আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

সিইসিকে আদালত অবমাননার নোটিশ গণসংহতি আন্দোলনের

news-image

গণসংহতি আন্দোলনকে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন দিতে হাইকোটের রায় ও নির্দেশনা কেন বাস্তবায়ন করা হয়নি, জানতে চেয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদাকে আদালত অবমাননার নোটিশ দিয়েছেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি।
রোববার (১০ অক্টোবর) জোনায়েদ সাকির পক্ষে এ নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। গণসংহতি আন্দোলনের সম্পাদকমণ্ডলীর সদস্য বাচ্চু ভুঁইয়া সোমবার (১১ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

নোটিশ পাওয়ার সাত দিনের মধ্যে সন্তোষজনক ব্যাখ্যা না পেলে উচ্চ আদালতে আদালত অবমাননার আবেদন করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

এ বিষয়ে গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় সংগঠক সৈকত মল্লিক সারাবাংলাকে বলেন, রাষ্ট্রীয় প্রতষ্ঠিান হওয়া সত্ত্বেও আদালতের আদেশ অমান্য করার ধৃষ্ঠতা নির্বাচন কমিশন কার মদতে পায়? আমরা বহুবার দেখেছি, সরকার তার স্বার্থের কোনো সিদ্ধান্ত নিতে গেলে প্রায়ই আদালতের দোহাই দেয়। কিন্তু এ ক্ষেত্রে একটি রাজনৈতিক দলের নিবন্ধন নিয়ে ন্যায্য আবেদনের পক্ষে আদালত যখন আদেশ দিলেন, সেই আদেশ নির্বাচন কমিশন অমান্য করেছে। এ বিষয়ে আমরা সরকারের কোনো বক্তব্য পাইনি। একটি সাংবিধানিক সংস্থার এরকম ধৃষ্ঠতার উৎস অনুসন্ধান করা প্রয়োজন। তবে আমরা আশাবাদী, এই নোটিশ পেয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) আদালতের আদেশ বাস্তবায়ন করে আদালতের প্রতি সম্মান জানাবেন।

এর আগে ২০১৮ সালে ১১ নভেম্বর দলের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকির দায়ের করা রিট আবেদনের শুনানি নিয়ে রুল জারি করেছিলেন হাইকোর্ট। এরপর ২০১৯ সালের ১১ এপ্রিল তারিখে নির্দেশনা পাওয়ার এক মাসের মধ্যে গণসংহতি আন্দোলনকে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধিত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দেন আদালত।

রাজনৈতিক দল নিবন্ধন আইন ২০০৮ (সংশোধিত ২০১২)-এর ধারা ৭ (২) অনুযায়ী শিডিউল ২ অনুসারে ২টি জাতীয় দৈনিকে বিজ্ঞপ্তি প্রকাশ করে রায় হাতে পাওয়ার এক মাসের মধ্যে নিবন্ধিত করার নিদের্শ দেওয়া হয়।

২০১৯ সালের ২০ জুন তারিখে উচ্চ আদালতের রায় ও নির্দেশনার নিবন্ধিত কপি হাতে পাওয়ার পরে আজ পর্যন্ত নির্বাচন কমিশনের পক্ষ থেকে কোনো পদক্ষেপ নেওয়া হয়নি, যা হাইকোর্টের নির্দেশনা অমান্য করার সামিল বলে নোটিশে উল্লেখ করেছে গণসংহতি আন্দোলন।

এ জাতীয় আরও খবর

শেখ রাসেলের জন্মদিনে ৫৮ কেজি ওজনের কেক কাটলেন মেয়র জাহাঙ্গীর

বিনা ভোটে নির্বাচিত হচ্ছেন ১৮ চেয়ারম্যান

‘প্রশাসনে বাংলাদেশি যেমন আছে, অসংখ্য পাকিস্তানিও আছে’

সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করতে জাতিসংঘের আহ্বান

শিশু শ্রমে নির্মাণ হচ্ছে আশ্রয়ণ প্রকল্পের ঘর

পীরগঞ্জে সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় মতবিনিময়

বিএনপি-জামায়াত বা তৃতীয় শক্তির জড়িত থাকার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছি না: স্বরাষ্ট্রমন্ত্রী

পীরগঞ্জে জেলে পল্লিতে হামলার প্রতিবাদে দিনাজপুরে ছাত্রলীগের বিক্ষোভ

উপকূলে ৩নং সতর্ক সংকেত, দক্ষিণাঞ্চলে ভারী বর্ষণের সম্ভাবনা

‘শেখ রাসেল স্বর্ণ পদক’ বিতরণ করলেন প্রধানমন্ত্রী

কোন শিশুকে যেন রাসেলের ভাগ্যবরণ করতে না হয়: প্রধানমন্ত্রী

ফতুল্লায় মিশুক চালককে হত্যার দুই ঘাতক গ্রেপ্তার