আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

সাভারে পুলিশ কর্মকর্তার অত্যাচারে ব্যবসায়ী বাড়ি ছাড়া

news-image

মতিউর রহমান ভান্ডারী : ফুটপাতের ভ্রাম্যমান দোকান থেকে পুলিশের পক্ষে দৈনিক চাঁদা আদায় করতে রাজি না হওয়ায় সাভারের হেমাযেতপুর এলাকার এক ব্যাবসায়ীকে সাভারের ট্যানারী পুলিশ ফাঁড়িতে আটকে রেখে পিটিয়ে আহত করার অভিযোগ উঠেছে ওই ফাড়ির পুলিশ পরিদর্শক এমারত হোসেনের বিরুদ্ধে। এছাড়া চাঁদা দিতে দেরি হওয়ায় পঞ্চাশউর্ধ এক প্রতিবন্ধী সবজি ব্যবসায়ীকেও পিটিয়ে আহত করেছে ওই কর্মকর্তা। এঘটনায় প্রতিবন্ধী ব্যবসায়ীকে সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেয়া হলেও মামলা-হামলা এবং পুলিশি নির্যাতনের ভয়ে পালিয়ে বেরাচ্ছেন অপর ব্যবসায়ী দ্বীন ইসলাম।
আহত ব্যবসায়ীরা হচ্ছেন, দ্বীন ইসলাম (৪০) এবং ইউনুস আলী (৫৫)। এই দুই ব্যবসায়ী প্রায় দশ বছর ধরে ঢাকা-আরিচা মহাসড়কের হেমায়েতপুর বাসষ্ট্যান্ড এলাকায় ফুটপাতে কাঁচামালের ব্যবসা করেন। এদের মধ্যে পুলিশী মামলার ভয়ে ঘরবাড়ি ছেড়ে পরিবার-পরিজন নিয়ে পালিয়ে বেড়াচ্ছেন ব্যবসায়ী দিন ইসলাম। আর প্রতিবন্ধি ইউনুস আলী হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে বাসায় ফিরলেও ফিরে পাননি ব্যবসায়ীক স্থান। তার যায়গাটি মোটা টাকা নিয়ে অন্য ব্যবসায়ীকে বুঝিয়ে দিয়ে এমারত হোসেন।
ভুক্তভোগী দ্বীন ইসলাম ও তাদের পরিবারের সদস্যদের সাথে কথা বলে জানা যায়, প্রায় সাত মাস আগে সাভার ট্যানারী ফাঁড়ির ইনচার্জ (ওসি) এমারত হোসেন ভয়-ভীতি দেখিয়ে সবজি ব্যবসায়ী দিন ইসলাম (৪০) কে ফুটপাত থেকে পুলিশের পক্ষে চাঁদা আদায় করতে বাধ্য করেন। গত এক সপ্তাহ ধরে দ্বীন ইসলাম চাঁদার টাকা আদায় করতে অপারগতা জানালে ক্ষিপ্ত হয়ে উঠেন ওসি এমারত হোসেন। এর প্রেক্ষিতে এক সপ্তাহ আগে তাকে জোড় করে একটি গাড়িতে করে হেমায়েতপুর হরিণধরা ট্যানারী ফাঁড়িতে নিয়ে যাওয়া হয়। সেখানে তাকে কয়েক ঘন্টা আটকে রেখে মারধোর করা হয়। এরপর মামলায় ফাঁসানোর ভয় দেখিয়ে পুনরায় কাজ করার শর্তে দ্বীন ইসলামকে ছেড়ে দেন ওসি এমারত। পরে পুলিশের কাছ থেকে ছাড়া পেয়ে ভয়ে এলাকা ছেড়ে অন্যত্র পালিয়ে বেড়াচ্ছেন ব্যবসায়ী দ্বীন ইসলাম।
জানতে চাইলে বৃদ্ধ ইউনুস আলী বলেন, আমি প্রতিবন্ধি মানুষ। এক সময় ভিক্ষা করে সংসার চালাতাম। এক জনের কাছ থেকে কিছু টাকা পেয়ে ভিক্ষা করা ছেড়ে দিয়ে সবজি ব্যবসা শুরু করি। প্রতিদিন অল্প কিছু কাঁচা সবজি কিনে পুলিশকে ৫০০ টাকা করে দিয়ে ফুটপাতে বসে ব্যবসা শুরু করি। কিন্তু গত জানুয়ারী মাসে সন্তানকে স্কুলে ভর্তি ও বই কিনতে অনেক টাকা খরচ হওয়ায় পুলিশকে চাঁদা দিতে পারি নাই। এই জন্য ওসি এমারত আমাকে বেধরক মারধর করেছেন।
অপর ভুক্তভোগী দ্বীন ইসলামের স্ত্রী শাহানাজ আক্তার বলেন, চাঁদা তুলতে রাজি না হওয়ায় আমার স্বামীকে ফাঁড়িতে ধরে নিয়ে আটকে রেখে মারধর করেন সেখানকার কর্মকর্তা এমারত হোসেন। সারাদিন মারধর করে সন্ধার পর চাঁদা তুলে দেওয়ার শর্তে স্বামীকে ছেড়ে দেয়া হয়।
ভুক্তভোগী দ্বীন ইসলাম জানান, হেমায়েতপুর এলাকার বিভিন্ন পয়েন্টে পুলিশের পক্ষে চাঁদা আদায় করেন ছয় থেকে সাত জন ব্যক্তি। আমি সবজি বাজারের প্রতিটি দোকান থেকে প্রতিদিন ৫০০ টাকা করে প্রায় দশ হাজার টাকা আদায় করতাম। টাকা আদায় করতে দেরি হলেই পুলিশের লোকজন গালাগালি ও যখন তখন মারধোর করতো। এজন্য আর টাকা আদায় না করার কথা বললে ওসি এমারত হোসেন আমাকে বাজার থেকে ধরে নিয়ে ফাঁড়িয়ে আটকে রেখে মারধর করেন এবং কাজ না করলে মামলায় ফাঁসানোর হুমকি দেন। উপায় না পেয়ে তাই বর্তমানে আমি এলাকা ছেড়ে পরিবার নিয়ে পালিয়ে বেড়াচ্ছি।
সরেজমিনে খোঁজ নিয়ে জানা যায়, ঢাকা-আরিচা মহাসড়কের হেমায়েতপুর বাস ষ্ট্যান্ডের দুই পাশের ফুটপাতে ছোট-বড় প্রায় তিন শতাধিক অস্থায়ী দোকান রয়েছে। এদের মধ্যে ফলের দোকান, চটপটির দোকান, সবজির দোকার ও বিভিন্ন পণ্যের ভাসমান দোকান থেকে প্রতিদিন ৩০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত চাঁদা আদায় করা হয়। বিভিন্ন পয়েন্টে বসা এসব ব্যবসায়ীদের মধ্যে থেকে একজনকে চাঁদার টাকা আদায় করতে বাধ্য করেছেন ওসি এমারত। প্রতিদিন আদায় করা লাখ টাকা হিসাব সন্ধার পর ফুটওভার ব্রীজের নিচে ওসি এমারতের কাছে বুঝিয়ে দেন উত্তোলনকারীরা।
দ্বীন ইসলাম ও ইউনুস আলীকে মারধর করার বিষয়ে জানতে চাইলে হেমায়েতপুর হরিণধরা ট্যানারী ফাঁড়ির ইনচার্জ (ওসি) এমারত হোসেন বলেন, এসব ব্যাপারে ফোনে কি কথা বলবো, আপনি ফাঁড়িতে আসেন সাক্ষাতে কথা বলবো।
এব্যাপারে ঢাকা জেলার পুলিশ সুপার (এসপি) মারুফ হোসেন সরর্দার বলেন, এমন কোন ঘটনা আমার জানা নেই। তবে খোঁজ নিয়ে ঘটনার সত্যতা পাওয়া গেলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

