আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

সুজানগরে ধর্মীয় প্রতিষ্ঠানের নামে বালু ও মাটি লুট

news-image

পাবনার সুজানগরের বালু ও মাটি ব্যবসায়ীরা এবার কবরস্থান এবং মসজিদসহ বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানের নামে পদ্মা নদীর চরাঞ্চলের জমির মাটি ও বালু লুট করছেন। এতে ওই সকল জমির মালিকরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। জানা যায়, বালু ও মাটি ব্যবস্থাপনা আইন অনুযায়ী পদ্মা নদীর চরাঞ্চল বা কোন কৃষি জমির মাটি ও বালু কাটা বা বিক্রয় করা নিষিদ্ধ। তবে স্থানীয় প্রশাসনের অনুমতি সাপেক্ষে সরকারি অবকাঠামো এবং ধর্মীয় প্রতিষ্ঠানের উন্নয়নে মাটি ও বালু কাটা এবং বিক্রয় করা যাবে।

এলাকাবাসীর অভিযোগ, বালু ও মাটি ব্যবসায়ীরা প্রথমে উপজেলার নির্দিষ্ট কিছু সরকারি প্রতিষ্ঠান এবং ধর্মীয় প্রতিষ্ঠানের উন্নয়নের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে মাটি ও বালু কাটা এবং বিক্রয় করার অনুমতি নেন। এরপর তারা বালুবাহী ট্রাকের সামনে কবরস্থান বা সরকারি প্রতিষ্ঠানের মাটি ভরাট কাজে নিয়োজিত লেখা ব্যানার টাঙ্গিয়ে কিছু মাটি ও বালু ওই সকল ধর্মীয় ও সরকারি প্রতিষ্ঠানের উন্নয়নে বিক্রি করেন আর বেশিরভাগ বালু ও মাটি ব্যক্তিগত বাড়িঘর উন্নয়নে বিক্রি করেন।

উপজেলার সাতবাড়ীয়া ইউনিয়নের মুজাহিদপুর গ্রামের আরশেদ আলী বলেন, এলাকার কতিপয় প্রভাবশালী বালু ও মাটি ব্যবসায়ীরা সরকারি প্রতিষ্ঠানের উন্নয়ন এবং কবরস্থানসহ বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানের মাটি ভরাটের নাম করে প্রতিদিন অবৈধভাবে চরাঞ্চলের জমি থেকে শত শত ট্রাক বালু ও মাটি লুট করে বিক্রি করছেন। বিশেষ করে বালুবাহী ওই সকল ট্রাকের সামনে কবরস্থান বা সরকারি প্রতিষ্ঠানের মাটি ভরাট কাজে নিয়োজিত লেখা ব্যানার থাকার কারণে কেউ কিছু না বলায় তারা নির্বিঘ্নে অবৈধ বালু ও মাটির ব্যবসা করছেন। এতে ওই সকল জমির মালিকেরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। সেইসঙ্গে পদ্মাপাড়ের বাড়িঘর হুমকির মুখে পড়ছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা রওশন আলী বলেন, কেউ সরকারি বা ধর্মীয় প্রতিষ্ঠানের নামে অবৈধভাবে বালু ও মাটি কেটে বিক্রি করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

এ জাতীয় আরও খবর

পদ্মা সেতু: শিল্পের জন্য প্রস্তুত গোপালগঞ্জ

এখন যানবাহনের অপেক্ষায় ফেরি

ফেরিতে পাঁচ ভাগের এক ভাগে নেমে এলো ছোট গাড়ি

বাঁশখালীতে বিদ্যুৎকেন্দ্রে বিস্ফোরণ

মানিকগঞ্জে পদ্মা সেতুর লাইভ অনুষ্ঠানে অস্ত্র নিয়ে মহড়া, সাংবাদিক গ্রেপ্তার

উল্লাসে মেতেছে পদ্মা পাড়ের মানুষ

চার মাস না যেতেই উঠছে ৯ কোটি টাকার সড়কের পিচ

পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষ্যে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর পিঠা উৎসব

নদী ভাঙা মানুষের বিলাপ

সাঁতরে মঞ্চে গিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলল কিশোরী

বঙ্গবন্ধুর শ্রেষ্ঠ উপহার স্বাধীনতা, আর প্রধানমন্ত্রীর শ্রেষ্ঠ উপহার পদ্মা সেতু : পাট ও বস্ত্রমন্ত্রী

সেতুর উদ্বোধনে ফায়ার সার্ভিসের শোভাযাত্রা