আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

সংরক্ষিত পাহাড় নিধন করে বালু উত্তোলন

কক্সবাজারের পেকুয়া উপজেলার টইটং ইউনিয়নের জুমপাড়ার গভীর অরণ্যে বনবিভাগের সংরক্ষিত বনে পাহাড় নিধন করে চলছে অবৈধভাবে বালু উত্তোলন। বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের চট্টগ্রামের বাশখালীর পুঁইছড়ি বিট অফিসের কর্মকর্তাদের যোগসাজশে এই বালু উত্তোলনের অভিযোগ উঠেছে। ওই বালু বিক্রি করে তিন ভাগের একাংশ চলে যায় সংশ্লিষ্ট গুটিকয়েক অসাধু কর্মকর্তা ও প্রভাবশালী কিছু ভূমিদস্যুদের পকেটে। তাই একাধিক পাহাড় নিধন করলেও চোখে পড়ে না বিট কর্মকর্তার। অবৈধভাবে উত্তোলিত বালু বহনের জন্য গাড়িপ্রতি ৪শ’ টাকা করে নেয় ইজারাদার জসিম ও বালু খেকো ওসমান এবং সিন্ডিকেট সদস্যরা।

সরজমিন গিয়ে দেখা যায়, টইটং ইউনিয়নের জুমপাড়া, নাটানার জিরি, লামার ঢুল্লাইল্যার জিরি, পাগলির ছড়া, গলাছিড়া, হাতির ঢেঁড়া, বাধিগাছের টেক, আবদুল্লার জিরির মুখ,জুঘলা, আট আনার জিরি,মগভিটা, মিজ্জি বাগানসহ বিভিন্ন স্থানে ১৫/২০টিরও বেশি বালু মহল রয়েছে । এসব অবৈধ বালু উত্তোলনে জড়িত প্রভাবশালী বালু খেকো ওসমানের নেতৃত্বে সরকারি এই বনভূমিতে চলে সেই সিন্ডিকেটের রাজত্ব। পাহাড়ের মাটি, বালু, গাছ ইত্যাদি ধ্বংস করে পাচার করে দিচ্ছে। এই বিষয়ে অভিযুক্ত ওসমান বলেন, আমরা ১১ জন ইজারাদার মহলের টাকা নিই। আমার একার কিছু নাই। জসিম উদ্দিন বলেন, তিনি শুধু ইজারাদার টোল আদায় করেন।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের পুঁইছড়ি বিট কর্মকর্তা ফখরুল ইসলামের কাছে টাকা নেওয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, তিনি জড়িত না।
আগামী রোববার অভিযান করবেন। এক সাপ্তাহ আগে ঘোষণা দিয়ে অভিযান করলে বালু থাকবে কিনাÑ জানতে চাইলে কোনো কথা না বলে সংযোগ কেটে দেন।

এ জাতীয় আরও খবর

বগুড়া নাব্য সংকটে যমুনা

সরকারি খালের মাটি যায় চেয়ারম্যানের ইটভাটায়

শ্রীনগরে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে পদ্মা নদী থেকে অবৈধভাবে বালু আসছে

লোহাগাড়ায় বালু উত্তোলনের গর্তে ভাসছিল হাতিশাবকের লাশ

বালু ব্যবসায়ী কাউছার হত্যা: বাবা-ছেলে গ্রেপ্তার

দুর্ভিক্ষের কবলে যেন পড়তে না হয়, সতর্ক হওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর সচিবদের সঙ্গে বৈঠক

হাসপাতাল থেকে নিখোঁজ নবজাতককে উদ্ধার, নারীসহ গ্রেপ্তার ৪

জঙ্গিদের বিষয়ে সতর্ক করলেন প্রধানমন্ত্রী

সিরাজগঞ্জের শাহজাদপুরে জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদকে পদোন্নতিজনিত বিদায়

বাঞ্ছারামপুর বার্তার সম্পাদককে হুমকীর প্রতিবাদে মানববন্ধন

অসময়ে ভাঙনে চিন্তার ভাঁজ ৫০ লক্ষাধিক মানুষের কপালে

অতীতের মতো বন্দুকের নল ঠেকিয়ে ক্ষমতা দখলের সুযোগ নেই: শিক্ষামন্ত্রী