আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

সাভারে নীলা হত্যা তিনজনের বিরুদ্ধে চার্জশিট

news-image

সাভারের আলোচিত স্কুলছাত্রী নীলা রায় হত্যা মামলার প্রধান আসামি মিজানুর রহমানসহ তিনজনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র (চার্জশিট) দিয়েছে পুলিশ। মামলার তদন্ত কর্মকর্তা সাভার থানার পরিদর্শক (তদন্ত) নির্মল কুমার দাস গত ২৮ এপ্রিল ঢাকার মুখ্য বিচারিক হাকিম আদালতে এ অভিযোগপত্র দাখিল করেন। গতকাল রোববার বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেন মামলার সংশ্নিষ্ট কর্মকর্তা।

তিন আসামি হলো- মিজানুর রহমান, সাকিব হোসেন ও সেলিম পালোয়ান। তারা সবাই কারাগারে। আদালতের স্বাভাবিক কার্যক্রম শুরু হলে যাচাই-বাছাই করে ঢাকা জেলা ও দায়রা জজ আদালতে মামলাটি বিচারের জন্য পাঠিয়ে দেওয়া হবে বলে জানিয়েছেন সংশ্নিষ্ট পুলিশ কর্মকর্তা। তবে মামলায় জামিনে থাকা হত্যাকাণ্ডের সঙ্গে মিজানুরের বাবা আব্দুর রহমান এবং মা নাজমুন্নাহার সিদ্দিকার সংশ্নিষ্টতা পাওয়া যায়নি জানিয়ে তাদের অব্যাহতি দেওয়ার আবেদন করেন তদন্ত কর্মকর্তা।

মানিকগঞ্জ জেলার বালিরটেক এলাকার নারায়ণ রায়ের মেয়ে নীলা সাভার পৌর এলাকার ব্যাংক কলোনির অ্যাসেড স্কুলের দশম শ্রেণির শিক্ষার্থী ছিল। সেখানকার কাজিমুকমাপাড়ায় এক বাড়িতে তার পরিবার ভাড়া থাকত। মিজানুর নীলাকে বিয়ের জন্য চাপ দিচ্ছিল। তাতে রাজি না হওয়ায় গত ২০ সেপ্টেম্বর সন্ধ্যায় সাভার পালপাড়া এলাকায় ছুরিকাঘাত করে হত্যা করা হয় নীলাকে। হত্যার পর লুঙ্গি দিয়ে মুখ ঢেকে সাভার থেকে পালিয়ে বাসে আরিচা চলে যায় মিজানুর। পরে সেখান থেকে তাকে গ্রেপ্তার করে পুলিশ।

নীলার বাবা নারায়ণ রায় মিজানুর, তার বাবা আব্দুর রহমান ও মা নাজমুন্নাহার সিদ্দিকাকে আসামি করে সাভার থানায় হত্যা মামলা করেন। মিজানুর পরে আদালতে দোষ স্বীকার করে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়। অভিযোগপত্রে রাষ্ট্রপক্ষে মোট ১৮ জনকে সাক্ষী করা হয়েছে।