আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

সোনারগাঁয়ে হুমকির মুখে ৫০০ বছরের পুরনো শাহী মসজিদ

news-image

রক্ষণাবেক্ষণ ও সংস্কারের অভাবে হুমকির মুখে পড়েছে সোনারগাঁয়ের মুসলিম স্থাপত্যের অনন্য নিদর্শন গোয়ালদী শাহী মসজিদ। সোনারগাঁ জাদুঘরের পশ্চিম দিকে আধা কিলোমিটার দূরত্বে অবস্থিত দৃষ্টিনন্দন মসজিদটি সর্বশেষ ১৯৭৫ সালে সংস্কার করা হয়। এরপর দীর্ঘদিন আর সংস্কার না হওয়ায় মসজিদের একটি মিনার মূল অংশ থেকে হেলে পড়েছে। যে কোনো সময় এটি ধসে পড়তে পারে বলে আশঙ্কা স্থানীয়দের। এছাড়া মসজিদের বাইরের ও ভেতরের দেয়ালে ফুল লতাপাতার অলংকরণ খচিত পোড়ামাটির ফলকগুলোও খসে পড়ছে। দ্রুত সংস্কারের উদ্যোগ না নিলে ৫০২ বছরের পুরনো এ প্রতœতাত্ত্বিক মসজিদ ধ্বংসের হাত থেকে রক্ষা কঠিন হয়ে পড়বে।

গোয়ালদী শাহী মসজিদের শিলালিপি থেকে জানা যায়, আলাউদ্দিন হোসেন শাহের রাজত্বকালে মোল্লা হিজবার আকবর ১৫ শাবান ৯২৫ হিজরি ইংরেজি ১২ আগস্ট ১৫১৯ খ্রিস্টাব্দে সোনারগাঁয়ের গোয়ালদী গ্রামে এ মসজিদ নির্মাণ করেন। নির্মাণের পর দীর্ঘদিন এটি ইবাদতের স্থান হিসেবে ব্যবহৃত হলেও এক সময় পরিত্যক্ত হয়ে যায়। কয়েকশ বছর পরিত্যক্ত থাকার ফলে এটি ধ্বংসস্তূপে পরিণত হয়। বাংলাদেশ প্রতœতত্ত্ব বিভাগ ১৯৭৫ সালে ধ্বংসস্তূপ থেকে সংস্কারের মাধ্যমে পুরনো আদলে বর্তমান মসজিদটি নির্মাণ করে এর নাম দেন গোয়ালদী শাহী মসজিদ। এখন মসজিদটির প্রকৃত রূপ অনেকটাই বদলে গেছে। মসজিদের গায়ে যেসব মূল্যবান পাথরের ফলক ছিল সেগুলো প্রত্নতত্ত্ব অধিদপ্তরের অন্তর্ভুক্তির আগেই চুরি হয়ে গেছে।

সরেজমিন দেখা যায়, মসজিদের দেয়াল ও গম্বুজের ওপর ঘাস-লতাপাতা জন্মেছে এবং বিভিন্ন স্থানে শ্যাওলা ধরে গেছে। ইট ও পাথরের মূল অলংকরণের কিছু নিদর্শন মসজিদের পশ্চিম দেয়ালে ও মেহরাবে লক্ষ করা যায়। মেহরাবটি কালো কষ্টিপাথরে নির্মিত ও কারুকার্যখচিত। মসজিদটির পশ্চিম দিকের বাম পাশের মিনারটি মূল ভবন থেকে অনেকটা হেলে পড়েছে। মসজিদটি পর্যটকদের জন্য সব সময়ই উন্মুক্ত থাকে।

প্রত্নতত্ত্ব অধিদপ্তরের দায়িত্বপ্রাপ্ত সোনারগাঁয়ের পানাম নগরীর তত্ত্বাবধায়ক মো. দবির হোসেন বলেন, ‘গোয়ালদী শাহী মসজিদটি বাংলাদেশ প্রত্নতত্ত্ব অধিদপ্তরের আওতায় রয়েছে। বর্তমানে পানাম নগরী সংস্কারের উদ্যোগ নেওয়া হয়েছে। ধারাবাহিকভাবে এ মসজিদটিও পুনঃসংস্কারের আওতায় আসবে।’

এ জাতীয় আরও খবর

পদ্মা সেতু: শিল্পের জন্য প্রস্তুত গোপালগঞ্জ

এখন যানবাহনের অপেক্ষায় ফেরি

ফেরিতে পাঁচ ভাগের এক ভাগে নেমে এলো ছোট গাড়ি

বাঁশখালীতে বিদ্যুৎকেন্দ্রে বিস্ফোরণ

মানিকগঞ্জে পদ্মা সেতুর লাইভ অনুষ্ঠানে অস্ত্র নিয়ে মহড়া, সাংবাদিক গ্রেপ্তার

উল্লাসে মেতেছে পদ্মা পাড়ের মানুষ

চার মাস না যেতেই উঠছে ৯ কোটি টাকার সড়কের পিচ

পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষ্যে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর পিঠা উৎসব

নদী ভাঙা মানুষের বিলাপ

সাঁতরে মঞ্চে গিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলল কিশোরী

বঙ্গবন্ধুর শ্রেষ্ঠ উপহার স্বাধীনতা, আর প্রধানমন্ত্রীর শ্রেষ্ঠ উপহার পদ্মা সেতু : পাট ও বস্ত্রমন্ত্রী

সেতুর উদ্বোধনে ফায়ার সার্ভিসের শোভাযাত্রা