আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

২-১৮ বছর বয়সীদের কোভ্যাক্সিন প্রয়োগের সুপারিশ: এনডিটিভি

news-image

ভারত বায়োটেক উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিন কোভ্যাক্সিন ২ থেকে ১৮ বছর বয়সীদের প্রয়োগ শুরুর সুপারিশ করেছে একটি বিশেষজ্ঞ প্যানেল। মঙ্গলবার এই সুপারিশ করা হয়েছে বলে জানিয়েছে ভারতীয় সম্প্রচারমাধ্যম এনডিটিভি।

নির্দিষ্ট বয়সসীমার শিশুদের কোভ্যাক্সিন প্রয়োগের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল। অনুমোদন পেলে এটি হবে শিশুদের ওপর প্রয়োগের অনুমোদন পাওয়া দ্বিতীয় টিকা। গত আগস্টে জাইডাস ক্যাডিলার তিন ডোজের ডিএনএ টিকা প্রাপ্তবয়স্ক এবং ১২ বছরের বেশি বয়সী শিশুদের ওপর প্রয়োগের অনুমোদন পায়।
শিশুদের জন্য অনুমোদন পেতে যাওয়া সম্ভাব্য তৃতীয় টিকা হতে যাচ্ছে সেরাম ইনস্টিটিউটের নোভাভ্যাক্স। গত মাসে ভারতের ড্রাগ কন্ট্রোলার জেনারেল এই টিকাটি সাত থেকে ১১ বছর বয়সীদের ওপর পরীক্ষার অনুমোদন দেয়।

গত সপ্তাহে ভারত বায়োটেক জানায় দুই থেকে ১৮ বছর বয়সীদের কোভ্যাক্সিন প্রয়োগের অনুমোদন পেতে ট্রায়ালের সব তথ্য উপস্থাপন করা হয়েছে। প্রাপ্তবয়স্কদের প্রায় ৯৬ কোটি ডোজ টিকা প্রয়োগের পর ভারত এখন শিশুদের টিকাদানের ওপর গুরুত্ব দিচ্ছে।

দিল্লির এআইআইএমএস’র প্রধান ড. রনদীপ গুলেরিয়া বলেছেন, শিশুদেরও টিকা প্রয়োগ প্রয়োজন কারণ মহামারি থেকে বের হওয়ার এটাই একমাত্র উপায়। এই মাসের শুরুতে ভারতের ভ্যাকসিন টাস্ক ফোর্সের প্রধান ড. এনকে অরোরা বলেন যেসব শিশুর অন্য মারাত্মক অসুস্থতা রয়েছে তারা টিকা পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পারে। পরে অন্য শিশুদের টিকা দেওয়া হবে।

এ জাতীয় আরও খবর

শেখ রাসেলের জন্মদিনে ৫৮ কেজি ওজনের কেক কাটলেন মেয়র জাহাঙ্গীর

বিনা ভোটে নির্বাচিত হচ্ছেন ১৮ চেয়ারম্যান

‘প্রশাসনে বাংলাদেশি যেমন আছে, অসংখ্য পাকিস্তানিও আছে’

সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করতে জাতিসংঘের আহ্বান

শিশু শ্রমে নির্মাণ হচ্ছে আশ্রয়ণ প্রকল্পের ঘর

পীরগঞ্জে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় মতবিনিময়

বিএনপি-জামায়াত বা তৃতীয় শক্তির জড়িত থাকার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছি না: স্বরাষ্ট্রমন্ত্রী

পীরগঞ্জে জেলে পল্লিতে হামলার প্রতিবাদে দিনাজপুরে ছাত্রলীগের বিক্ষোভ

উপকূলে ৩নং সতর্ক সংকেত, দক্ষিণাঞ্চলে ভারী বর্ষণের সম্ভাবনা

‘শেখ রাসেল স্বর্ণ পদক’ বিতরণ করলেন প্রধানমন্ত্রী

কোন শিশুকে যেন রাসেলের ভাগ্যবরণ করতে না হয়: প্রধানমন্ত্রী

ফতুল্লায় মিশুক চালককে হত্যার দুই ঘাতক গ্রেপ্তার