আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

শিবালয়ে কলেজ মাঠে সিএনজি স্ট্যান্ড

news-image

সুরেশ চন্দ্র রায়, মানিকগঞ্জ থেকে ঃ মানিকগঞ্জের শিবালয় উপজেলার বরংগাইলে অবস্থিত মহাদেবপুর ইউনিয়ন সরকারি কলেজ মাঠে অবৈধভাবে বসানো হয়েছে সিএনজি স্ট্যান্ড। এতে কলেজ মাঠের পরিবেশ নষ্টসহ খেলাধূলার অনুপযোগী হয়ে পড়েছে। অপরদিক দিয়ে যান চলাচলের বিকট শব্দ ও ধূলাবালুতে পাঠদানে ব্যাঘাত ঘটছে এবং শিক্ষার পরিবেশ ক্ষুন্ন হচ্ছে অনেকাংশে।

মহাবিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও স্থানীয় সূত্রে জানা যায়, ১৯৭২ সালে মহাদেবপুর ইউনিয়ন ডিগ্রী কলেজ প্রতিষ্ঠিত হয়। গত কয়েক বছর আগে কলেজটি সরকারিকরণ করা হয়। বর্তমানে এখানে ৪ সহস্রাধিক শিক্ষার্থী, ৩৮ জন শিক্ষক এবং ১২ জন তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারি রয়েছে। অত্র এলাকায় মানসম্মত অন্য কোন খেলার মাঠ না থাকায় গোটা মহাদেবপুর ইউনিয়নের তরুণ তরুণীরা এই কলেজ মাঠে খেলাধূলা করে থাকে। অনেক সময় শিক্ষা কার্যক্রম চলাকালীন সময়েও কলেজ মাঠে অটো, সিএনজি, টেম্পু, লরি ও ট্রাক প্রবেশ করে। খেলার মাঠে হাল্কা ও ভারি যানের স্ট্যান্ড করায় কলেজের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারিদের মাঝে বিরাজ করছে উৎকণ্ঠা ও চাপাক্ষোভ।

কলেজ শিক্ষার্থী ও স্থানীয়দের অভিযোগ, কর্তৃপক্ষের অবহেলায় এবং নিরব সম্মতিতে কলেজ মাঠে বসানো হয়েছে সিএনজি স্ট্যান্ড। তারা কলেজ মাঠ থেকে সিএনজি স্ট্যান্ড অপসারণের মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠানের সুন্দর পরিবেশ ফিরিয়ে আনার জোর দাবি জানান কলেজ কর্তৃপক্ষের প্রতি।

বরংগাইল সিএনজি স্ট্যান্ডের সভাপতি মো. বারেক জানান, আগে কলেজ মাঠে সিএনজি রাখা বাবদ কিছু টাকা কলেজকে দেওয়া হতো। এখন এ বিষয়ে কোন টাকা পয়সা দেওয়া হয় কিনা আমার জানা নেই। এখন এ বিষয়টি দেখেন সুপারভাইজার রিপন। কলেজের প্রিন্সিপাল স্যার আমাদের ডেকে নিয়ে কলেজ মাঠে সিএনজি রাখতে সম্পূর্ণ নিষেধ করে দিয়েছেন। তবে কলেজের চতুর্থ শ্রেণির কর্মচারি রঞ্জু বলেছেন, মাঝেমধ্যে সিএনজি রাখলে সমস্যা নাই,তবে গোল কিপারের মধ্যে প্রবেশ করবেন না।

মহাদেবপুর ইউনিয়ন সরকারি কলেজের অধ্যক্ষ খলিলুর রহমান জানান, এ বিষয়টি নিয়ে আমি ইউএনও, ডিসি ও এমপি স্যারের সাথে বেশ কয়েকবার আলোচনা করেছি। তাঁদের নির্দেশে আমি কলেজ মাঠে থেকে সিএনজি স্ট্যান্ড অনেকবার সরিয়ে দিয়েছি। কিন্তু একটা সময় অতিক্রান্ত হওয়ার পর তারা ঘুরেফিরে আবার কলেজ মাঠে চলে আসে। কলেজ মাঠের সামনে দিয়ে অসমাপ্ত ইট সোলিং রাস্তা হওয়ায় সিএনজিগুলো মাঠে চলে আসে। কলেজের দক্ষিণ পশ্চিম কোণের ফাঁকা জায়গায় বাউন্ডারি দিলে এ সমস্যার স্থায়ী সমাধান হবে বলে মনে করেন তিনি।

মানিকগঞ্জ জেলা প্রশাসক আব্দুল লতিফ প্রতিবেদককে জানান, শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে যানবাহন ষ্ট্যান্ড বানানোর কোন সুযোগ নেই। প্রতিষ্ঠান প্রধানের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ জাতীয় আরও খবর

নারায়নগঞ্জে ৪১৪ জন শিক্ষককের আড়াই কোটি টাকা হাতিয়ে নিলেন জেলা শিক্ষা কর্মকর্তা শরিফুল ইসলাম

দৌলতদিয়ায় ৭ ফেরিঘাটের ৪টিই বিকল, যানবাহনের দীর্ঘ সারি

পানির নিচে পন্টুন, ঘাটে যানবাহনের দীর্ঘ সারি

ছাত্রদল করা সন্তানের জনক হলেন থানা ছাত্রলীগের সহসভাপতি

যমুনা নদীতে অবৈধভাবে বালু উত্তোলন

চাঁদপুরের ডিসিকে বদলি, তিন জেলায় নতুন ডিসি

গাফফার চৌধুরী আর নেই

প্রধান শিক্ষিকার বিরুদ্ধে ভূমি দখলের পাঁয়তারার অভিযোগ

কুমিল্লার মানবজমিন প্রতিনিধিসহ সারাদেশের সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদে সোচ্চার রূপগঞ্জ প্রেসক্লাব ॥ প্রতিবাদ সভা, মানববন্ধন-বিক্ষোভ মিছিল

চাকরির নামে টাকা আত্মসাৎ গ্রেপ্তার ২

মহাসড়কে গাছ ফেলে ডাকাতি করতো তারা, গ্রেফতার ৬

বনের ভেতর সিসা তৈরির কারখানা, হুমকির মুখে পরিবেশ