আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

ডিসিদের প্রকল্পের তদারকির প্রজ্ঞাপন বাতিল না করলে আন্দোলনের হুঁশিয়ারি

news-image

জেলা প্রশাসকদের (ডিসি) প্রকল্পের তদারকির দায়িত্ব দিয়ে জারি করা প্রজ্ঞাপন বাতিল না করলে কঠোর আন্দোলনে যাওয়ার ঘোষণা দিয়েছেন দেশের প্রকৌশলীরা।

শুক্রবার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশের (আইইবি) ঢাকা সদর দপ্তরে আয়োজিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়।

প্রকৌশলী নেতারা বলেছেন, প্রকৌশলীরা উন্নয়নমূলক এবং সেবামূলক কার্যক্রম পরিচালনা করে সমাজ বিনির্মাণে অবদান রাখছে। এক কথায় প্রকৌশলীরা উন্নয়নের প্রথম কাতারের সৈনিক। এরপরও জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনের মাধ্যমে প্রকৌশলীদের কাজের পরিবেশ বিনষ্ট করার উদ্যোগ দুঃখজনক।

সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে আইইবি’র সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. শাহাদাৎ হোসেন (শীবলু) বলেন, গত ডিসি সম্মেলনে ডিসি কর্তৃক প্রকল্পের পরিবীক্ষণ ও মূল্যায়ন নিশ্চিত করা সম্পর্কিত অযৌক্তিক দাবি উত্থাপন করা হয়। ওই সভায় পরিকল্পনামন্ত্রী সে দাবি নাকচ করে দেন। এরপরও জনপ্রশাসন মন্ত্রণালয় গত ১৮ জানুয়ারির তারিখে প্রজ্ঞাপন জারি করে ডিসিদেরকে এডিবিভুক্ত শতভাগ প্রকল্প পরিবীক্ষণ ও মূল্যায়নের দায়িত্ব অর্পন করে।

তিনি বলেন, মাঠ পর্যায়ের প্রকল্প নির্বাহী প্রকৌশলীদের নেতৃত্বে বাস্তবায়িত হয়। আর অতিরিক্ত প্রধান প্রকৌশলী ও তত্ত্বাবধায়ক প্রকৌশলীরা সরাসরি এসব প্রকল্পের কার্যক্রম মূল্যায়ণ ও তদারকি করে থাকেন। এমতাবস্থায় ডিসিদের প্রকৌশলীদের ওপর খবরদারির দায়িত্ব দেওয়ায় দেশের উন্নয়ন কর্মকাণ্ড বিলম্বিত হচ্ছে। অবিলম্বে এ প্রজ্ঞাপন বাতিল না করলে কঠোর আন্দোলনে যাবে প্রকৌশলীরা। সরকারের উন্নয়ন সহযোগী হয়ে আমরা আন্দোলনে যেতে চাই না।

আইইবি’র প্রেসিডেন্ট প্রকৌশলী মো. নুরুল হুদা সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, আইইবি’র ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকীতে আমরা নতুন প্রকৌশলীদের সরকারি চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার জন্য উৎসাহিত করছি। আর এসব প্রকৌশলীরা যাতে সহজে ঋণ সুবিধা পায় সে লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে আলোচনা চলছে। আমরা বাংলাদেশ ব্যাংককে প্রকৌশলীদের সনদ জমা রেখে ঋণ সুবিধা দেওয়ার অনুরোধ জানিয়েছি। এটা করা সম্ভব হলে নতুন প্রকৌশলীরা চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার চেষ্টা করবে। তাহলে দেশের উন্নতি হবে, কর্মসংস্থানের সৃষ্টি হবে।

এ জাতীয় আরও খবর

নৌকায় বিদায় নেবেন দুর্গা, হবে বিজয় শোভাযাত্রা-সিঁদুর খেলা

অবৈধভাবে বালু তোলার দায়ে পাঁচজনের কারাদন্ড

জঙ্গিবাদ সন্ত্রাসের বিরুদ্ধে জিরো টলারেন্স: আইজিপি

অবৈধভাবে পাথর উত্তোলন করে অনেকে এখন শূন্য থেকে কোটিপতি -সৈয়দা রিজওয়ানা হাসান।

অবৈধভাবে বালু উত্তোলন

চাটখিলে অবৈধভাবে বালু তোলায় ৩ জনের কারাদণ্ড

অবৈধ বালু উত্তোলনে হুমকিতে রাতারগুল জলারবন-প্রশাসনের নিষ্ক্রিয় ভূমিকার প্রতিবাদে ‘নাগরিকবন্ধন কর্মসূচি’

আজ মহানবমী, কাল শেষ হচ্ছে দুর্গোৎসব

ধর্ষণের পর অচেতন পরীক্ষার্থীকে হাসপাতালে রেখে পালাল বখাটে

পটুয়াখালীর রাঙ্গাবালী প্রকল্পের টাকায় খাসজমিতে আওয়ামী লীগের কার্যালয়

ব্রিজের রেলিংয়ে মাইক্রোবাসের ধাক্কা, ঝরল তিন প্রাণ

স্বামী-স্ত্রী পরিচয়ে বাসায় ওঠার পরদিন মিললো নারীর লাশ