আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

শাসক শ্রেণির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে: মুজাহিদুল ইসলাম সেলিম

news-image

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, শ্রমিক শ্রেণি ও দেশের মানুষের মুক্তির জন্য আজ শাসক শ্রেণির বিরুদ্ধে বজ্রকঠোর ঐক্য ও প্রতিরোধ গড়ে তুলতে হবে।

বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে চা শ্রমিকদের ‘মুল্লুকে চলো’ আন্দোলনের শতবর্ষপূর্তি উপলক্ষে সিপিবির সমাবেশে সভাপতির বক্তব্যে মুজাহিদুল ইসলাম সেলিম এ কথা বলেন। দিবসটি উপলক্ষে দেশব্যাপী কর্মসূচির কেন্দ্রীয় এ সমাবেশের আয়োজন করা হয়।

মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, আজ থেকে একশ বছর আগে ব্রিটিশ আমলে এ দেশের নির্যাতিত-নিপীড়িত ও প্রতারিত চা শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে নিজ নিজ দেশ-মুল্লুকে ফিরে যাওয়ার দাবিতে ‘মুল্লুকে চলো’ আন্দোলনের সূত্রপাত করেছিলেন। এ আন্দোলনে চা শ্রমিকদের সঙ্গে রেল-স্টিমারসহ অন্য শ্রমিকদের দীর্ঘ সংহতি, ধর্মঘট ও দেশব্যাপী মুক্তিকামী জনতার রাজনৈতিক প্রতিক্রিয়ায় সেদিন কোম্পানি ও শাসকরা পরাজিত হয়েছিলেন। তবে শাসক শ্রেণির পুলিশ ও সৈন্যদের গুলিতে সেই সময় হাজার হাজার শ্রমিক হতাহত হন।

সমাবেশে আরও বক্তব্য দেন সিপিবির সহকারী সাধারণ সম্পাদক কাজী সাজ্জাদ জহির চন্দন, প্রেসিডিয়াম সদস্য আবদুল্লাহ কস্ফাফি রতন, সম্পাদকমণ্ডলীর সদস্য আহসান হাবীব লাবলু, কেন্দ্রীয় নেতা ডা. ফজলুর রহমান, কৃষকনেতা নিমাই গাঙ্গুলি, শ্রমিক নেতা আকতার হোসেন, যুবনেতা খান আসাদুজ্জামান মাসুম, ছাত্রনেতা মিখা পিরেগু প্রমুখ।

দেশের চা শ্রমিকদের ১০ দফা মেনে নেওয়ার দাবি জানিয়ে নেতারা বলেন, রেশন, বাসা, চিকিৎসাসহ প্রচলিত সব সুযোগ-সুবিধা বহাল রেখে চা শ্রমিকদের নূ্যনতম দৈনিক মজুরি ৫০০ টাকা নির্ধারণ করতে হবে। মুক্তিযুদ্ধে অসামান্য অবদান রাখা চা শ্রমিকদের জাতিসত্তা, ভাষা ও সংস্কৃৃতির স্বীকৃতি দিতে হবে।