আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

শিবালয়ে গুচ্ছ গ্রাম ঘর বিতরণে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে

মানিকগঞ্জ জেলার শিবালয় উপজেলার তেওতা ইউনিয়নে অসহায় ভূমিহীনদের মাঝে গুচ্ছ গ্রামের ঘর বিতরণে তেওতা ইউনিয়ন ভূমি তহশিলদারের বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে।

অভিযোগে জানাযায়, মুজিব শতর্বষ উপলক্ষে সারা দেশের ন্যায় মানিকগঞ্জের শিবালয়ের তেওতা ইউনিয়নে অসহায় ভূমিহীন পরিবারের মাঝে জায়গা ও ঘর বিতরণ করা হয়েছে। মাননীয় প্রধান মন্ত্রীর নির্দেশ ও ঘর বিতরণের নীতিমালা অমান্য করে ঘুষ লেনদেনের মাধ্যমে তালিকা প্রনয়ন করেছে সংশ্লিষ্ট কতিপয় অসাধু ব্যক্তি ও ভূমি তহশিলদার। এমন অনিয়ম করায় দেশ উন্নয়নে সরকারের ভাবমুর্তি ক্ষুন্ন হয়েছে। যার ফলে স্থানীয় এক আওয়ামী লীগ নেতা তেওতা ৪নং ওয়ার্ডের সভাপতি আবু বক্কর সিদ্দিক এলাকাবাসীর পক্ষে গত ১০জুন শিবালয় উপজেলা নির্বাহী অফিসার ও গত ১৩ জুন মানিকগঞ্জ জেলা প্রশাসক বরাবর লিখিত অভিযোগ করেছেন।

প্রধান মন্ত্রীর নির্দেশ মোতাবেক অসহায় ভূমিহীন প্রত্যেক পরিবারকে জায়গা ও একটি করে ঘর বিতরণ করার নিয়ম থাকলেও শিবালয়ের তেওতায় তা মানা হয়নি। স্বচ্ছল,জমির মালিক ও একই পরিবারে ৬টি এবং ৩টি করে ঘর পেয়েছে বলে অভিযোগে জানাগেছে। তালিকা প্রনয়নে অর্থ লেনদেনের ফলে প্রকৃত ভূমিহীন ও অসহায়-দুস্থ পরিবারও ঘর বরাদ্ধ থেকে বঞ্চিত হয়েছে।

অভিযোগকারী তেওতা ইউনিয়ন ৪নং ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি আবু বক্কর সিদ্দিক জানান, তেওতা ভূমি তহশিলদার টাকা নিয়ে তালিকা করেছে। যারা একবার সরকারী জমি পেয়েছে এবং চাকুরী জীবি তারা ঘর পেয়েছে। অথচ এলাকার ভূমিহীন অসহায় পরিবারদের তহশিলদার অনিয়ম করে তালিকা থেকে বাদ দিয়েছেন।

এবিষয়ে শিবালয় উপজেলা আওয়ামী লীগ নেতা সেন্টু জানান, গুচ্ছ গ্রামের ঘর বিতরণে অনিয়ম রয়েছে। স্বচ্ছল ও জমির মালিকরা ঘর পেলেও অনেক অসহায় পরিবার পায়নি।

এব্যাপারে তেওতা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আঃ কাদের জানান, বিষয়টি তদন্ত করেছে উপজেলা নির্বাহী অফিসার। দু’টি পরিবারের ঘর রদবদলও করেছে। এখন যে গুলো আছে, সে পরিবার গুলো নিয়মের মধ্যেই পেয়েছে।

এ বিষয় জানতে তেওতা ইউনিয়ন ভূমি অফিসে গেলে তহশিলদার মুখ খুলেননি। তিনি বলেন, আমার এখানে কোন তালিকা তথ্য নেই। আপনি উপজেলা ভূমি অফিসে যান। তালিকা কি ভাবে হলো? নিয়মানুযায়ী ঘর পেলো কি না? এমন প্রশ্ন করার পর কোন উত্তর না দিয়ে, তহশিলদার চেয়ার থেকে উঠে অফিস থেকে বেরিয়ে যান।
ঘর বিতরণে নীতিমালা মানা হয়েছে কি না? স্বচ্ছল পরিবারের কাছে, কি ভাবে অসহায় ভূমিহীনরা ঘর বরাদ্ধ থেকে বঞ্চিত হলো? এমন প্রশ্নের বিষয় নিয়ে, উর্ধতন কর্তৃপক্ষের সু-দৃষ্টি ও দুর্নীতি ব্যক্তিদের বিরুদ্ধে আইনি প্রক্রিয়ার জোরদাবি জানিয়েছেন এলাকার সচেতন মহল।