আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

শিবগঞ্জের চরে বোমা হামলা চালিয়ে লুটপাট

news-image

চাঁপাইনবাবগঞ্জের পদ্মার চরাঞ্চলের পোড়াপাড়া গ্রামে একদল দুষ্কৃতি বোমাবাজি, বাড়ি ভাংচুর ও ব্যাপক লুটপাট চালিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। শিবগঞ্জের চরাঞ্চলের পাকা ইউনিয়নের পোড়াপাড়ায় শুক্রবার সকালে এ তাণ্ডব চালায় একদল সশস্ত্র দুষ্কৃতি।

এ সময় বোমাবাজির পর অন্তত ১২টি বাড়িতে ব্যাপক ভাংচুর ও লুটপাট চালায় তারা। খবর পেয়ে দুপুরের দিকে শিবগঞ্জ থানা পুলিশের একটি দল ঘটনাস্থলে যায়। পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছেন।

স্থানীয়দের অভিযোগে জানা গেছে, গ্রামের আনেসুরের সঙ্গে তরিকুলের আগে থেকেই কিছু বিষয় নিয়ে দ্বন্দ্ব চলছিল। পূর্ব শক্রতার জের ধরে গত কয়েকদিন আগে তরিকুলের লোকেরা আনেসুরের একটি ছাগল নিয়ে যায়। এই ঘটনার জের ধরে বৃহস্পতিবার বিকাল থেকে দুই পক্ষের মধ্যে উত্তেজনা চলছিল। স্থানীয়রা বিষয়টি মীমাংসার চেষ্টা করেন। তবে তারা ব্যর্থ হন।

এদিকে শুক্রবার সকালের দিকে তরিকুলের নেতৃত্বে মেজার, তোতা, মিলনসহ ২০ থেকে ২৫ জনের একটি দুষ্কৃতিদল বোমা লাঠি ও ধারালো অস্ত্র নিয়ে গ্রামে প্রবেশ করে। আনেসুর পক্ষের লোকেরা প্রথমে তাদের বাধা দেওয়ার চেষ্টা করলেও বোমা বিস্ফোরণ ও ধারাল অস্ত্রের মুখে টিকতে না পেরে তারা বাড়ি ছেড়ে পালিয়ে পার্শ্ববর্তী আমবাগানে আশ্রয় নেয়।

ভীত সন্ত্রস্ত নারী ও শিশুরাও দুষ্কৃতিদের তাণ্ডব দেখে বাড়িঘর ছেড়ে নিকটবর্তী গ্রামে চলে যায়। এদিকে তরিকুল পক্ষের দুষ্কৃতিরা ব্যাপক বোমাবাজির পর আনেসুরের বাড়িসহ তার পক্ষের ১২টি বাড়িতে ব্যাপক ভাংচুর করে ৫টি গবাদিপশু ও মূল্যবান জিনিসপত্রসহ কয়েক লাখ টাকার জিনিসপত্র লুট করে নিয়ে যায়। এর মধ্যে নগদ টাকা পয়সা স্বর্ণালংকার মহিলাদের কাপড় চোপড়ও রয়েছে বলে এলাকাবাসী জানিয়েছে।

এলাকাবাসীর আরও অভিযোগ, সীমান্ত ঘেঁষা এই গ্রামের তরিকুল ও তার সহযোগীরা এলাকার চিহ্নিত মাদক কারবারি। পার্শ্ববর্তী গাইপাড়ার মাদক সম্রাট মাসুদের কাছ থেকে শুক্রবার সকালে তারা শতাধিক বোমা সংগ্রহ করে। এরপরই পোড়াপাড়ায় তারা এ তাণ্ডব চালায়।

পুলিশ ঘটনাস্থলে গেলেও সীমান্তের এই গ্রামে দুই পক্ষের মধ্যে ব্যাপক উত্তেজনা বিরাজ করছে বলে জানা গেছে। এর আগেও কয়েকবার এই এলাকাতে ব্যাপক বোমাবাজি ও আগ্নেয়াস্ত্রেও ব্যবহার হয়েছে।

ঘটনা সম্পর্কে শিবগঞ্জ থানার ওসি থানার এসআই সাজ্জাদের নেতৃত্বে পুলিশের একটি দল ঘটনাস্থল পরিদর্শন করেছেন। দলটি থানায় ফিরলে ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নেওয়া হবে।