আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

৮ বছর পর ফিরে পেলেন খেলতে গিয়ে হারিয়ে যাওয়া ছেলেকে

news-image

আট বছর পর ছেলেকে ফিরে পেয়ে আবেগে আপ্লুত হয়ে পড়েছেন বাবা লিটন হাওলাদার। হারিয়ে যাওয়া ছেলে ফিরে পাওয়ার আশা তিনি ছেড়েই দিয়েছিলেন। সমাজসেবা বিভাগের সহযোগিতায় ছেলে ফিরে পেয়ে তিনি বাকরুদ্ধ হয়ে পড়েন। আট বছর আগে ঢাকার বাড্ডায় কালাচানপুর লিচুবাগান এলাকায় খেলতে গিয়ে হারিয়ে গিয়েছিল নাজিম হাওলাদার (১৭)।

তাকে পাওয়ার পর ট্রাফিক পুলিশের মাধ্যমে তাকে বাড্ডা থানায় দেওয়া হয়। সেখান থেকে আদালতের মাধ্যমে কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়। কেন্দ্রীয় কারাগার থেকে শিশু-কিশোর সংশোধনাগারে পাঠানো হয়। ২০১৭ সালের জানুয়ারি মাসে নাজিমকে টাঙ্গাইল সরকারি শিশু পরিবারে আনা হয়।

ঈদসহ বিভিন্ন উৎসবে শিশু পরিবারের শিক্ষার্থীরা বাবা-মাসহ আত্মীয়স্বজনের কাছে গেলেও নাজিমসহ কয়েকজন শিশু পরিবারে থেকে যায়। তার মধ্যে সব সময় অন্যমনস্ক ও হতাশা দেখা যায়। এ অবস্থা দেখে সরকারি শিশু পরিবার বালকের উপ-তত্ত্বাবধায়ক মো. সৌরভ তালুকদার তাদের পরিবারের খোঁজ করতে থাকেন। লিফলেট, মাইকিংসহ সামাজিক যোগাযোগমাধ্যমেও পরিবারের খোঁজ করতে থাকেন।

গত মঙ্গলবার সৌরভ তালুকদারসহ তার অফিসের অন্য সদস্যরা ঢাকায় গিয়ে লিফলেট বিতরণের মাধ্যমে নাজিমের পরিবারের সন্ধান পান। পরে তাদের দুজনের তথ্য যাচাই-বাছাই করে বৃহস্পতিবার বিকালে জেলা প্রশাসনের মাধ্যমে তার পরিবারের কাছে হস্তান্তর করা হয়। নাজিম হাওলাদার বরিশালের বাগেরগঞ্জ উপজেলার মধ্যম মহেষপুর গ্রামের লিটন হাওলাদারের ছেলে। তারা দুই ভাই এক বোন।

কিশোর নাজিম হাওলাদারকে হস্তান্তরকালে জেলা প্রশাসকের সভাকক্ষে উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক ড. মো. আতাউল গনি, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আমিনুল ইসলাম, সিভিল সার্জন ডা. আবুল ফজল মো. সাহাবুদ্দিন খান, জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মো. শাহআলম, টাঙ্গাইল প্রেস ক্লাবের সভাপতি জাফর আহমেদ, সরকারি শিশু পরিবার বালকের উপ-তত্ত্বাবধায়ক মো. সৌরভ তালুকদার, নাজিম হাওলদারের বাবা লিটন হাওলদারসহ তার পরিবারের সদস্যরা।

নাজিমের বাবা লিটন হাওলাদার বলেন, আমি ৩০ বছর যাবত ঢাকায় রিকশা চালাই। গত ৮ বছর আগে ঢাকার কালাচানপুর লিচুবাগান এলাকায় খেলতে গিয়ে নাজিম হারিয়ে যায়। পরদিন থানায় সাধারণ ডায়েরি করা হলেও তার কোনো খোঁজ পাওয়া যায়নি। গত পাঁচ দিন আগে তিনি ঢাকায় রিকশা চালানোর সময় লিফলেট দেখে তার ছেলেকে চিনতে পেরে মোবাইল নম্বরে যোগাযোগ করেন।

লিটন আরও বলেন, আমার ছেলেকে ৮ বছর পর ফিরে পাব তা কল্পনাও করি নাই। আমার বড় ছেলে হারিয়ে যাওয়ায় আমার অনেক কষ্ট হয়েছে। এতদিন পর আমার ছেলেকে ফিরে পেয়ে আমি খুবই আনন্দিত।

