আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

সাভারে অবৈধ স্থাপনা উচ্ছেদের পদক্ষেপ নেই প্রশাসনের

news-image

মতিউর রহমান ভান্ডারী : সাভার উপজেলা প্রশাসনের মূল ফটকের ঠিক অপর প্রান্তে আরিচা মহাসড়ক সংলগ্ন জায়গাটি সরকারের দাবিকৃত সম্পত্তি। দীর্ঘদিন ধরে ওই জায়গায় অবৈধ স্থাপনা নির্মাণ কাজ করছে স্থানীয় একটি প্রভাবশালী মহল। এসকল অবৈধ স্থাপনা নির্মান কাজ বন্ধের জন্য ঢাকা জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বরাবর গত ২৪ ডিসেম্বর লিখিত অভিযোগ করেন ওমর ফারুকসহ কয়েক জন্য স্থানীয় ব্যক্তি। অথচ এই সম্পত্তিতে কোনো স্থাপনা নির্মাণ করার নির্দেশ রয়েছে উচ্চ আদালতের।
উপজেলা প্রশাসনের নাকের ডগায় সরকারের দাবিকৃত সম্পত্তি রক্ষনাবেক্ষনের বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় একাধিক ব্যক্তি বলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা পারভেজুর রহমান আবেদনের বিষয়টি সম্পর্কে খোজ নিয়ে অবৈধ স্থাপনা বন্ধে পদক্ষেপ নেয়ার জন্য আদালতের মামলা দায়েরকারীর কাছে অনৈতিক সুবিধা দাবি করেন। তার প্রস্তাবে রাজি না হওয়ায় জেলা প্রশাসকের কার্যালয় থেকে আবেদনের ছায়ালিপি প্রেরন পূর্বক বর্ণিত বিষয়ে বিধি মোতাবেক আইনানুগ ব্যবস্থা গ্রহনের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা পারভেজুর রহমানকে নির্দেশক্রমে অনুরোধ করা হলেও তিনি অদ্যবধি কোন ব্যবস্থা গ্রহন করেনি।
লিখিত আবেদন সুত্রে জানা যায়, সাভার থানাধীন পূর্বভবানীপুর মৌজায় আরএস খতিয়ান ১৯, আরএস দাগ (৫) এর সরকারের দাবিকৃত ৩৪ শতাংশ সম্পত্তিতে কোন প্রকার লীজ না নিয়েই অবৈধভাবে পাকা সেট নির্মান কাজ চলছে। প্রায় দুই মাস ধরে স্থানীয় আব্দুল কুদ্দুস, জজ আলী, আজহারুল ইসলাম পিচ্চি, নাসির উদ্দিন সুলতান, জালাল উদ্দিন, আবুল হাশেম রাজা ও শেখ জাহিদুল হক নামে এক ব্যক্তি প্রধানমন্ত্রীর একজন উপদেষ্টার নাম ভাঙ্গিয়ে অবৈধ স্থাপনা নির্মান করে চলেছে। নির্মানকৃত এসব সেট মোটা অঙ্কের টাকা জামানত নিয়ে প্রতিদিন সেখান থেকে চাঁদা আদায় করছে। অন্যদিকে ওই সম্পত্তির মালিকানা দাবি করে অবৈধ স্থাপনা নির্মানের বিষয়ে মোঃ ইসমাইল হোসেন নামে একজন আইনজীবি উচ্চ আদালতে রীট পিটিশন নং- ৯৫৫৩/১২ দায়ের করেছেন।এসব বিষয় উল্লেখ করে ন্যায় বিচারের জন্য অবৈধ স্থাপনা নির্মান বন্ধ করার জন্য গত ২৪ ডিসেম্বর জেলা প্রশাসক ঢাকা বরাবর একটি আবেদন করেন ওমর ফারুক। তার আবেদের প্রেক্ষিতে রেভিনিউ ডেপুটি কালেক্টর ঢাকা মেহেদী হাসান স্বাক্ষরিত একটি পত্রে গত ২৮ জানুয়ারী বিধি মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা পারভেজুর রহমানকে নির্দেশক্রমে অনুরোধ করা হয়। কিন্তু অদ্যবধি উপজেলা নির্বাহী কর্মকর্তা এ বিষয়ে কোন পদক্ষেপ নেয়নি।
সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পারভেজুর রহমান জেলা ও প্রশাসনের পক্ষ থেকে পাঠানো পত্র প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করে বলেন, নির্দেশনাটি সম্পর্কে সহকারী কমিশনার (ভূমি) কে অবগত করা হয়েছে। অবৈধ স্থাপনা উচ্ছেদের বিষয়ে তিনি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবেন।

এ জাতীয় আরও খবর

শতকোটি টাকার হাঁস প্রজনন কেন্দ্রের বাচ্চা ফোটে কাগজে-কলমে

পরিত্যক্ত ঘোষণার ৩০ বছর পরও ভবনে চলছে পুলিশ ফাঁড়ির কাজ

‘তথ্য অধিকার, সংকটে হাতিয়ার’ প্রসঙ্গ: স্বপ্রণোদিত তথ্য প্রকাশ মরতুজা আহমদ প্রধান তথ্য কমিশনার

মোবাইলের লোভ দেখিয়ে শিশু ধর্ষণ, কিশোর আটক

ডোমার খাদ্য গুদামে চাল দেননি চুক্তিবদ্ধ ৪৯ মিলার

গণধর্ষণের ঘটনাস্থল পরিদর্শনে এমসি কলেজে পুলিশ কমিশনার

গাজীপুরে পুলিশের অস্ত্র-গুলি ছিনতাই

যৌন নির্যাতনের শিকার পাঁচ বছরের শিশু, হাসপাতালে ভর্তি

ভ্রূণ হত্যা, নির্যাতন, যৌতুক দাবি- তিন অভিযোগে এসআইয়ের বিরুদ্ধে স্ত্রীর মামলা

এমসি কলেজে গণধর্ষণ: অভিযুক্ত ছাত্রলীগ কর্মীদের ধরতে অভিযান

ভেন্টিলেশন সাপোর্টে অ্যাটর্নি জেনারেল, দোয়া চেয়েছে পরিবার

কার্যালয়ে উপজেলা ভাইস চেয়ারম্যানকে ইয়াবা খাওয়াচ্ছেন ইউপি সদস্য