আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

সারাদেশে অনুষ্ঠিত হলো উদীচী’র রণেশ দাশগুপ্ত জাতীয় পাঠ প্রতিযোগিতা

news-image

ঢাকাসহ সারাদেশে একযোগে অনুষ্ঠিত হলো বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর অন্যতম প্রতিষ্ঠাতা, সাংবাদিক-সাহিত্যিক-প্রাবন্ধিক-প্রগতিশীল রাজনীতিবিদ রণেশ দাশগুপ্ত স্মরণে “রণেশ দাশগুপ্ত জাতীয় পাঠ প্রতিযোগিতা-২০২০”। গত ০৭ ফেব্রæয়ারি বিকাল ৩টা থেকে ৪:৩০ পর্যন্ত দেশের সব জায়গায় অভিন্ন প্রশ্নপত্রে অনুষ্ঠিত হয় এ প্রতিযোগিতা। দেড় ঘণ্টা সময়ের মধ্যে মোট ৫০ নম্বরের লিখিত পরীক্ষায় অংশ নেন বিভিন্ন বিভাগের প্রতিযোগীরা। এবারের প্রতিযোগিতায় মোট ৫টি বিভাগে অংশ নেয় ছোট থেকে বড়, বিভিন্ন বয়সের কয়েক হাজার প্রতিযোগী। বিভাগগুলোর মধ্যে যারা ৫ম শ্রেণী পর্যন্ত শিক্ষার্থী তারা ‘ক’ বিভাগে, ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণী পর্যন্ত ‘খ’ বিভাগ, ৯ম ও ১০ম শ্রেণীর শিক্ষার্থীরা ‘গ’ বিভাগ এবং উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষার্থীরা ‘ঘ’ বিভাগে প্রতিযোগিতায় অংশ নেয়। এছাড়া, সবার জন্য উন্মুক্ত ‘ঙ’ বিভাগেও সব বয়সের শিক্ষার্থীরা প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন।

প্রতিযোগীদের জন্য পাঠ্যক্রম নিয়ে প্রতিযোগিতার আগে “মণনের পাঠশালা” নামের একটি বই প্রকাশ করে সারাদেশে বিতরণ করে উদীচী। যেসব লেখা ও গল্পের উপর প্রতিযোগীরা প্রতিযোগিতায় অংশ নেন সেগুলো হলো- ‘ক’ বিভাগে রবীন্দ্রনাথ ঠাকুর রচিত আমার ছেলেবেলা এবং সত্যেন সেন-এর এটম বোম, ‘খ’ বিভাগে রণেশ দাশগুপ্ত-এর লেখা মাল্যদান এবং সত্যেন সেন রচিত প্রবন্ধ সমাজ ও বিজ্ঞান, ‘গ’ বিভাগে সত্যেন সেন রচিত প্রবন্ধ মানব সভ্যতার উন্মেষ এবং লিও টলস্টয়-এর কতটুকু জমি দরকার, ‘ঘ’ বিভাগে সোমেন চন্দ-এর লেখা গল্প ইঁদুর এবং রণেশ দাশগুপ্ত রচিত প্রবন্ধ শিল্প সাহিত্যে জনগণের ভ‚মিকা এবং ‘ঙ’ বিভাগের প্রতিযোগীদের জন্য ছিল রবীন্দ্রনাথ ঠাকুর-এর বিদ্যাসাগর চরিত এবং রণেশ দাশগুপ্ত রচিত প্রবন্ধ সাম্যবাদী উত্থান প্রত্যাশা: আত্মজিজ্ঞাসা।

উদীচীর বিভিন্ন জেলা ও শাখা সংসদের উদ্যোগে স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠান এবং শিক্ষক ও বিদ্যোৎসাহীদের সম্পৃক্ত করে অনুষ্ঠিত হয় “রণেশ দাশগুপ্ত জাতীয় পাঠ প্রতিযোগিতা-২০২০”। এবার ছিল এ আয়োজনের দ্বিতীয় বছর। এবারের প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের প্রথমে জেলা ও শাখা পর্যায়ে প্রতি বিভাগের তিনজন করে প্রতিযোগীকে পুরস্কৃত করা হবে। এরপর প্রতি জেলার সর্বোচ্চ নম্বরপ্রাপ্তদের উত্তরপত্র পাঠিয়ে দেয়া হবে উদীচী কেন্দ্রীয় সংসদের কাছে। কেন্দ্রীয়ভাবে মূল্যায়ণ শেষে প্রতিটি প্রতিযোগী বিভাগের সর্বোচ্চ নম্বরপ্রাপ্তদের আগামী ২৭ ও ২৮ মার্চ ২০২০ অনুষ্ঠিত হতে যাওয়া সত্যেন সেন গণসঙ্গীত উৎসব ও জাতীয় গণসঙ্গীত প্রতিযোগিতার অনুষ্ঠানমালায় জাতীয়ভাবে পুরস্কৃত করা হবে।

এ জাতীয় আরও খবর

মাতৃভাষার মর্যাদাকে সমুন্নত রাখতে হবে : প্রধানমন্ত্রী

সিরাজগঞ্জে সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় প্রকৌশলী আটক

সাভারে বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ

সিরাজগঞ্জে সাংবাদিকের উপর হামলা : ক্যামেরা ছিনতাই

শুরু হচ্ছে কুষ্টিয়ার ঐতিহ্যবাহী ১৭ হাত উচ্চতা বিশিষ্ট শ্রী শ্রী কালী মায়ের পূজা

কুষ্টিয়ায় গৃহবধূ ধর্ষণ মামলায় একজনের যাবজ্জীবন

সিরাজগঞ্জে মুক্তিযোদ্ধার স্ত্রীকে জবাই করে হত্যা

গাছ কর্তন করে বন বিভাগের জমি দখলের চেষ্টা,থানায় জিডি

সিরাজগঞ্জে এশারত আলীর ভেজাল পণ্য জব্দ, গোডাউন সিলগালা ঃ আটক ১

মাদক পাচার বন্ধে প্রতিবেশি দেশের সঙ্গে যৌথভাবে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী

আশুলিয়ায় মামলার প্রধান আসামি ছেড়ে দিলো পুলিশ!-ঘুষ নেয়ার অভিযোগ

ভ্রাম্যমান আদালতের অভিযান সাভারে ৩ হাসপাতাল সিলগালা