আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

শারদীয় দুর্গা পূজা উপলক্ষে আলহাজ্ব আব্দুর রহিম খানের শিবালয়ে বস্ত্রসহ অর্থ বিতরণ

news-image

সুরেশ চন্দ্র রায়, মানিকগঞ্জ: আজ শনিবার (১ অক্টোবর) থেকে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু হচ্ছে। পাঁচ দিন ব্যাপী অনাড়ম্বর অনুষ্ঠান শেষে ৫ অক্টোবর (বুধবার) প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে এ অনুষ্ঠান।
সনাতন ধর্মাবলম্বীদের এ উৎসব উপলক্ষে মানিকগঞ্জ জেলা আওয়ামী লীগের অর্থ বিষয়ক সম্পাদক আলহাজ্ব আব্দুর রহিম খান শিবালয়ের প্রতিটি মন্দিরে দুই হাজার টাকা এবং ৫ টি করে শাড়ি কাপড় বিতরণ করছেন। শিবালয় ছাড়াও বেশ কয়েকটি মন্দিরে অর্থ ও কাপড় বিতরণ করেছেন।
শুক্রবার (৩০ সেপ্টেম্বর) সকাল ১০ টায় শিবালয় উপজেলার টেপড়া বাসস্ট্যান্ডে অবস্থিত শাপলা মার্কেট প্রাঙ্গন থেকে এ বিতরণ কার্য সম্পন্ন হয়।
শিবালয় উপজেলা পুজা উদযাপন কমিটির সভাপতি রথীন সাহার সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন উপজেলা পুজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক এডভোকেট সুকুমার সরকার, সুদীপ ঘোষ বাসু, উথলী ইউপি সদস্য সাধন দাস, নালী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মোন্তাজ উদ্দিন ও ম্যানেজিং কমিটির সদস্য জসীম খান, বিভিন্ন ইউনিয়নের আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ, মন্দির কমিটির নেতৃবর্গ ও বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকবৃন্দ।

চলতি বছর মনিকগঞ্জে মোট ৫৫০টি মন্দিরে পুজা অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে জেলা সদরে ৮৮টি, পৌরসভায় ৩৩টি, ঘিওরে ৮৩টি, শিবালয়ে ৯১টি, দৌলতপুরে ৪৮টি, সিংগাইর পৌরসভায় ১০টি, সিংগাইর সদরে ৫৭টি, হরিরামপুরে ৬৪টি, সাটুরিয়া ৭৬টি। তবে গত বছর ৫০১টি মন্দিরে পুজা অনুষ্ঠিত হয়। মানিকগঞ্জে এবার ৪৪ টি মন্দিরে পূজা বেশি হচ্ছে।

জেলা পূজা উৎযাপন পরিষদের সাধারন সম্পাদক অর্নিবাণ কুমার পাল জানান, ব্যাপক আনন্দ উদ্দীপনার মধ্য দিয়ে মানিকগঞ্জে সকল সম্প্রদায়ের লোকজন একত্রিত হয়ে শারদীয় উৎসবে আনন্দ উৎসব পালন করে। পূজা উৎযাপন কমিটির উদ্যোগে একটি টিম সার্বক্ষনিক মন্দিরগুলো পরিদর্শন করবে।

মানিকগঞ্জ জেলা আওয়ামী লীগের অর্থ বিষয়ক সম্পাদক আলহাজ্ব আব্দুর রহিম খান বলেন, আমি দুটো ঈদে যেভাবে মানুষকে আর্থিক সহায়তা দেই, ঠিক একইভাবে দুর্গা পুজোর সময় জণগণের মাঝে বস্ত্র ও অর্থ বিতরণ করে থাকি। আমি ১৯৮৬ সাল থেকে এ কার্যক্রম চলমান রেখেছি। আমি বিশ্বাস করি, সৃষ্টিকর্তা আমাকে এ কাজের দায়িত্ব দিয়েছেন তাই আমি দায়িত্ব পালন করছি মাত্র। এখানে আমার কোন কৃতিত্ব নেই। তবে মহান আল্লাহ তায়ালার কাছে আমার একটাই চাওয়া তিনি যেন আজীবন আমাকে এমন মহতী কাজে যুক্ত থাকার তৌফিক দান করেন। আমি মনে প্রাণে বিশ্বাস করি, কুলোবিন মুমেনিন আরশে আল্লাহ। তাই আমি যেন আজীবন মানুষের খেদমত করে যেতে পারি।

