আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

৬১ হাজার অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করেছে তিতাস

news-image

৬১ হাজার অবৈধ আবাসিক সংযোগ ও শতাধিক বাণিজ্যিক সংযোগ বিচ্ছিন্ন করেছে তিতাস। গত তিন মাসের মধ্যে ৯১ কিলোমিটার লাইন বিচ্ছিন্ন করেছে তারা। এদিকে অবৈধ গ্যাস সংযোগগুলো দ্রুত বিচ্ছিন্ন করতে নির্দেশ দিয়েছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেন, অবৈধ গ্যাস সংযোগ দ্রুত বিচ্ছিন্ন করতে হবে। প্রায়শ দেখা যায়, উচ্চক্ষমতা সম্পন্ন বিতরণ গ্যাস লাইন হতে অবৈধ ভাবে আবাসিক সংযোগ নেওয়া হয় যা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। সরকার বিপুল পরিমাণ রাজস্ব হতে বঞ্চিত হয়।

রবিবার (২৩ মে) সচিবালয়ে অবৈধ গ্যাস সংযোগ ও বকেয়া আদায় নিয়ে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। এ সময় তিনি বকেয়া আদায়ে কার্যকরী পদক্ষেপ নিতে সংশ্লিষ্ট সকলকে নির্দেশ দেন।

জ্বালানি বিভাগ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, গত তিন মাসের মধ্যে এই ৬১ হাজার অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করেছে তিতাস। এরমধ্যে গত ২২ মার্চ নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার কায়েতপুর ইউনিয়নে ৮ কিলোমিটার লাইন বিচ্ছিন্ন করে তারা। এরপর আবার মে মাসে অভিযানে লাইন কাটা শুরু হয়। এরমধ্যে গত ১৫ মে নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলার জামপুর ইউনিয়নে ১০ কিলোমিটার, গত ২০ মে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার কাঞ্চন ডিআরএস হতে প্রায় ৫০ কিলোমিটার এবং গত ২২ মে মুন্সিগঞ্জের গজারিয়া উপজেলার গজারিয়াস্থ টিবিএস হতে প্রায় ২৫ কিলোমিটার অবৈধ বিতরণ লাইন উচ্ছেদ করা হয়েছে। এতে মোট ৬১ হাজার অবৈধ আবাসিক সংযোগ ও শতাধিক বাণিজ্যিক সংযোগ বিচ্ছিন্ন করে পরবর্তী আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে।

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এ সময় অবৈধ গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার কার্যক্রম অব্যাহত রাখার নির্দেশ দিয়ে বকেয়া বিল আদায়ে দ্রুত পদক্ষেপ নিতে বলেন।