আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

সাভারে পোশাক কারখানা ভাংচুর-লুটপাটের ঘটনায় মামলা, গ্রেফতার চার

মতিউর রহরমান ভান্ডারী : বকেয়া বেতন পরিশোধের দাবিতে রাকেফ এ্যাপারেলস নামের একটি তৈরী পোশাক কারখানার শ্রমিকরা হেমায়েতপুর সিঙ্গাইর সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে। বৃহস্পতিবার রাত নয়টায় রাকেফ এ্যাপারেলস নামের একটি তৈরী পোশাক কারখানার প্রায় তিন হাজার শ্রমিক বিক্ষোভ কর্মসূচিতে অংশ নেয়। এর এক পর্যায় কারখানাটিতে ভাংচুর ও লুটপাটের ঘটনা ঘটে। এ ঘটনায় শুক্রবার সকালে কারখানার উপ-মহা ব্যবস্থাপক বাদি হয়ে সাভার মডেল থানায় একটি মামলা দায়ের করেন। পুলিশ ঘটনাস্থল থেকে বহিরাগত চার যুবককে আটক করেন।
গ্রেফতারকৃতরা হলো- ঠাকুরগাঁওয়ের রাসেল (১৮), লালমনিরহাটের ইয়াছিন (২১), ফরিদপুরের সিয়াম (১৬) ও সৈয়দপুরের মিলন (২২)।
মামলার বাদি রাকেফ এ্যাপারেলস কারখানার উপ-মহা ব্যবস্থাপক শাকিল মাহমুদ বলেন, বকেয়া বেতনের দাবিতে শ্রমিকরা আন্দোলন করে কাখানায় ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটনায়। এতে আমাদের কারখানার মূল ফটক, ভিতরের বিভিন্ন অফিসের গøাস, আসবাবপত্র, কম্পিউটার ও মেশিনারীজসহ প্রায় তিন কোটি টাকা মূল্যের মালামাল লুটপাট করে নিয়ে যায়। এঘটনায় কারখানার মালিক-শ্রমিকসহ সকলের মাঝে চরম আতঙ্ক বিরাজ করছে।
তিনি আরও বলেন, আমাদের কারখানার প্রায় তিন হাজার শ্রমিকের এক মাসের বেতন দেয়ার কথা ছিলো বৃহস্পতিবার। কিন্তু ব্যাংকের জটিলতার কারনে আমরা বেতন দিতে না পারায় শ্রমিকরা ক্ষিপ্ত হয়ে উঠে। পরে বহিরাগত লোকজন শ্রমিক অসন্তোষের সুযোগ নিয়ে কারখানায় ভাংচুর ও লুটপাটের ঘটনা ঘটে। প্রাথমিকভাবে ধারনা করা হচ্ছে একটি স্বার্থান্বেষি শ্রমিকদেরকে উসকে দিয়ে কারখানা কর্তৃপক্ষকে চাপে ফেলে ফায়দা নেয়ার চেষ্টা করছে। তবে শ্রমিকদের বকেয়া পাওয়ানাদি আগামী ২২ জানুয়ারী পরিশোধ করা হবে বলেও জানান তিনি।
মামলার তদন্তকারী কর্মকর্তা সাভার মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) এনামুল হক বলেন, পোশাক কারখানায় ভাংচুর ও লুটপাটের ঘটনায় বহিরাগত চার যুবককে প্রধান আসামী করে অজ্ঞাত পরিচয় ৬০-৭০ জনের বিরুদ্ধে সাভার মডেল থানায় মামলাটি দায়ের করেন রাকেফ এ্যাপারেলস কারখানার উপ-মহা ব্যবস্থাপক শাকিল মাহমুদ। এরই মধ্যে পুলিশ ঘটনাস্থল থেকে বহিরাগত চার যুবককে গ্রেফতার করেছে। এঘটনায় কারখানাটির সিসিটিভি ফুটেজ দেখে হামলা ও ভাংচুরের ঘটনায় জড়িতদের সনাক্ত ও গ্রেফতার চেষ্টা চলছে।
উল্লেখ্য, সাভারের তেঁতুলঝোড়া এলাকায় রাকেফ এ্যাপারেলস কারখানার প্রায় তিন হাজার শ্রমিক বকেয়া বেতনের দাবিতে বৃহস্পতিবার সন্ধ্যায় কারখানার ভিতরে বিক্ষোভ শুরু করে। একপর্যায়ে রাত ৭ টার দিকে তারা হেমায়েতপুর-সিংগাইর সড়কে টায়ার জ¦ালিয়ে অবরোধ করে রাখে। এসময় তারা বেশকিছু যানবাহনসহ কারখানার ভিতরে ভাংচুর ও লুটপাট চালায়। এসময় দুর্বৃওরা ওই কারখানা থেকে ল্যাপটপ, কম্পিউটার ও প্রস্তুত করা প্যান্টসহ বিভিন্ন মূল্যবান মালামাল লুটপাট করে নিয়ে যায়। এঘটনায় পুলিশ শ্রমিকদেরকে রাস্তা থেকে সড়ানোর চেষ্টা করলে এবং ভাংচুরে বাঁধা প্রদান করলে বিক্ষোদ্ধ শ্রমিকদের সাথে ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। প্রায় তিন ঘন্টা সড়ক অবরোধ থাকার পর রাত ১০ টার দিকে অতিরিক্ত পুলিশ সদস্য ঘটনাস্থলে পৌছে শ্রমিকদেরকে ধাওয়া দিয়ে ছত্রভঙ্গ করে দিলে পরিস্থিতি স্বাভাবিক হয়।

এ জাতীয় আরও খবর

মাতৃভাষার মর্যাদাকে সমুন্নত রাখতে হবে : প্রধানমন্ত্রী

সিরাজগঞ্জে সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় প্রকৌশলী আটক

সাভারে বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ

সিরাজগঞ্জে সাংবাদিকের উপর হামলা : ক্যামেরা ছিনতাই

শুরু হচ্ছে কুষ্টিয়ার ঐতিহ্যবাহী ১৭ হাত উচ্চতা বিশিষ্ট শ্রী শ্রী কালী মায়ের পূজা

কুষ্টিয়ায় গৃহবধূ ধর্ষণ মামলায় একজনের যাবজ্জীবন

সিরাজগঞ্জে মুক্তিযোদ্ধার স্ত্রীকে জবাই করে হত্যা

গাছ কর্তন করে বন বিভাগের জমি দখলের চেষ্টা,থানায় জিডি

সিরাজগঞ্জে এশারত আলীর ভেজাল পণ্য জব্দ, গোডাউন সিলগালা ঃ আটক ১

মাদক পাচার বন্ধে প্রতিবেশি দেশের সঙ্গে যৌথভাবে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী

আশুলিয়ায় মামলার প্রধান আসামি ছেড়ে দিলো পুলিশ!-ঘুষ নেয়ার অভিযোগ

ভ্রাম্যমান আদালতের অভিযান সাভারে ৩ হাসপাতাল সিলগালা