আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

শুক্রবার থেকে ফেরি চলবে শিমুলিয়া-জাজিরা রুটে

news-image

বাংলাবাজারের পরিবর্তে আগামী শুক্রবার থেকে শরীয়তপুরের জাজিরার সাত্তার মাদবর ও মঙ্গল মাঝির ঘাট থেকে মুন্সিগঞ্জের শিমুলিয়ার উদ্দেশে ফেরি চলাচল করবে। এতে পদ্মা সেতুর পিলার থেকে ফেরির দূরত্ব থাকবে ৩০০ থেকে ৫০০ মিটার।

বৃহস্পতিবার এ পথে পরীক্ষামূলকভাবে ফেরি চালানো হবে। এ নৌপথের দূরত্ব মোট আট কিলোমিটার। এর মধ্যে তিন কিলোমিটার এলাকায় পদ্মা সেতু পড়বে।

বুধবার বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) কারিগরি সহকারী প্রকৌশলী মো. ফয়সাল এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ২১ আগস্ট থেকে সাত্তার মাদবর ও মঙ্গল মাঝির ঘাট নির্মাণের কাজ করা হচ্ছে। যেহেতু বাংলাবাজার-শিমুলিয়া নৌপথ বন্ধ, তাই সাত্তার মাদবর ও মঙ্গল মাঝির ঘাটটি দ্রুততম সময়ের মধ্যে চালু করার নির্দেশ রয়েছে। আজ রাতের মধ্যে ঘাট প্রস্তুত করা হবে। কাল পরীক্ষামূলকভাবে ফেরি চালানো হবে। আর আগামী শুক্রবার ঘাট থেকে ফেরি চলাচল শুরু হবে।

বাংলাবাজার-শিমুলিয়া নৌপথের দূরত্ব ১০ কিলোমিটার। পারাপার হতে সময় লাগত ১ ঘণ্টা ৪০ মিনিট থেকে ২ ঘণ্টা। এখন সাত্তার মাদবর ও মঙ্গল মাঝির ঘাট থেকে শিমুলিয়া ঘাটের দূরত্ব ৮ কিলোমিটার। পারাপারে সময় লাগবে ১ ঘণ্টা থেকে ১ ঘণ্টা ২০ মিনিট।

নতুন এ ঘাটে ছোট ব্যক্তিগত গাড়ি, অ্যাম্বুলেন্স, সরকারি দপ্তরের জরুরি গাড়ি পারাপার করা হবে। ঘাটের জন্য একটি রো রো ফেরির পন্টুন আনা হয়েছে। এ ঘাটে তিন থেকে চারটি কে টাইপ ফেরি চলাচল করবে।

বিআইডব্লিউটিএ ও বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) সূত্রে জানা গেছে, মাদারীপুরের বাংলাবাজার ও মুন্সিগঞ্জের শিমুলিয়া নৌপথে ১৮ আগস্ট থেকে ফেরি চলাচল বন্ধ রয়েছে। স্রোতের তীব্রতা না কমা পর্যন্ত এই নৌপথে ফেরি ছাড়া হবে না। তবে জরুরি সেবা নিশ্চিত করতে শরীয়তপুরের জাজিরা উপজেলার সাত্তার মাদবর ও মঙ্গল মাঝির ঘাট এলাকায় নতুন করে ফেরিঘাটটি নির্মাণ করা হচ্ছে।

এর আগে গত দুই মাসে পদ্মা সেতুর তিনটি পিলারে চারবার ফেরির ধাক্কা লাগে। এর তদন্ত প্রতিবেদনে ঘাট সরিয়ে নেওয়ার সুপারিশ করা হয়। এর পরিপ্রেক্ষিতে সম্প্রতি নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী সাত্তার মাদবর ও মঙ্গল মাঝির ঘাট পরিদর্শন করেন।

বিআইডব্লিউটিএ ও বিআইডব্লিউটিসির সার্ভে বিভাগ থেকে সাত্তার মাদবর ও মঙ্গল মাঝির ঘাট থেকে শিমুলিয়া নৌপথে সার্ভে করা হয়। এই নৌপথে জাজিরার নাওডোবা পদ্মা সেতুর চ্যানেল ধরে ভাটিতে ফেরিগুলো চলাচল করবে। এই চ্যানেল দিয়ে লৌহজং টার্নিং হয়ে ফেরি শিমুলিয়া যাতায়াত করবে।

এ জাতীয় আরও খবর

পাটুরিয়া নৌ-থানা পুলিশের হাতে চিহ্নিত ছিনতাইকারি আটক

ঘিওরে বউ এর বদলে কপালে জুটলো জেলখানা

টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

ধানমণ্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন

চার দিন পর সুকানীর লাশ উদ্ধার

লাইফ সাপোর্টে সালমান রুশদি

কুষ্টিয়ার ভেড়ামারায় ফিলিং স্টেশনে পেট্রোল পাম্প বিস্ফোরণে ২জন নিহত

ঘিওরে সড়ক দুর্ঘটনায় অটোচালক নিহত

শিবালয়ে কবরস্থান থেকে ১২ কঙ্কাল চুরি

শিবালয়ে জাতীয় শোক দিবসের প্রস্তুতিমূলক সভা

অবৈধ প্রক্রিয়ায় পণ্য উৎপাদন এবং ওজনে কারচুপি ফতুল্লায় আমিন স্কোয়ার বিডি লিমিটেডকে লাখ টাকা জরিমানা

বই পড়ার অভ্যাস মানুষের কল্পনা শক্তি বাড়ায় : জাফর ইকবাল