মানিকগঞ্জ জেলা পুলিশ সুপার মুহাম্মদ গোলাম আজাদ জানান, শারদীয় দুর্গোৎসবে আইন শৃঙ্খলা সুন্দর ও স্বাভাবিক রাখার জন্য প্রতিটি মন্দিরে পুলিশ ও আনসার মোতায়ন করা হয়েছে। জেলা ও উপজেলার মন্দিরগুলো একটি মোবাইল টিম সার্বক্ষনিক মন্দিরগুলো পরিদর্শন করবে। ইতোমধ্যে শহর এবং ৭টি উপজেলার সকল মন্দিরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

মানিকগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ও জাতীয় ক্রিকেট বোডের পরিচালক এ এম নাঈমুর রহমান দুজয় জানান, দুর্গোৎসবে জাতি ধর্ম নির্বিশেষে সকলেই অংশ গ্রহন করে। রাজনৈতিক, সামাজিক সহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ প্রতিটি মন্দিরে শুভেচ্ছা জানাতে আসেন। সকল বিভেদ ভুলে ঐক্য প্রতিষ্ঠিত হয়ে মিলন মেলায় পরিনত হয়। বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির বন্ধনে আবদ্ধ একটি দেশ। আবহমানকাল থেকে আমাদের এ দেশে হিন্দু , মুসলমান বৌদ্ধ ও খ্রিস্টানসহ বিভিন্ন সম্প্রদায়ের লোকজন মিলে মিশে বসবাস করে। কাজেই দুর্গা পূজাটি সর্বজনীন। এই শারদীয় উৎসবে শরৎকালের সু-বাতাসে পৃথিবী হতে জরা ব্যাধ, হিংসা বিদ্বেষ দূরীভূত হয়ে সকলের ওপর শান্তি বর্ষিত হোক।

এ জাতীয় আরও খবর

অভিযানের খবরে ড্রেজার রেখে পালালেন অবৈধ বালু উত্তোলনকারীরা

আনোয়ারায় বালু ব্যবসায়ীকে জরিমানা

মাটিকে গুরুত্ব দিয়ে খাদ্য উৎপাদন বাড়াতে হবে: প্রধানমন্ত্রী

নাশকতা মামলায় বিএনপির বদলে আ.লীগ নেতা আটক পুলিশের ভূমিকায় ক্ষুব্ধ দলীয় নেতাকর্মী

ধোপাজান নদীর বালু-পাথরের টাকা সিন্ডিকেটের পকেটে

পদ্মার চরে মাটি-বালু লুট চলছেই

শঙ্খ নদী থেকে বালু উত্তোলন, জরিমানা

চাঁঁদপুরের মেঘনা পাড়ের মাটি কাটায় ৪ জনকে দুই লাখ টাকা জরিমানা

নালিতাবাড়ীতে অবৈধভাবে বালু উত্তোলন, জরিমানা আদায়

টাঙ্গাইলে চায়নার ডেইরি ফিডের জন্য নিশ্চিহ্ন হচ্ছে জমি ও শতাধিক বাড়ি

আমরা উন্নয়ন করি, আর বিএনপি মানুষ খুন করে: প্রধানমন্ত্রী

চট্টগ্রামে ২৯ প্রকল্পের উদ্বোধন প্রধানমন্ত্রীর