এ জাতীয় আরও খবর

সলঙ্গায় মুক্তিযোদ্ধার জায়গা দখলেরচেষ্টা ঃ থানায় অভিযোগ

প্রয়োজনে নিজের খাবার সবার সাথে ভাগ করে খাবঃ রমজান আলী

ভাইরাস সংক্রমন রোধে BIDA(বিডা) এবং মানিকগঞ্জ এইচডি’র যৌথ উদ্যোগে দ্বিতীয় দিন শহরজুরে জীবানুনাশক স্প্রে

সিরাজগঞ্জে পুলিশকে মারপিট : ৬ পুলিশ আহত তমিজউদ্দিন দইঘরের ২ স্বত্বাধিকারী গ্রেফতার

ভাইরাস সংক্রমণ রোধে বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ ও মানিকগঞ্জ [এইচডি] শহরজুরে জীবাণুনাশক স্প্রে

সিরাজগঞ্জে সংক্রমন প্রতিরোধ আইন অমান্য করে বিক্রয় প্রতিনিধিদের অবৈধভাবে জমায়েত করায় লিভার ব্রাদার্স পরিবেশককে অর্থদন্ড

কুষ্টিয়ায় সীমিত পরিসরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস 

বিশ্বে করোনা মহামারীতে মৃতের সংখ্যা ২০ হাজার ছাড়িয়েছে, ৩০০ কোটি মানুষ লকডাউনে

কার্যত ‘লকডাউনে’ ঢাকা

স্বাধীনতা দিবস উপলক্ষে শেখ হাসিনাকে পাকিস্তানের প্রধানমন্ত্রীর শুভেচ্ছা

সিরাজগঞ্জে অষ্টম শ্রেনীর ছাত্রীকে বাল্যবিবাহ থেকে রক্ষা করলেন এসিল্যান্ড

কুষ্টিয়ায় ৭ মাসের শিশু আইসোলেশনে, পুরো বাড়ি লকডাউন