আমরা নিরপেক্ষ নই আমরা সত্যের পক্ষে

শিবালয়ে কবরস্থান থেকে ১২ কঙ্কাল চুরি

news-image

সুরেশ চন্দ্র রায়, মানিকগঞ্জ:মানিকগঞ্জের শিবালয় উপজেলার দুটি কবরস্থান থেকে বারটি কঙ্কাল চুরির ঘটনা ঘটেছে।

১১ আগস্ট (বৃহস্পতিবার) রাতের যে কোন সময়ে উপজেলার উথলী ইউনিয়নের কাতরাশিন এবং শিবালয় ইউনিয়নের বড় বোয়ালী গ্রামের দুিিট কবরস্থান থেকে কঙ্কালগুলো চুরি হয়েছে।

উথলী ইউনিয়নের এলাকাবাসী সঙ্গে কথা বলে জানা গেছে, বৃহস্পতিবার সকালে কতিপয় লোক কয়েকটি কবর খোঁড়া দেখতে পান। পরে তাঁরা কাছে গিয়ে দেখেন, এসব কবর থেকে ৫টি কঙ্কাল তুলে নেওয়া হয়েছে। এরপর তাঁরা উথলী ইউনিয়নের চেয়ারম্যান ও কবর ব্যবস্থাপনা কমিটির সাধারণ সম্পাদক মোঃ আব্বাস উদ্দিনকে বিষয়টি জানানো হয়। চেয়ারম্যান ঘটনাস্থলে এসে শিবালয় থানাকে বিষয়টি অবহিত করেন।

উথলী ইউনিয়নের চেয়ারম্যান মোঃ আব্বাস আলী বলেন, ইতোপূর্বে বিভিন্ন জায়গায় এ রকম অনেক ঘটনার কথা শুনেছি। কিন্তু আজ আমার ইউনিয়নে এই ন্যাক্কারজনক ঘটনাটি ঘটেছে। এই ঘটনার অন্তরালে কে বা কারা আছেন সেটি খতিয়ে বের করে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন চেয়ারম্যান। সেই সাথে তিনি কবরস্থানের নিরাপত্তা বেষ্টনি নির্মাণের জোর দাবি জানান।

এই ঘটনার ঘন্টাখানেক পর জানা যায়, শিবালয় ইউনিয়নের বড় বোয়ালী গ্রামের কবরস্থানে একই ঘটনা ঘটেছে।

সরেজমিনে ঘটনাস্থলে উপস্থিত হয়ে স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, রাতের কোনো এক সময়ে কঙ্কালগুলো চুরি হয়েছে।

কবর কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ হেলাল উদ্দিন জানান, বোয়ালী কবরস্থানের কঙ্কাল চুরির খবর পেয়ে এসে দেখি সাতটি কবর খোঁড়া। এর মধ্যে তাঁর পরিচিত রয়েছে কুদ্দুস, জিলাল শেখ ও রাহাতের কঙ্কাল। বাকি চারটি কঙ্কাল অপরিচিত। আপাত দৃষ্টিতে আমরা দেখছি, সাতটি কঙ্কাল চুরি হয়েছে। এ পর্যন্ত এই কবরস্থানে প্রায় তিন হাজার মানুষকে দাফন করা হয়েছে। আগেও এই ঘটনা ঘটেছে কিনা আমাদের জানা নেই। প্রকৃতপক্ষে সঠিক পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে জানা যাবে বাকি কবরগুলোতে লাশ রয়েছে কিনা। তিনি এই কবরস্থানের নিরাপত্তা জোরদার করার লক্ষে জনপ্রশাসন, পুলিশ প্রশাসন ও এমপির সুদৃষ্টি কামনা করেছেন।

শিবালয় থানার ওসি মো.শাহিন বলেন, কঙ্কাল চুরির খবর পেয়ে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। দুটি কবরস্থান থেকে সাতটি কঙ্কাল চুরি হয়েছে। এ বিষয়ে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

শিবালয় সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার নূরজাহান লাবণী জানান, গভীর রাতে কোনো এক সময় সংঘবদ্ধ চক্র নয়টি কবরের মাটি খুঁড়ে ছয়টি কঙ্কাল চুরি করে নিয়ে গেছে। ঘিওর উপজেলার বড় ধূলন্ডী গ্রামে কঙ্কাল চুরির রহস্য আমরা উদঘাটন করতে পারিনি। তবে এ দুটি কবরস্থান থেকে কঙ্কাল চুরির রহস্য অতি সত্ত্বর উন্মোচন করতে পারবো বলে আমরা আশাবাদী।

এ জাতীয় আরও খবর

১৫১ প্রতিমা নিয়ে বড় দুর্গাপূজার আয়োজন

স্বজন হারানোর আহাজারির মাঝেই চলছে অবৈধ বালু তোলার মহোৎসব

নূরুল ইসলাম রাজা দ্বিতীয়বার মানিকগঞ্জ জেলার শ্রেষ্ঠ উপজেলা চেয়ারম্যান নির্বাচিত

শ্রীবরদীতে অবৈধভাবে বালু উত্তোলন করায় ৫০ হাজার টাকা জরিমানা

সুনির্দিষ্ট অভিযোগ পেলে দায়ী পুলিশ সদস্যের বিরুদ্ধে ব্যবস্থা: বিদায়ী র‌্যাব ডিজি

কক্সবাজারের রামু বাঁকখালীর বাঁকে বাঁকে অবৈধ ড্রেজার আওয়ামী লীগ ও বিএনপির নেতা–কর্মীরা মিলেমিশে নদীর ২৫টি অংশে ৫০-৫৫টি খননযন্ত্র বসিয়ে দৈনিক ৫০০ ট্রাক বালু তুলছেন।

নিলামে বালু বিক্রি, ১৩ সরকারি কর্মকর্তাকে চিঠি বেলার

মামলার সাজাপ্রাপ্ত আসামিকে নিলামে বালু দিলেন ইউএনও

অপরিকল্পিতভাবে বালু উত্তোলন হুমকিতে শত কোটি টাকার সেতু

ভূঞাপুরে অবৈধ বালু উত্তোলন বন্ধের দাবিতে মানববন্ধন

টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রীর জন্মদিন পালন

তথ্য অধিকার আইন, দোরগোড়ায় সুফল পৌঁছে দিতে কাজ করছে সরকার: প্রধানমন্ত্রী