আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

৩২০ টন সার নিয়ে সন্ধ্যা নদীতে বাল্কহেড ডুবি

news-image

তলা ফেটে ৬ হাজার ৪শ’ বস্তা সার নিয়ে বরিশালের বানারীপাড়ায় সন্ধ্যা নদীতে আব্দুর রহমান নামের একটি বাল্ক‌হেড (পণ্যবাহী নৌযান) ডুবির ঘটনা ঘটেছে। ডুবে যাওয়া বাল্ক‌হেডের চালকসহ ৩ জন শ্রমিক নদী সাঁতরে তীরে উঠতে পারলেও রক্ষা করা সম্ভব হয়নি বাল্কহেড ও সার।

সোমবার (২২ নভেম্বর) বিকেলে উপজেলার খোদাবাকসা এলাকা সংলগ্ন সন্ধ্যা নদীতে এই দুর্ঘটনা ঘটে বলে নিশ্চিত করেছেন বানারীপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রিপন কুমার সাহা।

ইউএনও জানান, যদিও সরকারি লেভেলযুক্ত কোন বস্তা আমরা এখনো দেখিনি। ফলে নিশ্চিত করে বলতে পারছি না। তবে ধারণা করছি নৌযানটিতে সরকারি সার ছিল। বাল্ক‌হেড মালিক বা শ্রমিকদের সাথে কথা না হওয়ায় বিস্তারিত বলতে পারছি না।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে বানারীপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হেলাল উদ্দিন খান জানান, বেলা ১১টার দিকে আমরা খবর পাই সবুজ রঙ করা একটি বাল্ক‌হেড (পণ্যবাহী নৌযান) ধীরে ধীরে নদীতে ডুবে যাচ্ছে। বেলা ৪টার দিকে নৌযানটি পুরোপুরি ডুবে যায়। তবে নৌযানের চালক ও সাথে থাকা দুইজন শ্রমিক নদী সাতরে তীরে উঠে আসেন।

তিনি আরও জানান, বাল্ক‌হেডটিতে ৫০ কেজি ওজনের ৬ হাজার ৪শ’ বস্তা সার ছিল। যশোর জেলার নোয়াপাড়া অভয়নগর থেকে বরিশাল জেলার উজিরপুর উপজেলার শিকারপুর গুদামে সারগুলো নেওয়া হচ্ছিল। বাল্ক‌হেড মালিকের বাড়ি বাগেরহাট জেলায়। সন্ধ্যায় মালিকপক্ষ থানায় এসেছেন। তারা জানিয়েছেন, বাল্ক‌হেডটিতে থাকা সার সরকারি। আর বাল্ক‌হেডে যারা ছিল তারা অক্ষতভাবেই নদী তীরে উঠতে পেড়েছেন।

ওসি হেলাল উদ্দিন আরও জানান, আমি জেনেছি বাল্ক‌হেডটির তলা ফেটে পানি ঢুকে ডুবে যায়। বাল্ক‌হেডটি যেখানে ডুবে আছে সেখানে একটি বাঁশ পুতে দেয়া হয়েছে, যেন অন্য কোন নৌযান দুর্ঘটনার শিকার না হয়। আগামীকাল বাল্ক‌হেডটি উত্তোলনের জন্য কাজ শুরু করা হবে।

এদিকে শিকারপুর গুদামে কোন সার আসছিল কিনা সে বিষয়ে জানতে উজিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা মো: তৌহিদ এর সাথে যোগাযোগ করা হলে তিনি মুঠোফোনে জানান, শিকারপুর গুদামে কোন সার আসছিল এমন কোন তথ্য আমার কাছে নেই। এমনকি বাল্ক‌হেড ডুবিতে সরকারি সার ডুবে গেছে তাও জানা নেই। আমার মনে হয় এই সার ব্যক্তি বা বেসরকারি কোন আমদানীকারক প্রতিষ্ঠানের। উপজেলা গুদামে সাধারণত এত বেশি বস্তা সার বরাদ্দ দেওয়া হয় না। তারপরও খোঁজ নিয়ে নিশ্চিত হচ্ছি।

এ জাতীয় আরও খবর

মুরাদ হাসানের অনুষ্ঠানের বিতর্কিত উপস্থাপক কে এই নাহিদ রায়ান্স?

মুরাদকে গ্রেফতারের দাবিতে কুশপুত্তলিকা দাহ

অন্য এলাকায় হালকাসহ ভারী বৃষ্টি হতে পারে সিলেট-চট্টগ্রামে

যা আছে মুরাদ হাসানের পদত্যাগপত্রে

ভারতকে এস-৪০০ সরবরাহ শুরু করেছে রাশিয়া

ভৈরবে ২ খুনের মামলার আসামি সাফায়েত নৌকার প্রার্থী!

সোনারগাঁও প্রেসক্লাবের নির্বাচন ১৮ ডিসেম্বর

‘পদত্যাগপত্র লিখে মুরাদ হাসানের স্বাক্ষরের জন্য পাঠানো হয়েছে’

‘দেশে করোনা টিকা উৎপাদন শিগগিরই’

ওমিক্রনের সংক্রমণ ক্ষমতা বেশি হলেও মারণ ক্ষমতা কম: ফাউসি

গভীর সমুদ্রে তক্তার ওপর ১২ ঘণ্টা ভেসেছিলেন হাফিজ

কোম্পানিতে আসতে চান না বাস মালিকরা