন’ কিংবা ‘বিধিনিষেধ’ সংক্রান্ত পদক্ষেপটি গ্রহণ করা হয়েছিল। এ কারণে শুরু থেকেই মাঠপর্যায়ে ওই বিধিনিষেধের কার্যকারিতা লক্ষ্য করা যায়নি।
দেশে করোনার সংক্রমণ ঠেকাতে সরকার গত ৬ এপ্রিল থেকে যে বিধিনিষেধ আরোপ করেছিল, তা প্রথম দিন থেকেই ঢিলেঢালা ছিল। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা ওই ব্যবস্থাকে ‘বিধিনিষেধ’ বলা হলেও সরকারের কয়েকজন মন্ত্রী একে ‘লকডাউন’ বলে আখ্যায়িত করেছিলেন। কিন্তু শুরু থেকে কোথাও লকডাউনের লেশমাত্র ছিল না। প্রশ্ন উঠেছে, সরকার কেন বিধিনিষেধগুলো কার্যকর করতে পারল না? তবে বিশেষজ্ঞরা বিধিনিষেধ কার্যকর করতে না পারার পেছনে কয়েকটি কারণকে দায়ী করেছেন। সরকারি বিধিনিষেধের প্রজ্ঞাপনে বলা হয়- সকল সরকারি-বেসরকারি অফিস শুধু জরুরি কাজ সম্পাদনের জন্য সীমিত পরিসরে প্রয়োজনীয় জনবলকে নিজস্ব পরিবহন ব্যবস্থাপনায় আনা-নেওয়া করতে পারবে। কিন্তু বাস্তবে তা হয়নি। অধিকাংশ প্রতিষ্ঠান কর্মীদের যানবাহন সরবরাহ করেনি। এতে করে দুর্ভোগে পড়েন চাকরিজীবীরা। আবার বাস মালিক ও পরিবহন শ্রমিকরা মনে করেছিলেন, গত বছরের মতো দীর্ঘ সময় ধরে পরিবহন বন্ধ থাকবে। এ জন্য তারাও সরকারি সিদ্ধান্ত মানতে চাইছিলেন না। আবার গণপরিবহন বন্ধ থাকায় সড়কে শত শত প্রাইভেট কার চলেছে। এতে সাধারণ মানুষের মধ্যে ক্ষোভ তৈরি হয়। অনেকে বলেছেন, গরিব আটকে রেখে ধনীদের চলাচলের সুযোগ করে দেওয়া হয়েছে। এ অবস্থায় গত বুধবার গণপরিবহন চালু করা হয়। এর পর রাজধানীজুড়ে সৃষ্টি হয় যানজট। সামাজিক দূরত্ব, স্বাস্থ্যবিধি ও বিধিনিষেধ সবকিছু ভেঙে পড়ে।
সরকারি প্রজ্ঞাপনে আরও বলা হয়, সরকারি-বেসরকারি অফিস প্রয়োজনীয় সংখ্যক জনবল নিয়ে কাজ করাবে। সরকারি অফিস-আদালতে ওই নির্দেশনা কার্যকর করা হলেও বেসরকারি প্রতিষ্ঠানে তা কার্যকর হয়নি। ফলে বেসরকারি চাকরিজীবীদের মধ্যে এক ধরনের ক্ষোভের সৃষ্টি হয়। তবে এর আগে নির্দেশনা জারির পরপরই গত ৫ এপ্রিল বিকেল থেকে শিল্পকারখানা খোলা, সরকারি-বেসরকারি অফিস খোলা রেখে দোকানপাট ও শপিংমল বন্ধ রাখার প্রতিবাদে বিক্ষোভ হয় রাজধানীর নিউমার্কেট এলাকায়। ধাপে ধাপে তা সারাদেশে ছড়িয়ে পড়ে। কোথাও কোথাও তা সংঘাতে রূপ নেয়। দোকান মালিকরা বলেছেন, বিধিনিষেধের নামে তাদের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করা হয়েছে। তাদের অন্যতম চুক্তি ছিল, শিল্পকারখানা, অফিস-আদালত খোলা রেখে মার্কেট ও শপিংমল বন্ধ রাখা দ্বিমুখী আচরণ। এমনকি বইমেলাও চালু রাখা হয়েছে। গত বছর লকডাউনের কারণে ঈদ ও পহেলা বৈশাখের বেচাবিক্রি মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছিল। সেই ধাক্কা তারা এখনও সামলে উঠতে পারেননি। সামনে ঈদ। তার আগে আবারও দোকানপাট ও শপিংমল বন্ধ করা হলো। জীবন-জীবিকার তাগিদে এ সিদ্ধান্ত তারা মানবেন না বলে ঘোষণা দেন।
বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি অধ্যাপক ডা. রশিদ-ই মাহবুব সমকালকে বলেন, এ ধরনের সিদ্ধান্ত সাংঘর্ষিক। কিছু খোলা আবার কিছু বন্ধ রেখে তো লকডাউন হয় না। লকডাউন হলো পুরোপুরি বিচ্ছিন্ন হওয়া। অর্থাৎ পরিবারের সদস্যদের বাইরে অন্যদের সঙ্গে কোনো ধরনের দেখা-সাক্ষাৎ হবে না। সবকিছু বন্ধ থাকবে। এ অবস্থা থাকলে মানুষ উদাহরণ দেখিয়ে অজুহাত খুঁজত না। এতে মানুষ ক্ষুব্ধ হয়েছে। একটি পর্যায়ে মানুষ রাস্তায় বেরিয়ে পড়েছে। সুতরাং যে উদ্দেশ্যে বিধিনিষেধ আরোপ করা হয়েছিল, তা হোঁচট খেয়েছে।
ভয় জাগাচ্ছে ঊর্ধ্বমুখী সংক্রমণ :সরকারি বিধিনিষেধ আরোপের পর ধারণা করা হয়েছিল, আক্রান্ত ও মৃত্যু কমে আসবে; কিন্তু তা হয়নি। বিধিনিষেধ জারির পর আক্রান্ত ও মৃত্যুতে নতুন নতুন রেকর্ড হয়েছে। টানা চার দিন ধরে আক্রান্তের সংখ্যা সাত হাজারের ওপরে ছিল। গত চব্বিশ ঘণ্টায় আক্রান্ত সাত হাজারের নিচে নামলেও মৃত্যুতে রেকর্ড হয়েছে। চব্বিশ ঘণ্টায় ৭৪ জনের মৃত্যু হয়েছে। এক দিনে এটিই সর্বোচ্চ মৃত্যুর ঘটনা। এতদিন সরকারি হাসপাতালের আইসিইউ ছিল সোনার হরিণ। এখন সরকারি-বেসরকারি সব হাসপাতালে সাধারণ শয্যার বেলায়ও একই অবস্থা দাঁড়িয়েছে। হাসপাতালের শয্যা সংকটের মধ্যেই খবর এসেছে যুক্তরাজ্য ও দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া করোনার নতুন ধরন দেশেও মারাত্মক আকারে ছড়িয়ে পড়েছে। গত বছরের জুন-জুলাই মাসে করোনার উচ্চ সংক্রমণের সময়ও প্রায় ৭২ শতাংশ কভিড-১৯ ডেডিকেটেড শয্যা ফাঁকা ছিল। কিন্তু বর্তমানে রাজধানীর কভিড-১৯ ডেডিকেটেড হাসপাতালগুলোর ৯৮ শতাংশ শয্যাই পূর্ণ হয়ে গেছে। আড়াই হাজার শয্যা বাড়িয়ে রোগী সামাল দেওয়া চেষ্টা করছে স্বাস্থ্য বিভাগ। ধারণা করা হচ্ছে, করোনার নতুন ধরন আগের গুলোর তুলনায় মারাত্মক। এ কারণে আক্রান্ত অধিকাংশ মানুষের হাসপাতালে ভর্তির প্রয়োজন পড়ছে।
এ বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম সমকালকে বলেন, যে হারে রোগী বাড়ছে, তাতে হাসপাতালে জায়গা দেওয়া কঠিন হবে পড়বে। করোনার নতুন ধরনটির মানুষকে সংক্রমিত করার ক্ষমতা অত্যন্ত বেশি। এ কারণে আক্রান্ত ব্যক্তিদের অধিকাংশের হাসপাতালে ভর্তির প্রয়োজন পড়ছে। এ অবস্থায় সবার প্রতি আহ্বান থাকবে, সবাই স্বাস্থ্যবিধি মেনে চলুন, মাস্ক ব্যবহার করুন এবং সরকার জারি করা বিধিনিষেধ মেনে চলুন।
সংক্রমণ নিয়ন্ত্রণে করণীয় কী- জানতে চান বিশেষজ্ঞরা :বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. নজরুল ইসলাম সমকালকে বলেছেন, জনপ্রশাসন প্রতিমন্ত্রীর বক্তব্যে স্পষ্ট হয়েছে, আগের জারি করা বিধিনিষেধ পরিকল্পনা করে করা হয়নি। যে কারণে তা ব্যর্থ হয়েছে। জনস্বাস্থ্য সম্পর্কিত বিষয় আর সরকারি অন্যান্য কার্যক্রম এক ধারায় চলে না। জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে তারপরই এসব নির্দেশনা জারি করা উচিত ছিল। কিন্তু সেটি করা হয়েছিল কি-না তা নিয়ে সংশয় রয়েছে। প্রজ্ঞাপন জারির সঙ্গে যুক্তদের কাছে জানতে চাওয়া প্রয়োজন, সংক্রমণ নিয়ন্ত্রণে নতুন করে তারা কী করবেন?

