আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

সিরাজগঞ্জে কেনা-বেচা হচ্ছে সরকারি হাট পেরিফেরির জায়গা

news-image

কতৃপক্ষের উদাসীনতায় এবার সিরাজগঞ্জের সলঙ্গা হাট পেরিফেরির সরকারি জায়গার পজিশন কেনা-বেচা শুরু হয়েছে। নিয়ামানুযায়ী সরকারের কাছ থেকে লিজ নিয়ে ব্যবসা পরিচালনার কথা থাকলেও অনেকেই আবার লিজ না নিয়েও অবৈধ দখলে রেখেছেন হাটের অধিকাংশ জায়গা। আবার এই অবৈধভাবে দখল নেয়া পজিশনও কেনা-বেচা করছেন মোটা অংকের টাকার বিনিময়ে। সদ্য এমনই একটি অবৈধ দখলের জায়গা বিক্রি হয়েছে ৭ লাখ টাকায়। যে জায়গায় ইতোমধ্যেই কিনে নেয়া ব্যাক্তি সেখানে সরকারি গাছের ডালপালা গেটে গরে তুলেছেন নতুন ঘর।

স্থানীয় ইউনিয়ন ভূমি অফিস সবকিছু জানলেও দেননি বাধা, নেননি কোনও ব্যাবস্থাও। যা নিয়ে হতবাক হয়েছেন হাটের ইজারাদার, স্থানীয় ইউপি চেয়ারম্যান সহ অনেকেই। কিন্তু এতকিছুতেও যেন কোনও পদক্ষেপ নেই কতৃপক্ষের। তবে হাটের ইজারাদার বলছেন উচ্ছেদ করা হোক সকল অবৈধ দখলদারদের।

সলঙ্গা হাট পেরিফেরির জায়গায় মোটা অংকের অর্থের বিনিময়ে অবৈধ পজিশন কেনা-বেচা হয়েছে এমন তথ্যের ভিত্তিতে সরেজমিনে মেলে এর শতভাগ সত্যতা।

স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, দীর্ঘদীন হলো হাটের গেঞ্জি পট্টিতে একটি জায়গা অবৈধ দখল নিয়ে ব্যবসা পরিচালনা করে আসছিলেন আব্দুস সাত্তার নামে এক ব্যাবসায়ী। কিছুদিন আগে তিনি তার সেই দখলকৃত জায়গাটি আবার রফিকুল ইসলাম নামে এক ব্যবসায়ীর কাছে লাখ টাকায় বিক্রি করেন। যেখানে সরকারি গাছের ক্ষতি করে এখন নতুন ঘর করে ব্যবসা শুরু করেছেন রফিকুল ইসলামের ছেলে জুয়েল।

সেই দোকানটিতে গিয়ে কথা হয় ৭লাখ টাকা দিয়ে দোকান কিনে ব্যবসা পরিচালনা করা রফিকুল ইসলামের ছেলে জুয়েলের সঙ্গে। তিনি জানান, কিছুদিন আগে আমরা আগের ব্যবসায়ী আব্দুস সাত্তারের কাছ থেকে নগদ ৭লাখ টাকা দিয়ে কিনেছি। যা স্টাম্পে লিখিত আছে বলেও জানান তিনি। সেসময়ে স্থানীয় ইউনিয়ন ভূমি অফিসের ভূমি উপ সহকারি কর্মকর্তা সাধন কুমার বসাক এখানে আসলেও তাকে ইজারাদারের অফিসে নিয়ে যাওয়া হয়। সেখানে তার সঙ্গে কি কথা হয়েছে আমি জানিনা তবে তিনি কোনও বাধা দেননি। তবে স্ট্যাম্পের কপি চাইলে সেটা দিতে অপারগতা প্রকাশ করে আর কোনও কথা বলতে চাননি তিনি।

এ বিষয়ে পজিশন বিক্রেতা আব্দুস সাত্তারের সঙ্গে কথা হলে তিনি মুঠোফোনে প্রথমে পজিশন বিক্রির কথা টা স্বীকার করে বলেন, ছেলের চাকরির জন্য বিক্রি করেছি। কত টাকায় বিক্রি করেছেন জানতে চাইলে মুঠোফোনের সংযোগ বিচ্ছিন্ন করে দেন। পরবর্তীতে কিছুক্ষণ পরে আবার কল দিলে তিনি বিক্রির বিষয়টি অস্বীকার করে এবিষয়ে আর কোনও কথা বলতে না চেয়ে মুঠোফোনে মাফ চাইতে থাকেন।

