আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

শিমুলিয়া নৌরুটে সোমবার থেকে পরীক্ষামূলক ফেরি চলাচল শুরু

news-image

পদ্মা নদীতে তীব্র স্রোতের কারণে মাদারীপুরের বাংলাবাজার ও মুন্সীগঞ্জের শিমুলিয়া নৌরুটে দেড় মাসের বেশি সময় বন্ধ থাকার পর আবার শুরু হচ্ছে ফেরি চলাচল।

সোমবার সকালে পরীক্ষামূলকভাবে (ট্রায়াল) ফেরি চলাচল শুরু হবে। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

এর আগে গত জুলাই ও আগস্টে পদ্মায় তীব্র স্রোত থাকায় পদ্মা সেতুর তিনটি পিলারে চারবার ফেরির ধাক্কা লাগে।

এ পরিস্থিতিতে নৌপথে দুর্ঘটনা এড়াতে গত ১৮ আগস্ট দুপুরের পর এ রুটে ফেরি চলাচল বন্ধ ঘোষণা করা হয়।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) জানায়, গত কয়েক দিন ধরে পদ্মায় স্রোত ও পানির উচ্চতা অনেকটা কমে যাওয়ার পুনরায় ফেরি চালুর বিষয়ে ইতিমধ্যে নৌপথের বিভিন্ন অংশ পরিদর্শন করেন সেনাবাহিনী, বিআইডব্লিউটিএ ও বিআইডব্লিটিসির প্রতিনিধিরা।

সেখানে সোমবার সকালে সংশ্লিষ্ট দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে যানবাহন শূন্য পরীক্ষামূলক ফেরি উভয় ঘাট থেকে ছাড়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।

স্বাভাবিক সময়ে বাংলাবাজার-শিমুলিয়া নৌপথে ১৬টি ফেরি, ৮৭টি লঞ্চ ও ২০০ স্পিডবোট চলাচল করে।

তবে গত ৩ মে সকাল সোয়া ৬টার দিকে এই নৌরুটের কাঁঠালবাড়ি ঘাট সংলগ্ন একটি বালুবোঝাই বাল্কহেডের সঙ্গে ধাক্কা লেগে ২৬ জন নিহত হওয়ার পর থেকে স্পিডবোট বন্ধ রাখে প্রশাসন।

এছাড়াও নৌপথে যাত্রী পারাপারে একমাত্র ভরসা লঞ্চ। আর লঞ্চগুলো সকাল ৬টা থেকে সন্ধ্যা সাড়ে ছয়টা পর্যন্ত।আর ফেরি চলাচল বন্ধ থাকায় চরম দুর্ভোগে পড়েছে দক্ষিণাঞ্চলে মানুষ।

বিআইডব্লিউটিএর কর্মকর্তা শাহাদাত হোসেন জানান, পদ্মায় স্রোত ও পানি কমেছে। আমাদের নিয়মিত কাজের অংশ হিসেবে আগামী সোমবার আমরা কে ধরনের ফেরি দিয়ে নৌরুটে ট্রায়াল দেব। যদি সফলভাবে ট্রায়াল সম্পূর্ণ হয়, তাহলে আগামী সোমবার থেকেই বাণিজ্যিকভাবে ফেরি চলাচল শুরু হবে।এছাড়াও জাজিরা উপজেলার মাঝিকান্দিঘাট চালুর বিষয় জানতে চাইলে শাহাদাত হোসেন আরও জানান, মাঝিকান্দি থেকে শিমুলিয়া নৌপথে ডুবচরের নানা সমস্যা আছে। ওখানে ড্রেজিং করলেও ফেরিঘাট প্রস্তুত করা যাচ্ছে না। তাই মাঝিকান্দিতে আপাতত ফেরি চালুর সম্ভাবনা নেই।

বিআইডব্লিউটিএর বাংলাবাজার ফেরিঘাটের ব্যবস্থাপক সালাউদ্দিন আহমেদ আজ দুপুরে বলেন, শুনেছি এ সপ্তাহে ফেরি চলাচল শুরু হবে। তবে কোনো দিন থেকে শুরু হবে তা নির্দিষ্ট করে বলা যাচ্ছে না।