নাজিম হাওলাদার বলেন, ঈদসহ বিভিন্ন উৎসবে যখন আমার সহপাঠীরা বাড়িতে যেত বা অনেকে বাবা-মা শিশু পরিবারে আসলে তখন আমার বাবা-মায়ের কথা মনে হতো। এতে আমার খুব কষ্ট হতো। আমিও ভাবতাম আমার বাবা-মাকে ফিরে পাবো। মা-বাবাকে ফিরে পেয়ে দীর্ঘ দিনের কষ্ট দূর হলো। যাদের মাধ্যমে আমার বাবা-মাকে ফিরে পেলাম সেই সমাজসেবা বিভাগের কর্মকর্তাদের প্রতি আমি খুব কৃতজ্ঞ। তাদের মঙ্গল কামনা করি।

সরকারি শিশু পরিবার বালকের উপ-তত্ত্বাবধায়ক মো. সৌরভ তালুকদার বলেন, অনেকেই বিভিন্ন সময় বাড়িতে যায়। আবার অনেকের বাবা-মা তাদের সন্তানদের দেখতে আসেন। কিন্তু কয়েকজন বাড়িতেও যায় না। তাদের বাবা-মাও দেখতে আসে না। তাই তাদের পরিবারের কাছে ফিরিয়ে দেওয়ার জন্য উদ্যোগ গ্রহণ করি। সেই ধারাবাহিকতায় দুই সপ্তাহ আগে থেকে নাজিমের ছবি দিয়ে লিফলেট করে ঢাকায় খুঁজতে থাকি। আমার কাজে অফিসের কর্মচারীরা অনেক সহযোগিতা করেছেন। খেয়ে না খেয়ে নাজিমের পরিবারের খোঁজ করেছি। অবশেষে গত মঙ্গলবার তার পবিবারের সন্ধান পাই। তাদের তথ্য যাচাই-বাছাই করে তার পরিবারের কাছে ফিরিয়ে দিতে পেরে খুবই ভালো লাগছে। বাকিদেরও পরিবারের কাছে ফিরিয়ে দেওয়ার চেষ্টা করা হবে।

জেলা প্রশাসক ড. মো. আতাউল গনি বলেন, হারিয়ে যাওয়া কিশোর নাজিমকে সমাজসেবা বিভাগ তার বাবা-মায়ের কাছে ফিরিয়ে দেওয়ার ঘটনা খুবই প্রসংশনীয়। এ মানবিক কাজের সঙ্গে জড়িত সমাজসেবা কর্মকর্তা সৌরভ তালুকদারসহ সব কর্মকর্তাদের তিনি ধন্যবাদ জানান এবং সব মানবিক কাজে জেলা প্রশাসনের পক্ষ থেকে সমাজসেবা বিভাগকে সব ধরনের সহায়তা দেওয়ার আশ্বাস দেন। এক কাজের স্বীকৃতি হিসেবে সমাজসেবা কর্মকর্তাদের পুরস্কৃত করার ঘোষণা দেন।

এ জাতীয় আরও খবর

শেখ রাসেলের জন্মদিনে ৫৮ কেজি ওজনের কেক কাটলেন মেয়র জাহাঙ্গীর

বিনা ভোটে নির্বাচিত হচ্ছেন ১৮ চেয়ারম্যান

‘প্রশাসনে বাংলাদেশি যেমন আছে, অসংখ্য পাকিস্তানিও আছে’

সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করতে জাতিসংঘের আহ্বান

শিশু শ্রমে নির্মাণ হচ্ছে আশ্রয়ণ প্রকল্পের ঘর

পীরগঞ্জে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় মতবিনিময়

বিএনপি-জামায়াত বা তৃতীয় শক্তির জড়িত থাকার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছি না: স্বরাষ্ট্রমন্ত্রী

পীরগঞ্জে জেলে পল্লিতে হামলার প্রতিবাদে দিনাজপুরে ছাত্রলীগের বিক্ষোভ

উপকূলে ৩নং সতর্ক সংকেত, দক্ষিণাঞ্চলে ভারী বর্ষণের সম্ভাবনা

‘শেখ রাসেল স্বর্ণ পদক’ বিতরণ করলেন প্রধানমন্ত্রী

কোন শিশুকে যেন রাসেলের ভাগ্যবরণ করতে না হয়: প্রধানমন্ত্রী

ফতুল্লায় মিশুক চালককে হত্যার দুই ঘাতক গ্রেপ্তার