স্বাস্থ অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার সাবেক পরিচালক অধ্যাপক ডা. বেনজির আহমেদ সমকালকে বলেন, যে প্রক্রিয়ায় বিধিনিষেধ আরোপ করা হয়েছিল সেটি বিজ্ঞানসম্মত হয়নি, এটি শুরু থেকেই বলে আসছি। সাত দিনের বিধিনিষেধ কীভাবে দেওয়া হলো? করোনার সুপ্তিকাল এক থেকে ১৪ দিন। একটি ধাপ নিয়ন্ত্রণ করতে হলে নূ্যনতম ১৪ দিন এই বিধিনিষেধ আরোপ করে রাখতে হবে। আর দুটি ধাপ নিয়ন্ত্রণ করতে হলে ২৮ দিন বিধিনিষেধ আরোপ করতে হবে। এটিই বিজ্ঞানসম্মত। কিন্তু অবৈজ্ঞানিক এবং পরিকল্পনাহীন প্রজ্ঞাপন জারি করা হলো। যার কারণে এটি পুরোপুরি হোঁচট খেয়েছে।
করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণ নিয়ন্ত্রণে করণীয় সম্পর্কে জানতে চাইলে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, প্রধানমন্ত্রী সব বিষয়ে নতুন করে ভাবছেন। আরেকটু পরিকল্পনা করে আগামী রোববার নাগাদ হয়তো নতুন নির্দেশনা জারি করা হতে পারে। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানাননি তিনি।
দোকানপাট ও শপিংমল খুলে দেওয়ার প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, দোকান ও শপিংমল খুলে দেওয়ার দাবিতে কয়েকদিন ধরে রাস্তায় বিক্ষোভ চলছিল। ওই বিক্ষোভ এখন দোকান মালিকদের নিয়ন্ত্রণে থাকছে না। একটি অসাধু চক্র সেই বিক্ষোভের ফায়দা হাসিলের চেষ্টা করেছিল। এমন পরিস্থিতিতে দোকান ও শপিংমল খুলে দেওয়া হয়েছে। অন্য বিধিনিষেধগুলো আগের মতোই থাকবে। আর দোকান ও শপিংমলে প্রত্যেক ক্রেতা-বিক্রেতাকে কঠোরভাবে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে নির্দেশ দেওয়া হয়েছে।

