আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

শেরপুরে বাঙালি নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন ॥ ৮ জনের বিরুদ্ধে মামলা

news-image

শেরপুরে বাঙালি নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের ঘটনায় আওয়ামী লীগের আট নেতাকর্মীর বিরুদ্ধে থানায় মামলা হয়েছে। গত শুক্রবার শেরপুর থানার উপ-পরিদর্শক (এসআই) আব্দুস সালাম বাদী হয়ে এই মামলাটি দায়ের করেন। আগে গত বৃহস্পতিবার (১৩ অক্টোবর) রাতে উপজেলার খানপুর ইউনিয়নের গজারিয়া বরইতলী নামক স্থানে বাঙালি নদীর ওই অবৈধ বালুমহালে অভিযান চালায় পুলিশ। এসময় পুলিশের উপস্থিতি আঁচ করতে পেরে বালুদস্যুরা পালিয়ে যেতে সক্ষম হন। তবে বালু উত্তোলনের কাজে ব্যবহৃত ড্রেজারসহ অন্যান্য সরঞ্জাম জব্দ করা হয়।

মামলায় উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাবেক সভাপতি গজারিয়া গ্রামের আজগর আলী ফকিরের ছেলে শাহ আলম ফকির (৪৫), পাশের বরইতলী গ্রামের যুবলীগ নেতা বারিক চৌধুরীর ছেলে ফিরোজ চৌধুরী (৪০), একই গ্রামের সরকার দলীয় কর্মী তছের আলীর ছেলে জবান আলী (৩১), গজারিয়া গ্রামের মোজাহার প্রামাণিকের ছেলে সোহেল প্রামাণিক (৩০), মোহাব্বত সরকারের ছেলে চার্লি (৩০), ইঞ্চির ছেলে রুবেল আলী (২৯), নলডেঙ্গী গ্রামের শাজাহান আলীর ছেলে মো. রতন (২৫) ও একই গ্রামের আবুল হোসেনের ছেলে রাজু আহম্মেদ (২৪)। এছাড়া গজারিয়া, নলডেঙ্গী ও বরইতলী গ্রামের আরও ৮-১০ জন অজ্ঞাত ব্যক্তিকে আসামি করা হয়। তবে এই সংবাদ লেখা পর্যন্ত মামলায় অভিযুক্তর এখনোা কেউ গ্রেফতার হননি।

মামলা সূত্রে জানা যায়, বেশকিছুদিন ধরেই মামলায় অভিযুক্তরা উপজেলার খানপুর ইউনিয়নের বরইতলী এলাকায় বাঙালি নদী ও তীরবর্তী চর থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে বিক্রি করে আসছিল। এতে করে ওই এলাকার ফসলি জমি ও বসতবাড়ি নদীগর্ভে বিলীন হয়ে যাওয়ার উপক্রম হয়। বালুদস্যুদের কবল থেকে মুক্তি চেয়ে ক্ষতিগ্রস্ত এলাকাবাসীর পক্ষ থেকে সরকারি একাধিক দফতরে লিখিত অভিযোগ দেওয়া হয়। এরই প্রেক্ষিতে বৃহস্পতিবার রাতে অবৈধ বালু মহালে অভিযান চালায় পুলিশ। এসময় বালু উত্তোলনকারীরা পালিয়ে যাওয়ায় কাউকে গ্রেফতার করা যায়নি। পরে বালু উত্তোলন কাজে ব্যবহৃত শ্যালো মেশিন ও প্লাস্টিকের পাইপ জব্দ করা হয় বলে এজাহারে উল্লেখ করা হয়েছে। মামলা তদন্তকারী কর্মকর্তা শেরপুর থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মোস্তাফিজুর রহমান বলেন, এ ঘটনায় ২০১০ সালের মাটি ও বালুমহাল ব্যবস্থাপনা আইনে অবৈধভাবে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। সেইসঙ্গে তাদের গ্রেপ্তারে পুলিশি অভিযান অব্যাহত রয়েছে বলেও জানান এই পুলিশ কর্মকর্তা।

এ জাতীয় আরও খবর

অভিযানের খবরে ড্রেজার রেখে পালালেন অবৈধ বালু উত্তোলনকারীরা

আনোয়ারায় বালু ব্যবসায়ীকে জরিমানা

মাটিকে গুরুত্ব দিয়ে খাদ্য উৎপাদন বাড়াতে হবে: প্রধানমন্ত্রী

নাশকতা মামলায় বিএনপির বদলে আ.লীগ নেতা আটক পুলিশের ভূমিকায় ক্ষুব্ধ দলীয় নেতাকর্মী

ধোপাজান নদীর বালু-পাথরের টাকা সিন্ডিকেটের পকেটে

পদ্মার চরে মাটি-বালু লুট চলছেই

শঙ্খ নদী থেকে বালু উত্তোলন, জরিমানা

চাঁঁদপুরের মেঘনা পাড়ের মাটি কাটায় ৪ জনকে দুই লাখ টাকা জরিমানা

নালিতাবাড়ীতে অবৈধভাবে বালু উত্তোলন, জরিমানা আদায়

টাঙ্গাইলে চায়নার ডেইরি ফিডের জন্য নিশ্চিহ্ন হচ্ছে জমি ও শতাধিক বাড়ি

আমরা উন্নয়ন করি, আর বিএনপি মানুষ খুন করে: প্রধানমন্ত্রী

চট্টগ্রামে ২৯ প্রকল্পের উদ্বোধন প্রধানমন্ত্রীর