আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

শিবগঞ্জে গভীর করে পুকুর খনন করায় এলজিইডির রাস্তায় ধস

news-image

বগুড়ার শিবগঞ্জে বালুকচড়া গ্রামে অপরিকল্পিতভাবে গভীর পুকুর খনন করায় এলজিইডির সংসারদীঘি-বুড়িগঞ্জ সড়ক ধসে বিলীন হয়ে যাচ্ছে। ১০ ফুট প্রশস্ত রাস্তাটি বর্তমানে দুই ফুটে পরিণত হয়েছে। জনগণকে অনেক ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে। এতে আশপাশের ১০ গ্রামের অন্তত ২০ হাজার মানুষের দুর্ভোগ পোহাতে হচ্ছে। ভুক্তভোগীরা এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট বিভাগের জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন।
খোঁজ নিয়ে জানা গেছে, শিবগঞ্জ উপজেলার বুড়িগঞ্জ ইউনিয়নে সংসারদীঘি-বুড়িগঞ্জ সড়কের বালুকচড়া গ্রামে এলজিইডির সড়কের পাশে প্রভাবশালী আবদুল মতিন ও তার চাচাতো ভাই ফজলু মিয়া গভীর পুকুর খনন করেন।

উপজেলার বালুকচড়া, আলীগ্রাম, সংসারদীঘি, নিশ্চিন্তপুর, কাঠলার, আলীগ্রাম মণ্ডলপাড়া, দক্ষিণপাড়া, প্রামাণিকপাড়াসহ ১০ গ্রামের ২০ হাজার মানুষ ওই সড়ক পথে চলাচল ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্য সামগ্রী, উৎপাদিত কৃষিপণ্য অন্যত্র নিয়ে যান। বিপুলসংখ্যক শিক্ষক ও শিক্ষার্থী আশপাশের প্রতিষ্ঠানে যাতায়াত করেন। গাইডওয়াল না থাকায় রাস্তা ভাঙতে শুরু করে।

১০ ফুট চওড়া সড়কটি পুকুরে ভেঙে বর্তমানে দুই ফুটে পরিণত হয়েছে। ফলে জনগণকে প্রায় ১০ কিলোমিটার পথ ঘুরে বুড়িগঞ্জ হাটে যেতে হচ্ছে। বালুকচড়া গ্রামের কৃষক সেলিম প্রামাণিক, আলীম প্রামাণিক, একরাম হোসেন, তোতা মিয়া, জাহিদুল ইসলাম, সাইফুল ইসলাম অভিযোগ করেন, অপরিকল্পিতভাবে খনন করা পুকুরের কারণে সংসারদীঘি-বুড়িগঞ্জ সড়ক ধসে পুকুরে বিলীন হচ্ছে। তাদের সরু অংশ দিয়ে ঝুঁকি নিয়ে চলাচল করতে হয়। এ ব্যাপারে পুকুর মালিকদের বললে তারা অগ্রাহ্য করেন।

গ্রামবাসীরা রাস্তাটি ঠিক করার জন্য বাঁশখুঁটি নিয়ে এলেও পুকুরের মালিক ও ইজারাদার পানি শুকিয়ে না দেয়ায় কাজ করা সম্ভব হচ্ছে না। রাস্তা সরু হওয়ায় গ্রামের ৪-৫টি শিশু পুকুরে পড়ে যায়। পথচারীরা টের পাওয়ায় তারা অল্পের জন্য প্রাণে রক্ষা পেয়েছে। গ্রামবাসীরা আরও বলেন, আগে তাদের উৎপাদিত ফসল ও অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্য বুড়িগঞ্জ হাটে নিতে প্রতি বস্তার ভাড়া ১০ টাকা দিতে হতো।

রাস্তা সরু হবার কারণে প্রায় ১০ কিলোমিটার বাড়তি সড়ক ঘুরতে হওয়ায় ৭০ টাকা গাড়ি ভাড়া দিতে হচ্ছে। এতে একদিকে সময় অন্যদিকে আর্থিক ব্যয় হচ্ছে।

এ প্রসঙ্গে পুকুরের মালিক আবদুল মতিন বলেন, পুকুরটি পত্তন দেয়া হয়েছে। পানি কমে গেলে রাস্তাটি মেরামত করে দেয়া হবে।

বুড়িগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান আবদুল গফুর মণ্ডল বলেন, বিষয়টি এলজিইডি কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। শিবগঞ্জ উপজেলা প্রকৌশলী সিহাদুল ইসলাম বলেন, পুকুর খননের কারণে রাস্তা ধসে যাবার খবর পেয়েছেন। দ্রুত সরেজমিন দেখে রাস্তাটি সংস্কারের উদ্যোগ নেয়া হবে।

এ জাতীয় আরও খবর

আমতলীতে বিনা বাধায় খাসের জায়গা দখল

ভারত থেকে দেশে ঢুকছে পেঁয়াজবোঝাই ৩০০ ট্রাক

বিকল্প চ্যানেল দিয়ে শিমুলিয়া-কাঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল শুরু

দৌলতখানে সন্ত্রাসী হামলায় সাংবাদিক আহত

সাভারে যাত্রীবাহী বাস খাদে, আহত ১৫

পরীক্ষিত নেতাকর্মীদের মূল্যায়ন করতে হবে: ওবায়দুল কাদের

ওয়াহিদা খানমকে ওএসডি

বগুড়ায় থেমে নেই নদী থেকে বালু উত্তোলন

মাদ্রাসার ম্যানেজিং কমিটি অনুমোদনে অনিয়মের অভিযোগ

কুষ্টিয়ায় গৃহবধূকে ‘হত্যা’, বিচারের দাবিতে মানববন্ধন

বাংলাদেশ হিন্দু মহাজোট মানিকগঞ্জ জেলা শাখার উদ্যোগে মানববন্ধ

বালিয়াখোড়া ৯ নং ওয়ার্ড যুবলীগ সভাপতি সজীব ও সুজন পোদ্দার সম্পাদক নির্বাচিত