এ জাতীয় আরও খবর

প্রধানমন্ত্রী কার্যালয়ের মানবিক সহায়তা পেলো পাঁচ শতাধিক পরিবার

টাঙ্গাইলে ওষুধ কোম্পানিতে অভিযান চালিয়ে এক লাখ টাকা জরিমানা

মামুনুলের রিসোর্টকাণ্ড : সহিংসতার মামলায় রব চেয়ারম্যান গ্রেপ্তার

হবিগঞ্জে ৪ হাজার এতিম শিক্ষার্থী পেল পুলিশ সুপারের ইফতার সামগ্রী

আমতলীতে সড়ক মেরামতের কাজে অনিয়মের অভিযোগ

টাঙ্গাইলে ৭ বছরের শিশুকে ধর্ষণের অভিযোগ

বোয়ালমারীতে শ্মশানের রাস্তা দখল করে প্রাচীর নির্মাণ!

ত্রিভুজ প্রেমের বলি মাদরাসাছাত্র খোকন

গোসলের ভিডিও ধারণ নিয়ে দ্বন্দ্ব, ভাতিজাদের হাতে প্রাণ গেল চাচির

রাষ্ট্রবিরোধী প্রচারণার অভিযোগে দুই যুবক আটক

ঘরে নববধূর লাশ ফেলে নাকফুল নিয়ে উধাও স্বামী

স্ত্রী-সন্তানের তথ্য গোপন করে দ্বিতীয় বিয়ে করলেন কলেজ শিক্ষক

boutchou streaming vf blackbird streaming vf les apparences streaming vf éléonore streaming vf ondine streaming vf un pays qui se tient sage streaming vf police streaming vf énorme streaming vf ema streaming vf antigone streaming vf antebellum streaming vf la daronne streaming vf le bonheur des uns... streaming vf rocks streaming vf les blagues de toto streaming vf greenland - le dernier refuge streaming vf bigfoot family streaming vf t’as pécho ? streaming vf divorce club streaming vf scooby-doo streaming vf tout simplement noir streaming vf terrible jungle streaming vf été 85 streaming vf tenet streaming vf effacer l'historique streaming vf ava streaming vf sonic, le film streaming vf belle fille streaming vf yakari, le film streaming vf petit pays streaming vf les nouveaux mutants streaming vf spycies streaming vf enragé streaming vf voir le jour streaming vf mignonnes streaming vf the perfect candidate streaming vf light of my life streaming vf the rental streaming vf la femme des steppes, le flic et l'oeuf streaming vf citoyens du monde streaming vf film streaming film en streaming streaming film film streaming vf film streaming gratuit film streaming 1 film streaming gratis film streaming hd film complet streaming film en streaming gratuit fr-filmstreaming.com https://fr-filmstreaming.com les nouveaux mutants streaming vf les nouveaux mutants télécharger les nouveaux mutants film streaming les nouveaux mutants film en streaming les nouveaux mutants streaming film les nouveaux mutants film streaming vf les nouveaux mutants film streaming gratuit les nouveaux mutants film streaming hd les nouveaux mutants film complet streaming les nouveaux mutants film en streaming gratuit the king's man première mission streaming vf the king's man première mission télécharger the king's man première mission film streaming the king's man première mission film en streaming the king's man première mission streaming film the king's man première mission film streaming vf the king's man première mission film streaming gratuit the king's man première mission film streaming hd the king's man première mission film complet streaming the king's man première mission film en streaming gratuit wonder woman 1984 streaming vf wonder woman 1984 télécharger wonder woman 1984 film streaming wonder woman 1984 film en streaming wonder woman 1984 streaming film wonder woman 1984 film streaming vf wonder woman 1984 film streaming gratuit wonder woman 1984 film streaming hd wonder woman 1984 film complet streaming wonder woman 1984 film en streaming gratuit les trolls 2 tournée mondiale streaming vf les trolls 2 tournée mondiale télécharger les trolls 2 tournée mondiale film streaming les trolls 2 tournée mondiale film en streaming les trolls 2 tournée mondiale streaming film les trolls 2 tournée mondiale film streaming vf les trolls 2 tournée mondiale film streaming gratuit les trolls 2 tournée mondiale film streaming hd les trolls 2 tournée mondiale film complet streaming les trolls 2 tournée mondiale film en streaming gratuit the french dispatch streaming vf the french dispatch télécharger the french dispatch film streaming the french dispatch film en streaming the french dispatch streaming film the french dispatch film streaming vf the french dispatch film streaming gratuit the french dispatch film streaming hd the french dispatch film complet streaming the french dispatch film en streaming gratuit black widow streaming vf black widow télécharger black widow film streaming black widow film en streaming black widow streaming film black widow film streaming vf black widow film streaming gratuit black widow film streaming hd black widow film complet streaming black widow film en streaming gratuit mourir peut attendre streaming vf mourir peut attendre télécharger mourir peut attendre film streaming mourir peut attendre film en streaming mourir peut attendre streaming film mourir peut attendre film streaming vf mourir peut attendre film streaming gratuit mourir peut attendre film streaming hd mourir peut attendre film complet streaming mourir peut attendre film en streaming gratuit soul streaming vf soul télécharger soul film streaming soul film en streaming soul streaming film soul film streaming vf soul film streaming gratuit soul film streaming hd soul film complet streaming soul film en streaming gratuit free guy streaming vf free guy télécharger free guy film streaming free guy film en streaming free guy streaming film free guy film streaming vf free guy film streaming gratuit free guy film streaming hd free guy film complet streaming free guy film en streaming gratuit dune streaming vf dune télécharger dune film streaming dune film en streaming dune streaming film dune film streaming vf dune film streaming gratuit dune film streaming hd dune film complet streaming dune film en streaming gratuit avatar 2 streaming vf avatar 2 télécharger avatar 2 film streaming avatar 2 film en streaming avatar 2 streaming film avatar 2 film streaming vf avatar 2 film streaming gratuit avatar 2 film streaming hd avatar 2 film complet streaming avatar 2 film en streaming gratuit