আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

৫ থেকে ১১ বছরের শিশুদের জন্য প্রস্তুত ফাইজারের টিকা

news-image

৫ থেকে ১১ বছর বয়সের শিশুদের করোনাভাইরাসের টিকা দিতে এবার মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগস অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) কাছে ট্রায়ালের ফলাফল নিয়ে আবেদন জমা দিয়েছে ফাইজার।
আগামী মাসের শেষের দিক থেকেই এ টিকা দিতে আমেরিকার ওষুধ সংস্থা আবেদন জানিয়েছে। জার্মানির বায়োএনটেকের সাথে মিলে এ টিকা তৈরি করা হয়েছে।

ক্লিনিক্যাল ট্রায়ালের ফলাফলের ওপর ভিত্তি করে ৫-১১ বছর বয়সীদের এই টিকা প্রদানের জন্য যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) কাছে এ মাসের শেষের দিকে জরুরি ব্যবহারের অনুমোদন চাওয়া হতে পারে। বিশ্বজুড়ে ক্লিনিক্যাল ট্রায়াল চালিয়েছিল এই সংস্থা। খবর রয়টার্সের।

ফাইজারের তরফে বলা হয়েছে, আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের কাছে আবেদন করা হয়েছে। পরবর্তী ৩ সপ্তাহের মধ্যে এই টিকা নিরাপদ ও কার্যকর কিনা সে বিষয়ে সিদ্ধান্ত জানাতে পারে এফডিএ। কিছুদিন আগে ফাইজার ভ্যাকসিনকে সম্পূর্ণ ছাড়পত্র দিয়েছে এফডিএ। এখন থেকে ওই ভ্যাকসিন দেওয়া যাবে ১৬ বছরের ঊর্ধ্বে সবাইকেই।

আমেরিকায় ক্রমে বাড়ছে ডেল্টা হানা। স্কুল খুলে দেওয়ার পর যুক্তরাষ্ট্রে শিশুদের কোভিড আক্রান্তের নতুন রেকর্ড হয়েছে। আমেরিকান একাডেমি অব পেডিয়াট্রিকস ও চিলড্রেনস হসপিটাল অ্যাসোসিয়েশনের বরাতে এবিসি নিউজ জানায়, গত সপ্তাহেই প্রায় আড়াই লক্ষ শিশুর কোভিড ১৯-পজিটিভ ফলাফল এসেছে।
লাখো শিশু স্কুলে ফিরে যাওয়ার পরপরই করোনায় শিশুদের হার অবিশ্বাস্যভাবে বেড়ে গেছে বলে জানানো হয়েছে এবিসি নিউজের প্রতিবেদনে। শিশুরা রেকর্ড গড়ে করোনা আক্রান্ত হচ্ছে। এছাড়া শিশুদের আক্রান্তের সংখ্যা টেক্সাসে সবচেয়ে বেশি। উল্লেখ্য এর আগে সেখানকার গভর্নর গ্রেগ অ্যাবট স্কুলে মাস্ক পরা বাধ্যতামূলক নিষিদ্ধ করেছিলেন।

করোনার সূত্রপাতের পর থেকে এ পর্যন্ত প্রায় ৫ মিলিয়ন শিশু করোনায় আক্রান্ত হয়েছে।

শনিবার (৪ সেপ্টেম্বর) এবিসি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, প্রতি আটজন মার্কিনির মধ্যে একজন করোনা পজিটিভ হয়েছে। করোনার টিকাদান ব্যাপকহারে কার্যকর করা হলো এই পরিস্থিতির তেমন কোনো উন্নতি হচ্ছে না বলেও মত বিশেষজ্ঞদের।

এ জাতীয় আরও খবর

বিশ্বে করোনায় মৃত্যু-শনাক্ত কমেছে

ফুঁসছে ঘূর্ণিঝড় গুলাব, আতঙ্কে উপকূলবাসী

শেখ হাসিনা শিশু পার্কের পরীক্ষামূলক যাত্রা শুরু

দুর্নীতি দমনে পিছু হটব না : বিআরটিসির চেয়ারম্যান

আপত্তিকর ভিডিও, মামলা না নেওয়ায় আত্মহত্যার হুমকি স্কুলছাত্রীর

হবিগঞ্জে দখল-দূষণে হুমকির মুখে নদ-নদী

বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় ‘গুলাব’, দমকা হাওয়াসহ বৃষ্টির শঙ্কা

সিংগাইরে এক দিনে পৃথক স্থান থেকে ২ জনের লাশ উদ্ধার

কুয়েতে প্রবাসী সংবাদকর্মীদের ফুটবল টিম গঠন

২০০ কোটি টাকার প্রতারণা মামলায় আবারও তলব জ্যাকলিনকে

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৪৫ অভিবাসী ১৪ দিনের রিমান্ডে

নবাব ফয়জুন্নেছা চৌধুরী রানীর বাড়িতে মার্কিন রাষ্ট্রদূত