আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

সাভারে কৃষি কর্মকর্তাদের বদলী ঠেকাতে উপজেলা পরিষদ ঘেরাও

মতিউর রহমান ভান্ডারী : সাভারে উপজেলা কৃষি অফিসের আওতাধীন ইউনিয়ন পর্যায়ে কর্মরত দুই উপ-সহকারী কৃষি কর্মকর্তাকে উদ্দেশ্য মূলক বদলীর প্রতিবাদে উপজেলা পরিষদ ঘেরাও করে মানববন্ধন ও বিক্ষোভ করেছে প্রায় তিন শতাধিক কৃষক-কৃষানী। এসময় তারা উপ-সহকারী কৃষি কর্মকর্তা শাহ আলম ও নাসির উদ্দিনকে কৃষকের বন্ধু উল্লেখ করে অবিলম্বে তাদের বদলীর আদেশ স্থগিত করে পূর্বের কর্মস্থলে বহাল রাখার দাবি জানান।
রবিবার দুপুরে উপজেলার ভাকুর্তা ইউনিয়ন থেকে পাঁচটি বাসে করে তিন শতাধিক কৃষক-কৃষানী ও তাদের পরিবারের সদস্যরা উপজেলা পরিষদে আসেন। পরে তারা উপ-সহকারী কৃষি কর্মকর্তা শাহ আলম ও নাসিরকে কৃষকদের সফল উৎপাদনের অংশ উল্লেখ করে তাদের বদলী মানিনা, মানবনাসহ বিভিন্ন ধরনের প্লাকার্ড হাতে মানববন্ধন কর্মসূচী পালন করেন।
মানববন্ধনে কৃষক কৃষানীরা বলেন, কৃষি কর্মকর্ত শাহ আলম ও নাসির সবসময় আমাদের কৃষি বিষয়ে বিভিন্ন পরামর্শ দিয়ে উৎপাদনে সহযোগীতা করে আসছে। এর আগে অন্যান্য কৃষি কর্মকর্তারা কর্মরত ছিলো তারা ঠিকমতো এলাকায় যেতোনা এবং প্রয়োজনীয় পরামর্শ পেতেও অনেক কষ্ট করতে হতো। কিন্তু শাহ আলম ও নাসির ভাকুর্তায় যোগদানের পর থেকে এখানকার কৃষকদেরকে সর্বোচ্চ সহযোগীতা করে আসছে। তাদের কারনেই আজকে ভাকুর্তা ইউনিয়নের কৃষকেরা নিজেদের ক্ষেতে সব্জি চাষ করে সফলতা পেয়েছে এবং অনেকেই নিজেদের ভ্যাগ্য পরিবর্তন করে উন্নতি করেছেন। তাই তাদেরকে বদলী না করে অবিলম্বে ভাকুর্তা ইউনিয়নে স্বপদে বহাল রাখার দাবি জানান উপস্থিত কৃষক-কৃষানীরা।
এদিকে উপজেলা পরিষদ ঘেরাও করে বিক্ষোভসহ মানববন্ধন কর্মসূচী পালনের একপর্যায়ে উপজেলা কৃষি কর্মকর্তা নাজিয়া আহমেদ নিজেরদ কার্যালয় থেকে কৃষকদের মাঝে ছুটে আসেন। এসময় তিনি উপস্থিত সকলকে শান্ত হওয়ার আহŸান জানিয়ে বলেন, আপনারা আপনাদের দাবির বিষয়টি লিখিত আকারে সকলের স্বাক্ষরসহ আমাদের কাছে জমা দেন। আমি উর্দ্ধতন কর্তৃপক্ষের কাছে আপনাদের দাবির বিষয়টি পেষ করে যথাযথ ব্যবস্থা গ্রহন করবো।
পরে কৃষক-কৃষানীরা উপজেলা পরিষদের চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীবের নিকট স্মারকলিপি পেশ করেন। এসময় কৃষকদের দাবির বিষয়টি নিয়ে মঞ্জুরুল আলম রাজীব উপজেলা কৃষি কর্মকর্তা নাজিয়াত আহমেদের সাথে আলোচনা করেন। পরে কৃষকদের দাবির বিষয়টি যৌক্তিক হওয়ায় তিনি সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্তৃপক্ষ বিষয়টি পুনবিবেচনা করার জন্য অনুরোধ করেন।
উপ-সহকারী দুই কৃষি কর্মকর্তাকে বদলীর বিষয়ে জানতে কৃষি সম্প্রসারন অধিদপ্তর ঢাকা এর উপ-পরিচালক কৃষিবিদ মোঃ রফিকুল ইসলাম ভূইয়া বলেন, আমি এ বিষয়ে পড়ে কথা বলবো। এখন ব্যস্ত আছি বলে মোবাইলের সংযোগ বিচ্ছিন্ন করে দেন।