তবে স্থানীয় অনেকেই বলেন, স্থানীয় ভূমি কর্মকর্তাদের যোগসাজেশে এভাবে হাট পেরিফেরির অসংখ্য জায়গা দখল হয়ে গিয়েছে এবং সেসকল জায়গা আবার কেনা-বেচাও হচ্ছে। এমনকি অনেকেই আবার নিয়ম না মেনে গরে তুলেছেন বহুতল ভবন। এসকল বিষয়ে কতৃপক্ষের উদাসীনতাকেই দুষছেন তারা।

এ বিষয়ে হাটের ইজারাদার মো. ইকবাল হোসেন বলেন, এ বিষয়ে আমাকে কেও কিছু জানায়নি।

এ ছাড়াও সাত্তারের যে দোকান ঘরটি ছিল সেটা লিজপ্রাপ্ত নয় বরং অবৈধ দখলের। তিনি বলেন, যেগুলো লিজপ্রাপ্ত পজিশন না সেগুলোতে লাল ক্রস চিহ্ন দেয়া আছে। তার এই কথার সস্ত্যতাও মেলে সেই দোকান ঘরটিতে গিয়ে। এছাড়াও তিনি আরও বলেন, আমি প্রায় দুবছর আগে এইসকল অবৈধ স্থাপনা উচ্ছেদের জন্য কতৃপক্ষকে একটি চিঠি দিয়েছিলাম কিন্তু আজও এর কোনও সাড়া পাইনি। এ সময় কতৃপক্ষের প্রতি এসকল অবৈধ দখল দেয়া অবৈধ স্থাপনা গুলো উচ্ছেদেরও আহবান জানান তিনি।

এ বিষয়ে স্থানীয় ঘুড়কা ইউনিয়ন ভুমি অফিসের উপ সহকারী ভুমি কর্মকর্তা সাধন কুমার বসাক বলেন, এবিষয়ে আমি কোনও কথা বলতে চাই না। এবং বিষয়টি আমার দেখার কিছু নেই। আপনি সার্ভেয়ার স্যারের সঙ্গে কথা বলেন।

রায়গঞ্জ ভূমি অফিসের সার্ভেয়ার মো. জাকির হোসেনের সঙ্গে কথা হলে তিনি এ বিষয়ে কোনও কথা না বলে সহকারী কমিশনার (ভূমি) এর সঙ্গে কথা বলতে বলেন। এমনকি হাট সম্পর্কে কোনও তথ্য দিতেও অপারগতা প্রকাশ করেন তিনি।

এ বিষয়ে স্থানীয় ঘুড়কা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. জিল্লুর রহমান বলেন, হাট পেরিফেরির জায়গা বা পজিশন কেনা-বেচা নিয়ামানুযায়ী অবৈধ। এ বিষয়ে কোনও অভিযোগ পেলে অবশ্যই তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

তবে এ বিষয়ে কথা বলার জন্য রায়গঞ্জের সহকারী কমিশনার (ভূমি) নুসরাত জাহান এর সঙ্গে কথা হলে তিনি বলেন, আমি উর্ধতন কতৃপক্ষের সঙ্গে কথা না বলে এ বিষয়ে কোনও বক্তব্য দিতে পারবো না।

এ জাতীয় আরও খবর

শেখ রাসেলের জন্মদিনে ৫৮ কেজি ওজনের কেক কাটলেন মেয়র জাহাঙ্গীর

বিনা ভোটে নির্বাচিত হচ্ছেন ১৮ চেয়ারম্যান

‘প্রশাসনে বাংলাদেশি যেমন আছে, অসংখ্য পাকিস্তানিও আছে’

সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করতে জাতিসংঘের আহ্বান

শিশু শ্রমে নির্মাণ হচ্ছে আশ্রয়ণ প্রকল্পের ঘর

পীরগঞ্জে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় মতবিনিময়

বিএনপি-জামায়াত বা তৃতীয় শক্তির জড়িত থাকার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছি না: স্বরাষ্ট্রমন্ত্রী

পীরগঞ্জে জেলে পল্লিতে হামলার প্রতিবাদে দিনাজপুরে ছাত্রলীগের বিক্ষোভ

উপকূলে ৩নং সতর্ক সংকেত, দক্ষিণাঞ্চলে ভারী বর্ষণের সম্ভাবনা

‘শেখ রাসেল স্বর্ণ পদক’ বিতরণ করলেন প্রধানমন্ত্রী

কোন শিশুকে যেন রাসেলের ভাগ্যবরণ করতে না হয়: প্রধানমন্ত্রী

ফতুল্লায় মিশুক চালককে হত্যার দুই ঘাতক গ্রেপ্তার